০৯ মার্চ, ২০২১ ০৪:১৯ পিএম

গ্রীষ্মে সংক্রমণ বাড়ার আশঙ্কায় প্রধানমন্ত্রীর ৩ নির্দেশনা

গ্রীষ্মে সংক্রমণ বাড়ার আশঙ্কায় প্রধানমন্ত্রীর ৩ নির্দেশনা
প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ফাইল ছবি

মেডিভয়েস রিপোর্ট: আগামী গ্রীষ্মে মহামারী করোনা সংক্রমণ পুনরায় বাড়ার আশঙ্কা বিশেষজ্ঞরা। এ অবস্থায় নতুন করে সংক্রমণ রোধে তিনটি নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

আজ মঙ্গলবার (৯ মার্চ) মন্ত্রিসভা ভার্চুয়াল বৈঠকে করোনাসংক্রান্ত আলোচনায় তিনি এসব নির্দেশ দিয়েছেন বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

তিনি বলেন, ‘প্রধানমন্ত্রী অনুরোধ করেছেন আমি সব জায়গায় বলছি আমরা খুব কমফোর্ট জোনে আছি এটা যেন চিন্তা না করি। হ্যাঁ, আমরা অনেক দেশ থেকে ভালো অবস্থায় আছি, কিন্তু এটা সম্পূর্ণ নিশ্চয়তা দেয় না যে আমরা একেবারে কমফোর্ট জোনে আছি।’

প্রধানমন্ত্রীর নির্দেশনা উল্লেখ করে মন্ত্রীপরিষদ সচিব বলেন, ‘প্রধানমন্ত্রী তিনটা জিনিস বলেছেন, আমরা যেন অবশ্যই মাস্ক ব্যবহার করি। যথাসম্ভব আমরা যেন সতর্কতা অবলম্বন করি এবং পাবলিক গ্যাদারিং যেখানে হচ্ছে, বিশেষ করে কক্সবাজার বা হিল ট্রাকসে বা আমাদের বিভিন্ন সামাজিক বা ধর্মীয় যে গ্যাদারিং হচ্ছে, সেখানে যেন একটা লিমিটেড সংখ্যায় থাকি। যেখানে আমাদের নিজেরও যেন একটা দায়িত্ববোধ থাকে যে বেশিসংখ্যক লোক যেখানে আছে, সেখানে যেন না যাই। আর যারা যাবেন তারা যেন স্বাস্থ্যবিধিটা অনুগ্রহ করে মেনে চলি।’

এ সময় মাস্ক পড়ার স্বপক্ষে তিনি বলেন, সরকার পরিস্থিতি বিবেচনা করে সাচেতনাতামূলক প্রচার করছে। ভ্যাকসিন নিলে করোনা থেকে পুরোপুরিভাবে নিরাপদ চিকিৎসা বিজ্ঞানীরা এ ধরণের কোনো সিদ্ধান্ত জানায়নি। ভ্যাকসিন নিলেও মাস্ক পরতে বলা হয়েছে।

ফের লকডাউনের প্রশ্নে আনোয়ারুল ইসলাম বলেন,‘লকডাউনের কথা আমরা এখনও ওইভাবে চিন্তা করিনি। যদি সংক্রমণ বাড়ে সরকার বসে একটা সিদ্ধান্ত নেবে। মানুষের লাইফ ও জীবিকা, দুটোকে নিয়ে ব্যালান্স করে পুরো টাইমটা কাজ করে আসছি। সেভাবে যেটা লজিক্যাল আমরা সেটাতেই যাব।’

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভা বৈঠকে গণভবন থেকে প্রধানমন্ত্রী ও সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে বিভিন্ন মন্ত্রণালয়ের মন্ত্রীরা ভিডিও কনফারেন্সের মাধ্যমে বৈঠকে যোগ দেন।

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি