২৪ এপ্রিল, ২০২১ ১২:৫৫ পিএম

ভারতে একদিনে রেকর্ড ২৬২৪ জনের মৃত্যু

ভারতে একদিনে রেকর্ড ২৬২৪ জনের মৃত্যু
ছবি: সংগৃহীত

মেডিভয়েস রিপোর্ট: বৈশ্বিক মহামারী করোনাভাইরাসে বিপর্যস্ত ভারত। প্রায় প্রতিদিনই ভাঙছে আক্রান্ত ও মৃত্যুর রেকর্ড। গত ২৪ ঘণ্টায় দেশটিতে প্রাণঘাতী এই ভাইরাসে আক্রান্ত হয়েছে তিন লাখ ৪৬ হাজার ৭৮৬ জন। এ সময়ে ভাইরাসটিতে আক্রান্ত হয়ে মারা গেছেন আরও দুই হাজার ৬২৪ জন।

আজ শনিবার (২৪ এপ্রিল) ভারতীয় সংবাদ মাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। 

এতে বলা হয়, ভারতে আজ প্রায় তিন লাখ ৪৬ হাজার ৭৮৬ জন নতুন করোনা রোগী শনাক্ত হয়েছে।  একইসঙ্গে সারা বিশ্বেও এখন পর্যন্ত একদিনে সর্বোচ্চ শনাক্ত। এছাড়া এখন পর্যন্ত দুই হাজার ৬২৪ জন মৃত্যুবরণ করেছেন। যা এখন পর্যন্ত একদিনে সর্বোচ্চ।

এদিকে দেশটির শীর্ষ কয়েকটি হাসপাতালে তীব্র অক্সিজেন সঙ্কট দেখা দিয়েছে। বিশেষ করে দিল্লির পরিস্থিতি সবচেয়ে ভয়াবহ। সেখানকার কমপক্ষে ছয়টি হাসপাতাল জানিয়েছে, সেখানে অক্সিজেন সঙ্কট তীব্র হয়ে উঠেছে বলেও প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

গত জানুয়ারিতে যুক্তরাষ্ট্রে সর্বোচ্চ সংক্রমণ ছিল ২ লাখ ৯৭ হাজার ৪৩০। ভারতে গত দুদিন ধরেই দৈনিক সংক্রমণ তিন লাখের বেশি। গতকাল দেশটিতে আক্রান্তের সংখ্যা ছিল তিন লাখ ৩২ হাজার ৮৩৫ এবং একই সময়ে মারা গেছে দুই হাজার ২৬৩ জন।

ভারতে করোনা সংক্রমণের শীর্ষে রয়েছে মহারাষ্ট্র, কেরালা, কর্ণাটক, তামিলনাড়ু, অন্ধ্র প্রদেশ এবং দিল্লি। মোট সংক্রমণের বেশিরভাগই এসব রাজ্যে।

এদিকে সংক্রমণের এই ঊর্ধ্বগতি ঠেকাতে আগামী ১ মে থেকে ভারতের ১৮ বছর বয়সী থেকে তদূর্ধ্ব সবাই টিকা নিতে পারবেন বলে ঘোষণা দিয়েছে কেন্দ্রীয় সরকার।

ভ্যাকসিন প্রস্তুতকারী প্রতিষ্ঠানগুলোকে মোট উৎপাদনের ৫০ শতাংশ পূর্বনির্ধারিত মূল্যে কেন্দ্রীয় সরকারকে এবং বাকি অংশ রাজ্য সরকার ও বাজারে বিক্রির জন্য দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

ওয়ার্ল্ডোমিটারের পরিসংখ্যান অনুযায়ী, ভারতে এখন পর্যন্ত আক্রান্তের সংখ্যা এক কোটি ৬৬ লাখ ১০ হাজার ৪৮১ জন। এর মধ্যে মারা গেছে এক লাখ ৮৯ হাজার ৫৪৯। তবে ইতোমধ্যেই সুস্থ হয়ে উঠেছে এক কোটি ৩৮ লাখ ৬৭ হাজার ৯৯৭ জন।

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  ঘটনা প্রবাহ : করোনাভাইরাস
  এই বিভাগের সর্বাধিক পঠিত
করোনা ছড়ায় উপসর্গহীন ব্যক্তিও
একদিনেই অবস্থান বদল বিশ্ব স্বাস্থ্য সংস্থার

করোনা ছড়ায় উপসর্গহীন ব্যক্তিও