২২ মে, ২০২১ ১০:৫৯ এএম

ভারতে করোনায় আরও ৪১৯৪ জনের মৃত্যু

ভারতে করোনায় আরও ৪১৯৪ জনের মৃত্যু
ছবি: সংগৃহীত

মেডিভয়েস ডেস্ক: বৈশ্বিক মহামারী করোনাভাইরাসে বিপর্যস্ত ভারত। একদিনে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন চার হাজার ১৯৪ জন মানুষ। এ নিয়ে ভারতে করোনায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়ালো দুই লাখ ৯৫ হাজার ৫২৫ জন। এ সময় দুই লাখ ৫৭ হাজার ২৯৯ জনের দেহে নতুন করোনা শনাক্ত করা হয়েছে।

আজ শনিবার (২২ মে) ভারতীয় সংবাদ মাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, ভারতে আজ আড়াই লাখেরও বেশি মানুষের দেহে নতুন করোনা শনাক্ত হয়েছে।  এ নিয়ে দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়াল দুই কোটি ৬২ লাখ ৮৯ হাজার ২৯০ জন। ভারতে এখন পর্যন্ত করোনা থেকে সুস্থ হয়ে উঠেছেন দুই কোটি ৩০ লাখ ৭০ হাজার ৩৬৫ জন।

ভারতের সংবাদ মাধ্যম আনন্দবাজার পত্রিকার এক প্রতিবেদনে বলা হয়েছে, ‘গত এক সপ্তাহের বেশি সময় দেশে আক্রান্তের থেকে সুস্থ হচ্ছেন বেশি। যার জেরে কমছে সক্রিয় রোগীর সংখ্যা। দেশে এখন সক্রিয় রোগী রয়েছে ৩৭ লাখেরও বেশি। দেশে টিকাকরণ কর্মসূচি শুরু হয়েছিল জানুয়ারিতে। জানুয়ারি, ফেব্রুয়ারিতে যত লোক রোজ টিকা পেতেন এখন তার থেকে অনেক কম সংখ্যক লোক টিকা পাচ্ছেন। গত ২৪ ঘণ্টায় দেশে টিকা পেয়েছেন মাত্র ১৪ লক্ষ ৫৮ হাজার ৮৯৫ জন। এখনও অবধি দেশে টিকা দেওয়া হয়েছে ১৯ কোটি ৩৩ লক্ষ ৭২ হাজার ৮১৯ জন।’

মহারাষ্ট্র, দিল্লি, উত্তরপ্রদেশ, ছত্তীসগঢ়, গুজরাট, মধ্যপ্রদেশ, বিহার, কেরালার মতো রাজ্যগুলোতে সংক্রমণ কমছে। তবে তামিলনাড়ু, কর্নাটক, অন্ধ্রপ্রদেশের সংক্রমণ পরিস্থিতি এখনও লাগামাছাড়া।

এদিকে দেশটির শীর্ষ কয়েকটি হাসপাতালে তীব্র অক্সিজেন সঙ্কট দেখা দিয়েছে। বিশেষ করে দিল্লির পরিস্থিতি সবচেয়ে ভয়াবহ। সেখানকার কমপক্ষে ছয়টি হাসপাতাল জানিয়েছে, সেখানে অক্সিজেন সঙ্কট তীব্র হয়ে উঠেছে বলেও প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

এদিকে সংক্রমণের এই ঊর্ধ্বগতি ঠেকাতে আগামী ১ মে থেকে ভারতের ১৮ বছর বয়সী থেকে তদূর্ধ্ব সবাই টিকা নিতে পারবেন বলে ঘোষণা দিয়েছে কেন্দ্রীয় সরকার।

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  ঘটনা প্রবাহ : করোনা
  এই বিভাগের সর্বাধিক পঠিত
করোনা ছড়ায় উপসর্গহীন ব্যক্তিও
একদিনেই অবস্থান বদল বিশ্ব স্বাস্থ্য সংস্থার

করোনা ছড়ায় উপসর্গহীন ব্যক্তিও