২০ জুন, ২০২১ ০৫:১৩ পিএম

শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি বাড়ছে আরও একমাস

শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি বাড়ছে আরও একমাস
ছবি: সংগৃহীত

মেডিভয়েস রিপোর্ট: দেশে করোনার সংক্রমণ পরিস্থিতি নিয়ন্ত্রণে না আসার আগ পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে না জানিয়ে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন সরকারি বিধিনিষেধ ও ঈদুল আজহার সঙ্গে মিলে রেখে শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি আরও এক মাস বাড়তে পারে। এ অবস্থায় আগামী জুলাইয়েও খুলেছে না শিক্ষা প্রতিষ্ঠান।

আজ রোববার (২০ জুন) সকালে মো. মাহবুব হোসেন গণমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন।

তিনি জানান, ‌‘সম্প্রতি করোনার সংক্রমণ কমে যাওয়ায় শিক্ষাপ্রতিষ্ঠান খোলার ঘোষণা দেওয়া হয়েছিল। তবে  হঠাৎ করেই সংক্রমণ ও মৃত্যু দুটিই বাড়ছে। এ অবস্থায় করোনা সংক্রমণ না কমা পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান খোলার কোনো সিদ্ধান্ত আসবে না।’

এ নিয়ে চলতি সপ্তাহ করোনা মোকাবিলায় সরকারের গঠিত পরামর্শক কমিটির সঙ্গে বৈঠক অনুষ্ঠিত হবে। সভার সিদ্ধান্ত অনুযায়ী এ সপ্তাহে শিক্ষা প্রতিষ্ঠান খোলার বিষয়ে নতুন সিদ্ধান্ত আসতে পারে বলেও জানিয়েছেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব।

এদিকে শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, করোনা সংক্রমণের হার বেড়ে যাওয়ায় সরকারি বিধিনিষেধ আগামী ১৫ জুলাই পর্যন্ত বাড়ানো হয়েছে। এরপর ঈদুল আজহাসহ করোনা পরিস্থিতি বিবেচনায় ৩০ জুনের পর শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি জুলাই মাস ব্যাপিও দেওয়া হতে পারে।

এর আগে গত ১২ জুন এক বিজ্ঞপ্তিতে করোনাভাইরাস মহামারি পরিস্থিতিতে দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠানের চলমান ছুটি আগামী ৩০ জুন পর্যন্ত বাড়ায় সরকার। পরে ১৩ জুন জাতীয় প্রেসক্লাবে এক অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি গণমাধ্যমকে বলেন, চলমান করোনাভাইরাস পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠান খোলার সম্ভাবনা নেই।

তিনি বলেন, ‘আমরা শিক্ষা প্রতিষ্ঠান খোলার চূড়ান্ত প্রস্তুতি নিয়েছিলাম, কিন্তু করোনা পরিস্থিতি বেড়ে যাওয়ায় সেই সিদ্ধান্ত থেকে পিছিয়ে আসতে বাধ্য হই। এখনো শিক্ষাপ্রতিষ্ঠান খোলার প্রস্তুতি রয়েছে, তবে করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে এলে স্কুল-কলেজ খুলে পাঠদান কার্যক্রম শুরু করা হবে।’

প্রসঙ্গত, দেশে করোনা সংক্রমণ শুরু পর গত বছর ১৭ মার্চ থেকে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয় এবং ২৬ মার্চ থেকে লকডাউন ঘোষণা করা হয়। এরপর লকডাউন তুলে দেওয়া হলেও শিক্ষাপ্রতিষ্ঠানের চলমান ছুটি ধাপে ধাপে বাড়ানো হয়। সর্বশেষ  ৩০ জুনের পর দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার ঘোষণা দেওয়া হয়। তবে করোনার সংক্রমণ বেড়ে যাওয়ায় তা আবার পেছানোর সম্ভাবনা রয়েছে।

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি