৩১ মার্চ, ২০২১ ০৫:৪১ পিএম

‘এমবিবিএস ফাইনাল প্রফ হবে কিনা, সিদ্ধান্ত ৩ এপ্রিল’

‘এমবিবিএস ফাইনাল প্রফ হবে কিনা, সিদ্ধান্ত ৩ এপ্রিল’
প্রতীকী ছবি

মেডিভয়েস রিপোর্ট: প্রাণঘাতী করোনাভাইরাসে সংক্রমণ ও মৃত্যু হার আশঙ্কাজনকভাবে বেড়ে যাওয়ায় নভেম্বর ২০২০ এর নতুন সিলেবাস ও জানুয়ারি ২০২১ পুরাতন সিলেবাসের এমবিবিএস ফাইনাল প্রফেশনাল পরীক্ষা চার এপ্রিল হবে কিনা, তা জানা যাবে আগামী শনিবার (৩ এপ্রিল)।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) মেডিসিন অনুষদের ডিন ও পরীক্ষা নিয়ন্ত্রণ কমিটির চেয়ারম্যান অধ্যাপক ডা. শাহরিয়ার নবী আজ বুধবার (৩১ মার্চ) বিকেলে মেডিভয়েসকে এ তথ্য নিশ্চিত করেছেন।

ফাইনাল প্রফেশনাল পরীক্ষা পেছানোর পরিকল্পনা আছে কিনা, এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘এখনো পর্যন্ত আগের সিদ্ধান্তই বহাল আছে। বিষয়টি গতকাল (মঙ্গলবার) স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) অধ্যাপক ডা. এ এইচ এম এনায়েত হোসেন স্যারকে জানিয়েছি। তাঁরা দুই তারিখের এমবিবিএস ভর্তি পরীক্ষা নিয়ে ব্যস্ত ছিলেন। তিনি বলেছেন, তিন এপ্রিল সিদ্ধান্ত জানানো হবে। প্রশাসনিক সিদ্ধান্ত নিতে আসলেই একটু সময় লাগে। তাই করোনার কারণে ফের ফাইনাল প্রফ পরীক্ষা স্থগিত করা হবে কিনা, তা জানতে তিন এপ্রিল পর্যন্ত অপেক্ষা করতে হবে।

তবে বিষয়টি জানতে স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব মো. আলী নূর, স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) অধ্যাপক ডা. এ এইচ এম এনায়েত হোসেন ও স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (শিক্ষা) অধ্যাপক ডা. আবু ইউসুফ ফকিরকে একাধিকবার চেষ্টা করেও ফোনে পাওয়া যায়নি।

এর আগে গত ১৫ মার্চ ঢাবি পরীক্ষা নিয়ন্ত্রক স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, করোনার কারণে উদ্ভূত পরিস্থিতে স্থগিত হয়ে যাওয়া নভেম্বর ২০২০ এর নতুন সিলেবাস ও জানুয়ারি ২০২১ পুরাতন সিলেবাসের এমবিবিএস ফাইনাল প্রফেশনাল পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী চার এপ্রিল থেকে অনুষ্ঠিত হবে।

এতে বলা হয়, এমবিবিএস ফাইনাল প্রফেশনালের নভেম্বর ২০২০ এর নতুন সিলেবাস ও জানুয়ারি ২০২১ এর পুরাতন সিলেবাসের লিখিত পরীক্ষা আগামী এপ্রিল ২০২১ অনুষ্ঠিত হবে। চার এপ্রিল থেকে শুরু হওয়া লিখিত পরীক্ষা আগামী ১৮ এপ্রিল পর্যন্ত চলবে।

প্রত্যেক মেডিকেলের পরীক্ষা তাদের নিজ নিজ ক্যাম্পাসে অনুষ্ঠিত হবে। প্রতিদিন সকাল ১০টা থেকে শুরু হয়ে পরীক্ষা বেলা ২টায় শেষ হবে।

বিজ্ঞপ্তি অনুযায়ী, অবজেক্টিভ স্ট্রাকচারড প্রাকটিক্যাল পরীক্ষা আগামী ২৫ এপ্রিল এবং ওরাল ও ব্যবহারিক পরীক্ষা আগামী ২৩ মে থেকে শুরু হবে।

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
স্বাস্থ্য খাতের সংস্কার প্রতিবেদনে সুপারিশ

রোগী থেকে সরাসরি টাকা গ্রহণ নয়, চিকিৎসক হবেন বেতনভুক্ত কর্মচারী

  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি