০১ এপ্রিল, ২০২১ ০৪:২০ পিএম

গত নয় মাসে সর্বোচ্চ ৫৯ জনের মৃত্যু, শনাক্ত ৬৪৬৯

গত নয় মাসে সর্বোচ্চ ৫৯ জনের মৃত্যু, শনাক্ত ৬৪৬৯
ছবি: সংগৃহীত

মেডিভয়েস রিপোর্ট: দেশে প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় নয় মাসের সর্বোচ্চ ৫৯ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে ভাইরাসটিতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়ালো নয় হাজার ১০৫ জন। এ সময় ছয় হাজার ৪৬৯ জনের দেহে করোনা শনাক্ত করা হয়েছে।

আজ বৃহস্পতিবার (১ এপ্রিল) স্বাস্থ্য অধিদপ্তরের করোনাভাইরাস বিষয়ক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত ওই বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় প্রাণ হারানো ৫৯ জনের মধ্যে পুরুষ ৩৫ জন এবং নারী ২৪ জন। আর তাদের মধ্যে বাড়িতে দুইজন এবং ৫৭ জন  হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যবরণ করেছেন।

এতে আরও বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় রাজধানীসহ সারাদেশে ২২৬টি ল্যাবরেটরিতে ২৮ হাজার ১৯১টি নমুনা সংগ্রহ করা হয়। এর মধ্যে পরীক্ষা করা হয় ২৮ হাজার ১৯৮টি নমুনা। এ নিয়ে দেশে মোট নমুনা পরীক্ষার সংখ্যা দাঁড়াল ৪৬ লাখ ৯৮ হাজার ৭৭৪টি। পরীক্ষায় আরও ছয় হাজার ৪৬৯ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। ফলে দেশে মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়াল ছয় লাখ ১৭ হাজার ৭৬৪ জন।

এ সময় সারাদেশে বিভিন্ন হাসপাতাল ও বাড়িতে সুস্থ হওয়া রোগীর সংখ্যা দুই হাজার ৫৩৯ জন। এ নিয়ে দেশে সুস্থ হয়েছেন মোট পাঁচ লাখ ৪৪ হাজার ৯৩৮ জন রোগী।

গত ২৪ ঘণ্টায় দেশে নমুনা পরীক্ষার হার ২২ দশমিক ৯৪ শতাংশ। এ পর্যন্ত নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১৩ দশমিক ১৫ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৮ দশমিক ২১ শংতাশ। শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার এক দশমিক ৪৭ শতাংশ।

প্রসঙ্গত, গত বছরের ৮ মার্চ দেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার খবর জানায় স্বাস্থ্য অধিদপ্তর। আর প্রথম করোনা রোগীর মৃত্যু হয় ১৮ মার্চ। দেশে এ পর্যন্ত করোনায় নয় হাজার ১০৫ জন মানুষ মারা গেছেন। তাদের মধ্যে পুরুষ ছয় হাজার ৮৪৭ জন (৭৫ দশমিক ২০ ভাগ) ও নারী দুই হাজার ২৫৮ জন (২৪ দশমিক ৮০ ভাগ)।

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  ঘটনা প্রবাহ : করোনাভাইরাস
  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি