ঢাকা      বৃহস্পতিবার ২২, অগাস্ট ২০১৯ - ৭, ভাদ্র, ১৪২৬ - হিজরী

জার্নাল অব আমেরিকান মেডিকেল এসোসিয়েসন

The Journal of the Medical Association - চিকিৎসা বিজ্ঞানের এক ব্যতিক্রমধর্মী প্রকাশনা। কারণ এই প্রকাশনা বিভিন্ন তথ্য উপাত্ত, মন্তব্য, বিশেষ বিশেষ খবর প্রকাশ করার পাশাপাশি চিকিৎসা বিষয়ক সাপ্তাহিক পরিসংখ্যান এমনকি বায়োমেডিকেল টেকনোলোজির বিভিন্ন বিষয়ও পাঠকের কাছে তুলে ধরে।

১৮৮৩ সালে America Medical Association কর্তৃক এই সাপ্তাহিক প্রকাশনাটি সর্বপ্রথম প্রকাশিত হয় এবং আজ অবধি তাদের এই প্রকাশনা অব্যাহত রয়েছে। এই প্রকাশনাটির প্রতিষ্ঠাতা সম্পাদক ছিলেন নাথান স্মিথ ডেভিস। বর্তমানে এই সাপ্তাহিক প্রকাশনাটির চীফ এডিটর হলেন হাওয়ার্ড সি. বাউচার।

তিনি বোস্টন ইউনিভার্সিটি স্কুল অব মেডিসিন এর শিশু বিভাগের ভাইস চেয়ারম্যান। তিনি ১ জুলাই, ২০১১ থেকে JAMA প্রধান সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করে আসছেন। সাপ্তাহিক এই পত্রিকাটি বিভিন্ন ভাষায় প্রকাশিত হয়। ইংরেজী, ফ্রেঞ্চ, স্প্যানিশ ভাষায় এই পত্রিকাটি সম্পাদিত হয়। চিকিৎসা সেবার পাশাপাশি চিকিৎসকরা ১৯৫৫ থেকে ১৯৮১ সাল পর্যন্ত এটি বাৎসরিকভাবে প্রকাশিত হয়। 

JOURNAL CITATION REPORTS অনুযায়ী ২০১৩ সালে "Medicin, General and Internal বিষয়ে ১৫০টি বিশ্ববিখ্যাত প্রকাশনার মাঝে JAMA - র অবস্থান হল তৃতীয়। বর্তমানে JAMA প্রযুক্তির সাথে তাল মিলিয়ে সকল নতুন নতুন গবেষণা, চিকিৎসাপদ্ধতি নিয়মিত প্রকাশ করে যাচ্ছে।

এর প্রধান উদ্দেশ্যই হল চিকিৎসাবিজ্ঞানের পদ্ধতি ও শৈল্পিক উন্নতি করা এবং জনস্বাস্থ্যের উন্নয়ন। ইন্টারনেটে রোগীদের জন্য ফ্রি পরামর্শেরও সুযোগ করে দিয়েছে প্রতিষ্ঠানটি।

প্রকাশনাটির বিভিন্ন বিষয়ের মধ্যে গুরুত্বপূর্ণ প্রকাশনাগুলো হল : JAMA Otolaryngology, JAMA Surgery, JAMA Oncology, JAMA Dermatology, JAMA Facial Plastic Surgery. আবিষ্কারগুলোকে বিশ্বের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে দিয়ে তারা চিকিৎসা বিজ্ঞানকে করে তুলেছে সহজতর।

সংবাদটি শেয়ার করুন:

 


আরো সংবাদ
























জনপ্রিয় বিষয় সমূহ:

দুর্যোগ অধ্যাপক সায়েন্টিস্ট রিভিউ সাক্ষাৎকার মানসিক স্বাস্থ্য মেধাবী নিউরন বিএসএমএমইউ স্বাস্থ্যমন্ত্রী ঢামেক গবেষণা ফার্মাসিউটিক্যালস স্বাস্থ্য অধিদপ্তর