২৩ এপ্রিল, ২০২১ ০৮:৪৫ পিএম

চলছে ফল তৈরির কাজ, ফাইনাল প্রফে অংশ নিবেন ২০১৫-১৬ সেশনের শিক্ষার্থীরা

চলছে ফল তৈরির কাজ, ফাইনাল প্রফে অংশ নিবেন ২০১৫-১৬ সেশনের শিক্ষার্থীরা
ছবি: সংগৃহীত

মেডিভয়েস রিপোর্ট: করোনাভাইরাস পরিস্থিতিতেও সীমিত জনবল নিয়ে এমবিবিএস ২০১৫-১৬ সেশনের শিক্ষার্থীদের একাংশের ফলাফল তৈরির কাজ চালিয়ে যাচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) মেডিসিন অনুষদ। পরীক্ষায় উত্তীর্ণ হলেই আসন্ন ঈদের পরে অনুষ্ঠেয় ফাইনাল প্রফ পরীক্ষায় অংশ নিতে পারবেন তারা।

তবে ফলাফল প্রকাশের সময় নিয়ে সুনির্দিষ্টভাবে কিছু জানায়নি কর্তৃপক্ষ। এদিকে ফলাফল ঝুলে থাকার কারণে ঈদের পর পরীক্ষায় অংশ নিতে না পারলে ছয় মাস পিছিয়ে যাওয়ার আশঙ্কার কথা জানিয়েছেন শিক্ষার্থীরা।

জানতে চাইলে ঢাবি মেডিসিন অনুষদের ডিন ডা. শাহরিয়ার নবী মেডিভয়েসকে বলেন, আগের পরীক্ষায় কোনো বিষয় খারাপ হওয়ায় তারা আবার পরীক্ষা দিয়েছে। সেই পরীক্ষার ফলাফলের জন্য তারা অপেক্ষা করছে। ফলাফল প্রকাশ হলে এবং এতে পাস করলেই ফাইনাল প্রফ পরীক্ষায় বসতে পারবে তারা। সে লক্ষ্যেই চেষ্টা অব্যাহত আছে। স্বাভাবিকভাবেই ফলাফল না পেলে তারা পরের পরীক্ষায় অংশ নিতে পারবে না।

তাহলে এসব শিক্ষার্থীর প্রফ পরীক্ষায় অংশগ্রহণের কথা বিবেচনায় নিয়ে ঈদের আগে ফলাফল প্রকাশ করা যায় কিনা—এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘দেওয়ার চেষ্টা চলছে। পরীক্ষা নিয়ন্ত্রককে বিষয়টি জানালে তিনি বলেছেন, করোনার কারণে সব কিছু বন্ধ হয়ে গেছে…। তো এর মধ্যেই আমি সব কাজ চালিয়ে যাচ্ছি। অনেকটা হয়ে গেছে। বাকি কাজটা হয় তো দ্রুত সম্পন্ন হবে। পরীক্ষায় তারা যদি পাস করে এবং অন্য কোনো ঝামেলা না থাকে, তাহলে ফাইনাল প্রফ পরীক্ষার্থীদের সঙ্গে তারা বসতে পারবে। ফলাফলের বিষয়টি আমার হাতে, তবে কলেজে তাদের কোনো সমস্যা আছে কিনা—সেটা তো আমি জানি না।’

কবে নাগাদ ফলাফল প্রকাশ হতে পারে—এ নিয়ে সুনির্দিষ্টভাবে কিছু বলতে অপারগতা প্রকাশ করেন তিনি।

পদ্ধতি ধরে রাখাই চ্যালেঞ্জ

পরীক্ষা আয়োজন নিয়ে চিন্তিত নন জানিয়ে তিনি বলেন, ‘আমার লক্ষ্য হলো, পদ্ধতিটা ধরে রাখা। একটি মানসিকতা দাঁড়িয়ে যাচ্ছে যে—করোনার উসিলায় কোনো রকমে পাস করে যাবো। সুতরাং পদ্ধতিটা কোনোভাবেই ধ্বংস হতে দেওয়া যাবে না।’

করোনা পরিস্থিতিতে দ্বিতীয় দফা স্থগিত হয়ে যাওয়া নভেম্বর ২০২০ এর নতুন সিলেবাস ও জানুয়ারি ২০২১ পুরাতন সিলেবাসের এমবিবিএস ফাইনাল প্রফেশনাল পরীক্ষা ঈদ-উল-ফিতরের পর নেওয়ার সিদ্ধান্ত হয়। 

গত ১১ এপ্রিল স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) অধ্যাপক ডা. এ এইচ এম এনায়েত হোসেন ও ঢাবি মেডিসিন অনুষদের ডিন ডা. শাহরিয়ার নবীর সঙ্গে অনলাইন মিটিংয়ে এমন সিদ্ধান্ত হয়।

ঢাবি অধিভুক্ত প্রায় অর্ধশত মেডিকেল কলেজ অধ্যক্ষের উপস্থিতিতে ওই মিটিং শেষে ডা. শাহরিয়ার নবী একই দিন দুপুর দুইটার দিকে মেডিভয়েসকে জানান, ঈদের পর ১০ দিনের মধ্যে একটি শিডিউল দেওয়া হতে পারে।

এদিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নির্ভরযোগ্য একটি সূত্রে জানা যায়, আগামী ২০ কিংবা ২৫ মে হতে পারে এমবিবিএস ফাইনাল প্রফ পরীক্ষা।

করোনার সংক্রমণ বেড়ে যাওয়ায় গত তিন মার্চ এমবিবিএস ফাইনাল প্রফেশনাল পরীক্ষা ফের স্থগিত করে ঢাকা বিশ্ববিদ্যালয়।

ঢাবির চিকিৎসা অনুষদের ডিন ডা. শাহরিয়ার নবী স্বাক্ষরিত এ সংক্রান্ত এক বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সকল মেডিকেল কলেজের ৪ এপ্রিল-২০২১ থেকে অনুষ্ঠিতব্য ফাইনাল পেশাগত এমবিবিএস নভেম্বর-২০২০ এবং জানুয়ারি ২০২১ পরীক্ষা কোভিড-১৯ সংক্রমণ বৃদ্ধি পাওয়ার কারণে পরীক্ষা স্থগিত করা হলো। পরবর্তীতে পরীক্ষার সময়সূচি জানানো হবে।’

তবে প্রথম ও দ্বিতীয় পেশাগত এমবিবিএস মে ও নভেম্বর-২০২০ অনুষ্ঠিত মৌখিক ও ব্যবহারিক পরীক্ষা স্বাস্থ্যবিবধি মেনে যথারীতি চলবে বলেও বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে। 

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  ঘটনা প্রবাহ : ফাইনাল প্রফ পরীক্ষা
  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি