ডা. রাজ কামাল আহমেদ

ডা. রাজ কামাল আহমেদ

অর্থোপেডিক ও ট্রমা সার্জারি বিশেষজ্ঞ


০৫ এপ্রিল, ২০২১ ০৮:৫৬ পিএম

৪২তম বিশেষ বিসিএস: মৌখিক পরীক্ষার জন্য গুরুত্বপূর্ণ কিছু টিপস

৪২তম বিশেষ বিসিএস: মৌখিক পরীক্ষার জন্য গুরুত্বপূর্ণ কিছু টিপস
ছবি: সংগৃহীত

৪২তম বিসিএস প্রিলিমিনারিতে উত্তীর্ণ চিকিৎসকদের আন্তরিক অভিনন্দন। তারা একইসঙ্গে প্রিলি এবং লিখিত পরীক্ষার ধাপ অতিক্রম করলেন বলে ক্যাডার সার্ভিসে নিয়োগ লাভের এটা একটা বড় সুযোগ।

এখন শুধু প্রয়োজন মৌখিক পরীক্ষার ধাপ পেরোনো। মৌখিক পরীক্ষায় ভালো করলে ক্যাডার হবার স্বপ্ন সত্যি হয়ে যাবে। বিশেষ বিসিএস বলে এবং করোনা পরিস্থিতি বিবেচনায় বেশি সংখ্যক চিকিৎসক ক্যাডার হয়ে প্রজাতন্ত্রের কাজে নিয়োজিত হবার সুযোগ পাবেন—এই প্রত্যাশা আপনারা করতেই পারেন।

বিসিএস মৌখিক পরীক্ষার কিছু গুরুত্বপূর্ণ পরামর্শ উল্লেখ করা হলো, যা জানতে হবে:

এক. পোশাক পরিচ্ছদের বিষয়ে শতভাগ সচেতন হতে হবে। 

ছেলেদের ক্ষেত্রে: এখন গরম কাল বিধায় কোট-টাই পরে যাবার প্রয়োজন নেই। হালকা একরঙা অথবা হালকা চেক ফুলস্লিভ শার্ট (স্লিভ গুটাবেন না), সাধারণ প্যান্টের (জিন্স/গ্যাভাডিন নয়) সঙ্গে মার্জিত বেল্টে ইন করে পরবেন আর পায়ে পরিপাটি একজোড়া শু (স্যান্ডেল/বুট/কেডস/স্নিকার নয়)।
চুলের কাট মিডিয়াম হবে। কোনোরকম স্টাইল চলবে না। খোঁচা খোঁচা ইমরান হাশমি মার্কা দাড়ি অগ্রহণযোগ্য। ফ্রেঞ্চকাটও চলবে না।

যারা ধর্মীয় পোশাক বা গেটআপে অভ্যস্ত, তারা সেভাবেই যাবেন।

মেয়েদের ক্ষেত্রে: হালকা রঙের শাড়ি-ব্লাউজ (বেটার) অথবা মার্জিত রঙের সালোয়ার কামিজ, ওড়না সাথে ম্যাচিং কানের দুল। লম্বা মেয়েরা ফ্ল্যাট স্যান্ডেল আর খাটো মেয়েরা একটু হিল পরতে পারেন। চুল অবশ্যই ক্লিপ দিয়ে বেঁধে নিবেন।

যারা নেকাব ও ঢিলে ড্রেস পরেন, তারা সেভাবেই বোর্ডে যাবেন। মনে রাখবেন, আপনাকে নূ্যনতম স্মার্ট লাগতেই হবে। কারণ ‘আগে তো দর্শনধারি তারপর গুণবিচারি’। চেহারা যেমনই হোক গ্রহণযোগ্য, পোশাক-পরিচ্ছদ আর সামগ্রিক সুন্দর গেটআপে নিজেকে উপস্থাপন করতে হবে।

উৎকট সাজসজ্জা পরিহার্য

করোনা পরিস্থিতি বিবেচনায় পরীক্ষার্থীরা অবশ্যই মাস্ক পরে যাবেন। বিশেষ কোনো নির্দেশনা না থাকলে ডাবল সার্জিক্যাল মাস্ক পরতে পারেন। N95 মাস্কে কথা বলতে সমস্যা হতে পারে অথবা কথা অস্পষ্ট শোনাতে পারে। 

দুই. ভাইভা বোর্ডে ঢোকার আগে অবশ্যই ‘May I come in sir’. অথবা ‘স্যার, আসতে পারি?’ বলে অনুমতি চাইবেন এবং পারমিশন পেলে তবেই ঢুকবেন। এবং ঢুকেই একটা সালাম দিবেন পিএসসির মেম্বার স্যারের দিকে তাকিয়ে যিনি মাঝের চেয়ারে উপবিষ্ট থাকবেন। বসার পারমিশন পেলে নির্ধারিত সিটে বসবেন।

তিন. স্যারেরা প্রথমেই যে কথাটি জিজ্ঞেস করতে পারেন—তা হলো:  Introduce yourself
এই প্রশ্নের জবাবে, প্রথমেই বলতে হবে, Thank you sir, for giving me the opportunity to say Someting about myself. তারপর নিজের বিষয়ে ইংলিশে গুছিয়ে বলবেন।

চার. বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সম্পর্কে সম্যক ধারণা নিয়ে বোর্ডে উপস্থিত হবেন। আপনি বাংলাদেশের প্রজাতন্ত্রের একজন বিসিএস ক্যাডার অফিসার হবেন আর স্বাধীনতার স্থপতি, হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধু সম্পর্কে ধারণা রাখবেন না—এটি হতে পারে না।

পাঁচ. মহান মুক্তিযুদ্ধ; বীরশ্রেষ্ঠ, বীরবিক্রম, বীরউত্তমগণের সংখ্যা, সেক্টর কমান্ডারদের নাম, কয়টা সেক্টর, ভাষা আন্দোলন, ছয়দফা, গণঅভ্যুত্থান, জাতীয় শোকদিবস, জাতীয় চার নেতা, বিশেষ বিশেষ দিবস—এ সম্পর্কে ধারণা থাকতে হবে।

ছয়. মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার জীবনী, প্রধানমন্ত্রীত্ব, সাফল্য, আন্তর্জাতিক পুরস্কার, রচয়িত বইয়ের নাম, তাঁর পরিবার সম্পর্কে সম্যক ধারণা থাকতে হবে।

সাত. নিজ এলাকার কয়েকজন প্রখ্যাত বা বরেণ্য  ব্যক্তির নাম (জাতীয় পর্যায়ে সুপরিচিত রাজনৈতিক ব্যক্তি/লেখক/মুক্তিযোদ্ধা/অভিনেতা) ও তার সম্পর্কে কিছু কথা। তিনি জীবিত বা পরলোকগত হতে পারেন। এক্ষেত্রে খেয়াল রাখতে হবে, তিনি যেন স্বাধীনতার সপক্ষের কোন ব্যক্তি হন। এবং এ রকম ব্যক্তি থাকবেনই। নিজ জেলা কিসের জন্য বিখ্যাত, গুরুত্বপূর্ণ স্থাপনা, ঐতিহাসিক পটভূমি। 

আট. বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান, মাশরাফি বিন মর্তুজা সম্পর্কে জানতে হবে। বাংলাদেশের ক্রিকেট সম্পর্কে ধারণা রাখবেন।

নয়. এখন আপনি কোথায় জব/কাজ করছেন? এই প্রশ্নের ক্ষেত্রে আপনাকে টেকনিক্যালি উত্তর করতে হবে।

যদি আপনি স্মার্ট বেতনের কোনো জব করেন তাহলে প্রশ্ন আসতে পারে তাহলে কেন বিসিএসের চাকরি দরকার?

তখন বলবেন, স্যার আমি মনে করি বিসিএস ক্যাডার হিসেবে চাকরি করলে প্রজাতন্ত্রের একজন কর্মচারী হিসেবে জনগণকে বেশি সেবা দিতে পারবো। আরেকটা বিষয় হলো, বাংলাদেশের প্রেক্ষাপটে বিসিএস ক্যাডারদের মর্যাদা অনেক বেশি। তাই, আমার জন্য বিসিএসের চাকরিটা খুব দরকার।

একথা শুনলে তারা খুশিই হবেন, কারণ তারা প্রত্যেকেই বিসিএস ক্যাডার কর্মকর্তা।

যদি বলেন—মেডিসিন/সার্জারি/গাইনি/অমুক/তমুক বিষয়ে ট্রেনিং করছি পাশাপাশি একটা ক্লিনিকে কাজ করছি। তাহলে প্রশ্ন আসতে পারে, আপনি ওয়ার্ডে কোন ধরনের রোগী পান, তাদের ম্যানেজমেন্ট কিভাবে করেন? অথবা ক্লিনিকে কোন ধরনের রোগী পান, তাদের ম্যানেজমেন্ট কিভাবে করেন? এই প্রশ্নের উত্তরগুলো আগেই সাজিয়ে ফেলবেন।

দশ. ক্যারিয়ার কোন বিষয়ে করার ইচ্ছে, সেক্ষেত্রে যে বিষয় (মেডিসিন/সার্জারি/গাইনি/অন্যান্য বিষয়) যা থেকে প্রশ্ন করা হলে ভালো পারবেন সেটা বলতে পারেন। যদি তখনও ডিসিশন না নিয়ে থাকেন, তাহলে মেডিসিন বলাই ভালো হবে।

এগারো. আপনার বাড়ি কোন অঞ্চলে, সে অঞ্চলে কোন রোগের প্রাদুর্ভাব বেশি—সে সম্পর্কে ধারণা রাখতে হবে।
যেমন: রংপুর অঞ্চলে- Goitre (গলগন্ড)
          ময়মনসিংহ নেত্রকোণা- Kala-azar
          চাঁদপুর-- Diarrhoea
         শাহজাদপুর, সিরাজগঞ্জ- Anthrax
         পার্বত্য চট্টগ্রাম- Malaria

বারো. আপনাকে প্রথমেই পদায়ন করা হবে ইউনিয়ন পর্যায়ে অথবা কোভিড ডেডিকেটেড হসপিটালে, আপনার কি তাতে কোনো আপত্তি আছে?

উত্তর: এক বাক্যে বলবেন, ‘স্যার, সরকার আমাকে যেখানেই পদায়ন করবে, সেখানে কাজ করতে আমার কোনো আপত্তি নেই!’ এটা শুধু বলার জন্য বলা না, মনেপ্রাণে লালন করবেন।

তেরো. কোভিড-১৯, করোনা ভাইরাস সম্পর্কে আপডেট ধারণা রাখবেন।

Herd immunity, Triage, Corona vaccination program, isolation, Quarantine, National guideline COVID-19
-উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের অরগানোগ্রাম
-স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অরগানোগ্রাম

চৌদ্দ. Communicable disease, infectious disease, Noncommunicable disease, STI, Disease transmission by Blood transfusion(TORCH), Hazard of blood transfusion, Arthropode born disease, Zoonotic disease এর নাম

পনেরো. TB, Montoux test, AFB কোনো stain এ করা হয়। Anaemia, Jaundice, Cyanosis, Malaria, kala-azar, dengue, Enteric fever, diarrhoea, pneumonia, ARI, PEM, Diphtheria, Hepatitis MMR(Measles, Mumps, Rubella), Helminthiasis, dysentery, Acute MI, Hypertension, DM, CKD, Ulcer, scabies, Tumour definition, Tumour marker, Cancer. Precancerous condition, Head injury, Shock, Stroke, TIA, OPC Poisoning, snake bite, Drowning এইগুলোর Clinical features, investigation, Management
National immunization, EPI
IMR (Infant Mortality Rate)
MMR (Maternal mortality Rate)
 BMI, BMR

ষোল. Pneumothorax, Cholecystitis, Acute appendicitis, pancreatitis, coeliac disease, chrons disease, perforation, hernia, Burn, Haemorrhage etc

সতের. Gangrene, Necrosis, Atrophy, Hypertrophy, dysplasia, metaplasia, Neoplasm, sterilization, autoclave etc.

আঠারো. Cardiac Output, Neurotransmitter, synapse, UMNL, LMNL, Biostatistics, shock, Fracture, Abortion, caesarean section, PUO, Pandemic, Endemic, Sporadic, Zoonotic, etc.

Microbiology: Bacterial classification, DNA RNA Virus, fungus

Drugs: Antihypertensive drugs, Anti TB, Anticancer drugs, Anaesthetic agent, Antibiotics, Antiviral, Antifungal

Aetiology: Lymphadenopathy, clubbing, Generalized oedema (Anasarca), pleural effusion, haemoptysis, hematurea, hematemesis, malaena, Cachexia,

মেয়েরা যারা Gynae obs এ career করবেন, তাদের জানতে হবে: CS, Indication of CS, Eclampsia, PET, 3rd stage labour Mx, Placenta previa, Abruptio placentae. Abortion, MR.

উনিশ. যেদিন ভাইভা হবে, সেদিনের বাংলা তারিখ, মাস, সন। বাংলাদেশ ও বিশ্বের সমসাময়িক কালের উল্লেখযোগ্য ঘটনা সম্পর্কে ধারণা। 

উপরের প্রশ্নের উত্তরগুলো আপনাকে অবশ্যই সুন্দর করে পড়তে হবে, এবং সুন্দর করে উপস্থাপন করার প্রাক্টিস করতে হবে। কারণ এগুলো বেসিক। এবং Must know প্রশ্ন। 

বিশ. মেডিকেল সায়েন্স অনেক বৃহৎ পরিসরের। 'জানার কোনো শেষ নেই।' তাই বাকি আরো অনেক প্রশ্ন হতে পারে স্যারগণের মর্জিভেদে এবং আপনার কপালভেদে, সেগুলো ফেস করতে হবে। যদি কোনো উত্তর জানা না থাকে, তবে বিনয়ের সহিত বলুন, স্যার এটা আমার জানা নেই, অথবা পড়েছিলাম এখন মনে করতে পারছি না। আন্দাজে চাপা মারবেন না। এতে বোর্ডের স্যারগণ বিরক্ত হন।

একুশ. যে স্যার প্রশ্ন করবেন সেই স্যারের দিকে স্বাভাবিক দৃষ্টিতে তাকিয়ে উত্তর দেবেন। অন্যদিকে (ডানে বামে উপরে বা নিচের দিকে) তাকিয়ে অথবা চোখ বন্ধ করে উত্তর দেবেন না। উত্তর দেবার সময় আপনার ভাষা যেন সহজ প্রাঞ্জল ও বোধগম্য হয়। উত্তর দিতে গিয়ে বেশি তাড়াহুড়ো করবেন না, বা বেশি ধীরগতিতেও বলবেন না। কোনভাবেই উম-উম অথবা অ্যাঁ-অ্যাঁ করবেন না।

বাইশ. মৌখিক পরীক্ষা শেষে আবারও সালাম দিয়ে বের হবেন। এবং দরজা দিয়ে বের হয়ে অবশ্যই দরজা চাপিয়ে দেবেন হ্যান্ডলক, হ্যান্ডেল ধরে। এমনভাবে জোরে টান দিয়ে বন্ধ করবেন না যেন "ধুম" করে শব্দ হয়।

সবার জন্য শুভকামনা। 

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  ঘটনা প্রবাহ : ৪২তম বিসিএস
  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি