১১ নভেম্বর, ২০১৬ ০৬:৫৭ পিএম

রেসিডেন্সি প্রোগ্রাম  এমডি, এমএস ফেইজ-এ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত

রেসিডেন্সি প্রোগ্রাম  এমডি, এমএস ফেইজ-এ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ)’র অধীনে মার্চ-২০১৭ইং শিক্ষাবর্ষের রেসিডেন্সি প্রোগ্রাম এমডি/এমএস ফেইজ-এ ভর্তি পরীক্ষা শুক্রবার (১১ নভেম্বর) কোনো ধরনের অভিযোগ ছাড়াই সুষ্ঠু ও সুন্দরভাবে সম্পন্ন হয়েছে।

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট)-এর মেইন ক্যাম্পাস ও বুয়েটের পশ্চিম পলাশী ক্যাম্পাস এবং ইডেন মহিলা কলেজে এ ভর্তি পরীক্ষা সকাল ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত অনুষ্ঠিত হয়।

মেডিসিন, সার্জারি, বেসিক সায়েন্স ও পর‌্যা ক্লিনিক্যাল সায়েন্স অনুষদ এবং ডেন্টাল অনুষদে মোট ৯৫৮৮ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নেন।  

মোট আসন সংখ্যা হলো ১০৫২টি।

এরমধ্যে মেডিসিন অনুষদে ৪৫২টি আসনের বিপরীতে ৪২৪০ জন, সার্জারি অনুষদে ৪৩৫টি আসনের বিপরীতে ৩৯৮৮ জন, বেসিক সায়েন্স ও পর‌্যা ক্লিনিক্যাল সায়েন্স অনুষদে ১১৯টি আসনের বিপরীতে ৯৩৪ জন এবং ডেন্টাল অনুষদে ৪৬টি আসনের বিপরীতে ৪২৬ জন পরীক্ষার্থী অংশ নেয়ার জন্য আবেদন করেন। 

পরীক্ষা চলাকালীন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খান বিভিন্ন কক্ষে গিয়ে তা প্রত্যক্ষ করেন এবং কর্তব্যরত শিক্ষকবৃন্দের সাথে কথা বলে পরীক্ষার বিষয়ে খোঁজ-খবর নেন।

এসময় বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মোঃ শহীদুল্লাহ সিকদার, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ডা. এ এস এম জাকারিয়া (স্বপন), কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোঃ আলী আসগর মোড়ল, মেডিসিন অনুষদের ডীন অধ্যাপক ডা. এবিএম আব্দুল্লাহ, সার্জারি অনুষদের ডীন অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া, বেসিক সায়েন্স ও প্যারা ক্লিনিক্যাল সায়েন্স অনুষদের ডীন অধ্যাপক ডা. এম ইকবাল আর্সলান, ডেন্টাল অনুষদের ডীন অধ্যাপক ডা. গাজী শামীম হাসান, রেজিস্ট্রার অধ্যাপক ডা. এবিএম আব্দুল হান্নান, প্রক্টর অধ্যাপক ডা. মোঃ হাবিবুর রহমান দুলাল, পরীক্ষা নিয়ন্ত্রক মোঃ ইফতেখার আলম, হেমাটোলজী বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মাসুদা বেগম, এনেসথেশিয়া, এনালজেশিয়া এন্ড ইনটেনসিভ কেয়ার মেডিসিন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. দেবব্রত বনিক, গ্রন্থাগারিক অধ্যাপক ডা. মোঃ মনিরুজ্জামান খান, অতিরক্তি রেজিস্ট্রার অধ্যাপক ডা. মোঃ আসাদুল ইসলাম, চীফ এস্টেট অফিসার ডা. একেএম শরীফুল ইসলাম, সহকারী প্রক্টর অধ্যাপক ডা. এসএম মোস্তফা জামান, সাবেক সহকারী প্রক্টর অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান, নাক কান গলা বিভাগের অধ্যাপক ডা. এ এইচ এম জহিরুল হক সাচ্চু প্রমুখ উপস্থিত ছিলেন। 

১০৫২টি আসনের মধ্যে রয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে ৫৬টি, সরকারি চিকিৎসা শিক্ষা প্রতিষ্ঠানে ৪৮৯টি এবং বেসরকারি ও স্বায়ত্তশাসিত চিকিৎসা শিক্ষা প্রতিষ্ঠান বা ইন্সটিটিউটে ৫০৭টি।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়সহ দেশের মোট ২৪টি চিকিৎসা শিক্ষা প্রতিষ্ঠানের মোট ৬২টি বিষয় বা সাবজেক্টে পরীক্ষার্থীরা ভর্তি হবেন।

এরমধ্যে এমডি ৩৭টি, এমএস ২০টি এবং ডেনটিসট্রি ৫টি সাবজেক্ট রয়েছে। ভর্তি পরীক্ষার ফলাফল শুক্রবার রাতের মধ্যেই প্রকাশ করার কথা রয়েছে। পরীক্ষার ফলাফল বিশ্ববিদ্যালয়ের নোটিশবোর্ড এবং ওয়েব সাইট-এর মাধ্যমে পরীক্ষার্থীরা জানতে পারবেন। 

  এই বিভাগের সর্বাধিক পঠিত