১৫ জুলাই, ২০২১ ০৬:০৬ পিএম

জাতীয় অনলাইন মেড কন্টেস্ট-২০২১ শুরু ২৬ জুলাই

জাতীয় অনলাইন মেড কন্টেস্ট-২০২১ শুরু ২৬ জুলাই
ছবি: সংগৃহীত

মেডিভয়েস রিপোর্ট: লকডাউনে ঘরবন্দি জীবনকে সহজ ও প্রাঞ্জলভাবে উপস্থাপন করতে দেশে প্রথমবারের মতো মেডিকেল ও ডেন্টাল কলেজের শিক্ষার্থীদের নিয়ে ভার্চুয়ালি অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘জাতীয় অনলাইন মেড কন্টেস্ট ২০২১’। আগামী ২৬ জুলাই শুরু হতে যাওয়া এ প্রতিযোগিতা শেষ হবে ৫ আগস্ট। তিনটি ইভেন্টের উপর প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে, যথা: মেডি আর্ট কন্টেস্ট,  পোস্টার প্রেজেন্টেশন ও কন্টেন্ট রাইটিং। এটি অনুষ্ঠিত হবে মেডলেসনের ফেসবুক গ্রুপে।

জানতে চাইলে মেডলেসনের প্রতিষ্ঠাতা সভাপতি শুভ্রদেব হালদার মেডিভয়েসকে বলেন, ‘মেডলেসন হলো অলাভজনক, অরাজনৈতিক, শিক্ষামূলক এবং স্বেচ্ছাসেবী একটি সামাজিক সংস্থা। এটি শিক্ষার্থীদের নিজস্ব ট্যালেন্টগুলো আত্মপ্রকাশের একটি অনলাইন প্ল্যাটফর্ম। মেডলেসন জনসচেতনতামূলক ও শিক্ষামূলক প্ল্যাটফর্ম। মেডলেসনের মাধ্যমে শিক্ষার্থীরা বিভিন্ন বিষয়ে জ্ঞান আহরণের পাশাপাশি নিজেকে সমৃদ্ধ করতে পারবে এবং নিজেকে সৃজনশীল হিসেবে গড়ে তুলবে।’

তিনি আরও বলেন, ‘ডাক্তার আসার পূর্বে, আর নয় কোনো রোগীর মৃত্যু’- এটি মেডলেসনের একটি অন্যতম লক্ষ্য। এই প্রোগ্রামটিতে সর্বস্তরের আর্থসামাজিক প্রেক্ষাপটে জনসাধারণের জন্য প্রাথমিক স্বাস্থ্য শিক্ষা প্রদান করা হবে। যেখানে তাদের প্রাথমিক স্বাস্থ্য জ্ঞান ও জীবন বাঁচানোর জন্য জরুরি (বেসিক লাইফ সাপোর্ট স্কিলস) প্রশিক্ষণ দেওয়া হবে, যাতে চিকিৎসকের আগমনের আগেই কোনো রোগীর মৃত্যু না হয়।

এই নিশ্চিত হওয়া আমাদের দেশের ভবিষ্যতের জন্য অতীব জরুরি বলে মনে করে মেডলেসন। আগামী ২০ বছরের মধ্যে বাংলাদেশের প্রতিটি মানুষকে বিনামূল্যে বেসিক লাইফ সাপোর্ট স্কিলস শেখানো হবে।’

মেডলেসনের যুগ্ম সম্পাদক সাজিয়া ইফাত বলেন, মেডলেসন ইতোমধ্যে পাঁচটি সাব-সেক্টর চালু করেছে। ১. ‘অন্বেষা’- ১০ টাকায় দশের সেবা, ২. আর্জেন্ট ব্লাড, ৩. সরাইবার টেক কোডিং ওয়ার্ল্ড, ৪. এ্যাস্থেটিক ক্ল্যাসিকো, ৫. ক্যারিয়ার অন।

মেডলেসনের জনসংযোগ বিভাগের সহ-সভাপতি সৃষ্টি প্রকৃতি সরকার বলেন, স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়, মেডিকেল ও ডেন্টালসহ শিক্ষার্থীদের মহৎ উদ্দেশ্য সাধণে কাজ করবে মেডলেসন। এটি শিক্ষার্থী এবং সাধারণ  মানুষের জন্য। মেডলেসন থেকে স্বাস্থ্যশিক্ষা সম্পৃক্ত জনসচেতনতামূলক এবং মৌলিক ধারণাগুলো জানতে এবং শিখতে পারবে। মেডলেসন যেমনভাবে ট্যালেন্টগুলোকে যথার্থ মূল্যায়ন করার সুযোগ করে দিবে, ঠিক সেভাবে সেটি  আত্মপ্রকাশ করার একটি প্ল্যাটফর্ম তৈরি করে দিবে।

মেডলেসনের তথ্য ও প্রযুক্তি বিভাগের পরিচালক শান্তনু বনিক বলেছেন, মেডলেসনের লক্ষ্য হল জনসাধারণের জন্য সাধারণ স্বাস্থ্য বিষয়ক শিক্ষা দেওয়া, যাতে তারা মৌলিক স্বাস্থ্য জ্ঞান থেকে বঞ্চিত না হয়। মেডিলেসন শিক্ষার্থীদের মধ্যে একটা সেতুবন্ধন তৈরি করবে এবং শিক্ষার্থীদের একটি সম্ভাবনার দুয়ার খুলে দিবে।

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি