২৭ জুন, ২০২১ ০৮:০৪ পিএম

পারিতোষিক পেলেন বিসিপিএসের ট্রেইনিরা

পারিতোষিক পেলেন বিসিপিএসের ট্রেইনিরা
ছবি: মেডিভয়েস।

মেডিভয়েস রিপোর্ট: স্লটের মেয়াদ শেষ হওয়ার আগে পারিতোষিক পেয়েছেন বাংলাদেশ কলেজ অব ফিজিশিয়ানস্ এন্ড সার্জন্সের (বিসিপিএস) এফসিপিএস কোর্সে প্রশিক্ষণরত চিকিৎসকরা। বিসিপিএসের একাধিক সূত্রে এ খবর জানা গেছে। যথাসময়ে ভাতা পাওয়ায় কর্তৃপক্ষের প্রতি সন্তোষ প্রকাশ করেছেন অনারারি চিকিৎসকরা।

ভাতা পাওয়ার খবরটি নিশ্চিত করে আজ রোববার (২৭ জুন) একটি সূত্র জানিয়েছে, ‘এ মাসেই পেয়েছেন। তবে সবাই এক সঙ্গে পাননি।’

যথাসময়ে ভাতা প্রদান প্রসঙ্গে সংশ্লিষ্টরা জানিয়েছেন, ‘কোর্সে অধ্যয়নরতদের মধ্যে যারা সরকারি চাকরি করেন, তাদের কথা আলাদা। কিন্তু যারা বেসরকারি ক্যান্ডিডেট, তারা অন্য কোথাও থেকে পয়সা পান না। তারা পকেটের টাকা দিয়ে প্রশিক্ষণ নেন। তারা রোগীদের সেবা দিচ্ছেন। তাদের কথা বিবেচনা করে যথাসময়ে ভাতা দেওয়ার ব্যবস্থা করা হয়েছে।’

২০১৯ সালের ১২ অক্টোবর এফসিপিএস ট্রেইনিদের ভাতা প্রদানের ঘোষণা দেয় বিসিপিএস। বিসিপিএসের তৎকালীন অনারারী সচিব অধ্যাপক আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম স্বাক্ষরিত এ সংক্রান্ত এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, এফসিপিএস ১ম পর্ব পাস করা অবৈতনিক প্রশিক্ষণার্থীদের মধ্যে যারা বিসিপিএস কর্তৃক স্বীকৃত সরকারি বিভিন্ন প্রতিষ্ঠানে প্রশিক্ষণরত, তাদেরকে শর্ত সাপেক্ষে প্রতিমাসে ২০ হাজার টাকা করে প্রশিক্ষণ ভাতা প্রদান করা হবে।

এর পর থেকে বছরে প্রতি ছয় মাস অন্তর দুই দফা ভাতা পেয়ে আসছেন ট্রেইনিরা। তৃতীয় স্লটে এসে তা নবম মাসে গড়ায়। গত বছরের জুলাই থেকে ডিসেম্বর পর্যন্ত যে ভাতা দেওয়ার কথা ছিল, তা চলতি বছরের মার্চ মাসে পান তারা। এতে চরম দুর্ভোগে পড়েন চিকিৎসকরা। তবে এবার স্লটের মেয়াদ শেষ হওয়ার আগে ভাতা পাওয়ায় স্বস্তি ও উচ্ছ্বাস প্রকাশের পাশাপাশি কর্তৃপক্ষের প্রতি কৃতজ্ঞ জানিয়েছেন অনারারি চিকিৎসকরা। 

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  এই বিভাগের সর্বাধিক পঠিত