১৪ জুন, ২০২১ ০৩:২৮ পিএম

ঢাকা মেডিকেলে প্রথম ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত রোগী শনাক্ত 

ঢাকা মেডিকেলে প্রথম ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত রোগী শনাক্ত 
ছবি: মেডিভয়েস

মেডিভয়েস রিপোর্ট: ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে প্রথম ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত একজন রোগী শনাক্ত হয়েছেন। তিনি একজন পুরুষ (৪৫) এবং তিনি খুলনা থেকে এসেছেন। তিনি এর আগে করোনায় আক্রান্ত হয়েছিলেন।

সোমবার (১৪ জুন) দুপুরে মেডিভয়েসকে এ তথ্য নিশ্চিত করেছেন ঢামেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল নাজমুল হক।

তিনি বলেন, ‘এটি একটি চলমান প্রক্রিয়া। এটিই ঢামেকহাতে প্রথম ব্ল্যাক ফাঙ্গাস শনাক্তের গঠনা।’

ব্রিগেডিয়ার জেনারেল নাজমুল হক বলেন, ‘শনাক্ত হওয়া রোগী বেশ কিছুদিন ধরে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি  ছিলেন। তার মধ্যে লক্ষণ দেখা দেওয়ায় পরীক্ষা করার পর তিনি শনাক্ত হয়েছেন। এ রকম রোগী আমাদের হাসপাতালে ভর্তি আছে। তাকে আমরা চিকিৎসা দিচ্ছি। তবে ব্ল্যাক ফাঙ্গাস দেশে আগেও ছিল। এটা নতুন কিছু না যে, এটা নিয়ে আতঙ্কিত হতে হয়।’

ঢামেকহ সূত্রে জানা গেছে, এই রোগী কোভিড-পরবর্তী জটিলতা নিয়ে আমাদের ইউনিটে ভর্তি হন সপ্তাহ খানেক আগে। উনার মাথাব্যথা, সাইনোসাইটিস এবং ডানচোখে দেখতে সমস্যা হচ্ছিল। তাকে ফাঙ্গাল ইনফেকশন সন্দেহ করা হয় এবং নাক কান গলা বিভাগের সহযোগিতা নিয়ে সাইনাস অপারেশন করা হয়। 

সূত্র জানায়, অপারেশনের পর স্যাম্পল নিয়ে ফাঙ্গাস টেস্ট করা হলে রোগীর হিস্টোপ্যাথলজি, মাইক্রোস্কপি আর কালচার তিনটাতেই মিউকর মাইকোসিস বা ব্ল্যাক ফাঙ্গাস শনাক্ত হয়। বর্তমানে রোগীর এম্ফোটেরিসিন-বি দিয়ে চিকিৎসা চলছে। 

ঢাকা মেডিকেলের অধ্যক্ষ অধ্যাপক ডা. টিটু মিয়া এবং হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল নাজমুল হক সর্বাত্মক সহযোগিতা করছেন। নাক কান গলা বিভাগের সহকারী অধ্যাপক ডা. শাহরিয়ার আরাফাত সৌরভ জটিল অপারেশনটি সম্পন্ন করেন। মাইক্রোবায়োলজিক্যাল পরীক্ষাগুলো করেন বারডেম হাসপাতালের প্রফেসর লাভলি বাড়ৈ।

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  ঘটনা প্রবাহ : ব্ল্যাক ফাঙ্গাস
  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি