০৭ জুন, ২০২১ ০১:১৯ পিএম

দিনাজপুরে কঠোর বিধিনিষেধের সিদ্ধান্ত

দিনাজপুরে কঠোর বিধিনিষেধের সিদ্ধান্ত
ছবি: সংগৃহীত

মেডিভয়েস রিপোর্ট: দিনাজপুরে করোনা প্রতিরোধে আপাতত লকডাউন ঘোষণা না করে কঠোর বিধিনিষেধ জারি করা হয়েছে। রোববার (৬ জুন) সন্ধ্যা সাড়ে ৭টায় জেলা প্রশাসকের কার্যালয়ে জেলা করোনা প্রতিরোধ কমিটির বৈঠকে বিভিন্ন বিষয়ে আলোচনা শেষে এ সিদ্ধান্ত হয়। 

কমিটির সভাপতি ও জেলা প্রশাসক খালেদ মোহাম্মাদ জাকির সভাপতিত্বে প্রায় ৩ ঘণ্টার আলোচনা শেষে জানানো হয়, সাত দিন পর্যবেক্ষণ শেষে করোনা পরিস্থিতির অবনতি হলে জেলায় লকডাউনের কথা ভাববে কমিটি। পরে অনলাইনে আলোচনায় যুক্ত হন জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম ও ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের সচিব নুরুল ইসলাম।

এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন জেলা পুলিশ সুপার মো. আনোয়ার হোসেন, করোনা প্রতিরোধ কমিটির সচিব ও সিভিল সার্জন আবদুল কুদ্দুছ, জেলা পরিষদ চেয়ারম্যান আজিজুল ইমাম চৌধুরী, পৌর মেয়র সৈয়দ জাহাঙ্গীর আলম, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) শরিফুল ইসলাম প্রমুখ।

সাম্প্রতিক সময়ে করোনা সংক্রমণের হার বৃদ্ধি পাচ্ছে। এ পরিস্থিতে জরুরি আলোচনা সভা ডাকে জেলা করোনা প্রতিরোধ কমিটি।

সভায় সিদ্ধান্ত হয়, পূর্ব ঘোষণা ও ৬ জুন মন্ত্রিপরিষদের মাঠ প্রশাসন সমন্বয় অধিশাখা কর্তৃক জারি করা প্রজ্ঞাপন কঠোরভাবে বাস্তবায়ন করা হবে। 

প্রজ্ঞাপনের শর্ত সমূহ

সরকারি প্রজ্ঞাপনে বলা হয়েছে, সব পর্যটন কেন্দ্র, রিসোর্ট, কমিউনিটি সেন্টার, বিনোদন কেন্দ্র পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত বন্ধ থাকবে। জনসমাবেশ হয় এমন অনুষ্ঠান বন্ধ থাকবে। সকাল ৬টা থেকে রাত ১০টা পর্যন্ত খাবারের দোকান, হোটেল, রেস্তোরাঁ খোলা থাকবে; তবে আসনসংখ্যার অর্ধেক সেবাগ্রহীতাকে সেবা দেওয়া যাবে। আন্তজেলাসহ সব ধরনের গণপরিবহন আসনসংখ্যার অর্ধেক যাত্রী নিয়ে চলাচল করতে পারবে।

মাঠে নির্বাহী ম্যাজিস্ট্রেট ও ভ্রাম্যমাণ আদালত 

প্রজ্ঞাপন বাস্তবায়নে কঠোর বিধিনিষেধ আরোপ করে জেলা ও উপজেলা পর্যায়ে আজ সোমবার সকাল থেকে মাঠে আছেন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও ভ্রাম্যমাণ আদালত। শহরের বিভিন্ন পয়েন্টে পুলিশ চেকপোস্ট বসানো হয়েছে। সীমিত পরিসরে ইজিবাইক চলাচল করার অনুমতি থাকবে। সরকারি কর্মকর্তা-কর্মচারী ও স্থানীয় স্বেচ্ছাসেবক, স্কাউট স্বাস্থ্যবিধি মানাতে মাঠে কাজ করবে। করোনা আক্রান্ত ব্যক্তিদের বাড়ি লকডাউন করে লাল পতাকা উত্তোলন করা হবে। আগামী এক সপ্তাহ সংক্রমণ পরিস্থিতি বিবেচনায় নিয়ে পরবর্তী সিদ্ধান্ত গ্রহণ করবে করোনা প্রতিরোধ কমিটি।

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি