২১ মে, ২০২১ ১২:৫২ পিএম

ফাইনাল প্রফ: ফরম পূরণের নোটিস যাচ্ছে কলেজগুলোতে

ফাইনাল প্রফ: ফরম পূরণের নোটিস যাচ্ছে কলেজগুলোতে
ছবি: সংগৃহীত

মো. মনির উদ্দিন: ২০১৫-১৬ সেশনের ফাইনাল প্রফেশনাল পরীক্ষার্থীদের একাংশের ফরম পূরণ সংক্রান্ত নির্দেশনা কলেজগুলোতে পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) মেডিসিন অনুষদ। আগামী সপ্তাহের শুরুতে কলেজের অধ্যক্ষ বরাবর এ সংক্রান্ত চিঠি পাঠানো হবে।

এর মাধ্যমে ফরম পূরণের শঙ্কা কেটে যাওয়ার পাশাপাশি এসব শিক্ষার্থীদের পরীক্ষায় অংশগ্রহণ নিশ্চিত হবে বলে মনে করেন সংশ্লিষ্টরা। 

গত ২৭ এপ্রিল ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত ৪২টি মেডিকেল কলেজের এমবিবিএস তৃতীয় প্রফেশনাল পরীক্ষার ফল প্রকাশিত হয়। চলতি বছরের ২৪ জানুয়ারি থেকে শুরু হয়ে মার্চের ১০ তারিখ শেষ হয়েছিল এ পরীক্ষা।

এতে ২০১৫-১৬ সেশনের পিছিয়ে যাওয়া শিক্ষার্থীদের একাংশের ফাইনাল প্রফেশনাল পরীক্ষায় অংশ গ্রহণের সম্ভাবনা তৈরি হয়। কিন্তু ঢাবির ওয়েবসাইট লক থাকার কারণে পরীক্ষায় অংশ গ্রহণের লক্ষ্যে ফরম পূরণ নিয়ে অনিশ্চয়তায় পড়েন তারা।

এ প্রসঙ্গে পরীক্ষা নিয়ন্ত্রণ কমিটির চেয়ারম্যান ডা. শাহরিয়ার নবী গত ৬ মে মেডিভয়েসকে বলেন, ২০১৫-১৬ সেশনের শিক্ষার্থীদের ফরম পূরণের জন্য ওয়েবসাইটের লক খুলে দেওয়া হয়েছে। আইটেম, পারসেন্টেজ, ক্লিয়ারেন্স—এসব ঠিক থাকলেই পরীক্ষায় অংশ গ্রহণের সুযোগ পাবে শিক্ষার্থীরা

কলেজের সঙ্গে এ সংক্রান্ত কোনো ঝামেলা থাকলে সংশ্লিষ্ট শিক্ষার্থীর ফরম পূরণ কিংবা পরীক্ষায় অংশগ্রহণ অনিশ্চিত হয়ে পড়বে বলেও জানান তিনি।

এর পরিপ্রেক্ষিতে ফরম পূরণ নিয়ে শিক্ষার্থীরা কলেজের সঙ্গে যোগাযোগ করলে কর্তৃপক্ষ জানিয়ে দেয়, এ বিষয়ে ঢাবি থেকে কোনো নোটিস আসেনি। ফলে তাদের পক্ষে ফরম পূরণের আয়োজন করা সম্ভব না। এতে নতুন করে উৎকণ্ঠায় পড়েন ফাইনাল প্রফ পরীক্ষায় বসতে আগ্রহীরা।

জানতে চাইলে ঢাবি মেডিসিন অনুষদের ডিন ও পরীক্ষা নিয়ন্ত্রণ কমিটির চেয়ারম্যান ডা. শাহরিয়ার নবী গতকাল বৃহস্পতিবার (২০ মে) রাতে মেডিভয়েসকে বলেন, ‘বৃহস্পতিবার (২০ মে) ঢাকা বিশ্ববিদ্যালয়ের মেডিসিন অনুষদ খুলেছে। কিন্তু বিশ্ববিদ্যালয় আরও পিছিয়েছে। মেডিকেল কলেজের অধ্যক্ষদের কাছে চিঠি লিখার জন্য সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছি। আগামী রোববার/সোমবার ফরম পূরণের নির্দেশনা সংক্রান্ত চিঠি তাঁদের কাছে পাঠিয়ে দেওয়া হবে।’ 

এ নিয়ে শিক্ষার্থীদের উদ্বিগ্ন না হওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, ‘ওরা পরীক্ষা দিতে পারবে। ওদের উদ্বিগ্ন হওয়ার কিছু নাই। কলেজে অভ্যন্তরীণ কোনো সমস্যা না থাকলে ওরা পরীক্ষা দিতে পারবে। এ নিয়ে তাদের মাথা ঘামানোর দরকার নাই।’ 

‘ফরম পূরণের বিষয়ে অনেক কলেজের অধ্যক্ষ দ্বিধা-দ্বন্দ্বে থাকতে পারেন। যাঁরা আমাকে ফোন দিয়েছেন, তাঁদেরকে মৌখিকভাবে নির্দেশনা দিয়েছি। বিশ্ববিদ্যালয় বন্ধ থাকায় লিখিত নির্দেশনা দেওয়া সম্ভব হয়নি। ঢাবি পরীক্ষা নিয়ন্ত্রকের সঙ্গে কথা হয়েছে। তিনি এরই মধ্যে নির্দেশ দিয়েছেন’—যোগ করেন পরীক্ষা নিয়ন্ত্রণ কমিটির চেয়ারম্যান।

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  ঘটনা প্রবাহ : ফাইনাল প্রফ পরীক্ষা
  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি