২১ জুন, ২০২১ ০৪:৩০ পিএম

চার উপজাতি শিক্ষার্থীকে মেডিকেলে ভর্তির নির্দেশ

চার উপজাতি শিক্ষার্থীকে মেডিকেলে ভর্তির নির্দেশ
ছবি: সংগৃহীত

মেডিভয়েস রিপোর্ট: ২০২০-২১ সেশনে এমবিবিএস কোর্সে উপজাতি কোঠায় ভর্তি হওয়া চার অ-উপজাতি শিক্ষার্থী ভর্তির সিদ্ধান্ত বাতিলের নির্দেশ দিয়েছে হাইকোর্ট। একইসঙ্গে মেধাক্রম অনুযায়ী ওই আসনে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর চার শিক্ষার্থীকে ভর্তির নির্দেশ দেওয়া হয়েছে।

আজ সোমবার (২১ জুন) এ সংক্রান্ত এক রিট আবেদনের শুনানিতে বিচারপতি মজিবুর রহমান মিয়া ও বিচারপতি কামরুল হোসেন মোল্লার ভার্চুয়াল হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী শ্যাম সিনহা। তিনি জানান, রিটের শুনানি শেষে ভার্তি পরীক্ষায় ওয়েটিং লিস্টে থাকা পাঁচ জন ক্ষুদ্র নৃগোষ্ঠী শিক্ষার্থীর থেকে চার জনকে ভর্তির নির্দেশ দিয়েছে। একইসঙ্গে সংরক্ষিত আসনে চার অ-উপজাতি শিক্ষার্থীর ভর্তির সিদ্ধান্ত কেনো বাতিল করা হবে না তা সাত দিনের মধ্যে হাইকোর্টকে জানাতে নির্দেশ দেওয়া হয়েছে। চার শিক্ষার্থীরা হলেন, আরিফ রহমান, ইশরাত জাহান, নুসরাত আলম ও জাকিয়া ইয়াসমিন।

স্বস্থ্য মন্ত্রণালয়ের সচিব ও স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালককে এসব নির্দেশ বাস্তবায়ন করতে বলা হয়েছে।

এর আগে পার্বত্য চট্টগ্রাম ব্যতীত অন্যান্য জেলার ক্ষুদ্র নৃ-গোষ্ঠী শিক্ষার্থীদের জন্য বরাদ্দকৃত আটটি আসনে চার জন ‘অ-উপজাতি’ শিক্ষার্থীর ভর্তির সিদ্ধান্ত নেয় কর্তৃপক্ষ। সেই সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে রিট দায়ের করেন আইনজীবী শ্যাম সিনহা। 

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান me[email protected] এ।
  ঘটনা প্রবাহ : এমবিবিএস ভর্তি
  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি