০৪ মার্চ, ২০২১ ০২:৪৪ পিএম

পোস্টগ্রাজুয়েশন ছাড়া বিশেষজ্ঞ পদবি ব্যবহারে দণ্ড: বিএমডিসি 

পোস্টগ্রাজুয়েশন ছাড়া বিশেষজ্ঞ পদবি ব্যবহারে দণ্ড: বিএমডিসি 
ছবি: সংগৃহীত

মেডিভয়েস রিপোর্ট: বাংলাদেশ মেডিকেল এন্ড ডেন্টাল কাউন্সিল (বিএমডিসি) কর্তৃক স্বীকৃত নয়—এমন কোন পদবি ব্যবহার করা থেকে বিরত থাকতে বলা হয়েছে। সম্প্রতি বিএমডিসি ভারপ্রাপ্ত রেজিস্ট্রার ডা. মো. আরমান হোসাইন স্বাক্ষরিত এক সতর্কীকরণ বিজ্ঞপ্তিতে এমন সতর্কতা জারি করা হয়। 

এতে বলা হয়েছে, পোস্টগ্রাজুয়েশন ডিগ্রি না নিয়ে বিশেষজ্ঞ পদবি ব্যবহার করা জনসাধারণের সঙ্গে প্রতারণার শামিল। একই সঙ্গে এটি বিএমডিসি আইনের পরিপন্থী ও শাস্তিযোগ্য অপরাধ। এইজন্য অর্থদণ্ড অথবা কারাদণ্ড বা উভয় দণ্ডে দণ্ডনীয় হতে পারেন। 

বিএমডিসি জানিয়েছে, সকল নিবন্ধিত (বিএমএডডিসি হইতে রেজিস্ট্রেশনপ্রাপ্ত) চিকিৎসক/দন্তচিকিৎসক এবং সর্বসাধারণের অবগতির জন্য জানানো যাইতেছে যে, বাংলাদেশ মেডিকেল এন্ড ডেন্টাল কাউন্সিল কর্তৃক স্বীকৃত নয়—এমন কোন নাম, পদবি, শিক্ষাগত যোগ্যতা, বিবরণ ইত্যাদি বিএমএন্ডডিসিহইতে নিবন্ধন প্রাপ্ত কোন চিকিত্সক/দন্তচিকিৎসক ব্যবহার করিতে পারিবেন না। কেননা এই সমস্ত স্বীকৃতিবিহীন ডিগ্রি/পদবি ব্যবহারে কাহারো অতিরিক্ত পেশাগত শিক্ষাযোগ্যতা আছে বলিয়া জনসাধারণ মনে করিতে পারেন এবং প্রতারিত হইতে পারেন। 

লক্ষ্য করা যাইতেছে যে, কোন কোন নিবন্ধিত চিকিৎসক/দন্তচিকিৎসক তাঁহাদের সাইনবোর্ড প্রেসক্রিপশান প্যাড, ভিজিটিং কার্ড ইত্যাদিতে PGT; BHS; FCPS (Part - I), (Part - II); MD (in course), (Part-1), (Part- II) (থিসিস পর্ব), (Last Part), Course Completed (cc); MS (in course), ( Part-I), ( Part- II), (থিসিস পর্ব), (Last Part), Course Completed (cc) ইত্যাদি এবং দেশ বিদেশের বিভিন্ন প্রতিষ্ঠান হইতে প্রদত্ত ফেলোশিপ এবং ট্রেনিংসমূহ যথা'- FRCP, FRHS, FICA, FICS, FAMS ও FIAGP ইত্যাদি উল্লেখ করিতেছেন, যাহা কোন স্বীকৃত চিকিৎসা শিক্ষা যোগ্যতা নয় এবং বিএমএন্ডডিসি কর্তৃক স্বীকৃত নয়।

ইহা ছাড়াও স্বীকৃত পোস্টগ্রাজুয়েশান ডিগ্রি না থাকা সত্ত্বেও কেহ কেহ মেডিসিন বিশেষজ্ঞ, সার্জারি বিশেষজ্ঞ, শিশুরোগ বিশেষজ্ঞ, চর্ম ও যৌন রোগ বিশেষজ্ঞ, চক্ষু বিশেষজ্ঞ, নাক-কান-গলা বিশেষজ্ঞ, গাইনি ও প্রসূতি বিশেষজ্ঞ ইত্যাদি বিভিন্ন বিষয়ের বিশেষজ্ঞ হিসেবে তাহাদের পরিচিতি প্রদান করিয়া তাহা প্রেসক্রিপশান প্যাড, সাইন বোর্ড ও ভিজিটিং কার্ড ইত্যাদিতে ব্যবহার করিতেছেন, যাহা জনসাধারণের সঙ্গে প্রতারণামূলক কাজ হিসেবে গণ্য। ইহা স্পষ্টতই বাংলাদেশ মেডিকেল এন্ড ডেন্টাল কাউন্সিল আইনের পরিপন্থী এবং শাস্তিযোগ্য অপরাধ। এইজন্য অর্থদন্ড অথবাকারাদন্ড বা উভয় দণ্ডে দণ্ডনীয় হইতে পারেন।

এমতাবস্থায় বিএমএন্ডডিসি হইতে প্রাপ্ত রেজিস্ট্রেশন বাতিলসহ আইনে উল্লেখিত অন্যান্য শাস্তি পরিহার করার লক্ষ্যে সকল নিবন্ধিত চিকিৎসক/দন্তচিকিৎসককে বিএমএন্ডডিসি কর্তৃক স্বীকৃত নয়—এমন কোন ডিগ্রি, পদরি, ফেলোশিপ ট্রেনিংসমূহ ইত্যাদি ব্যবহার না করা এবং স্বীকৃত পোস্টগ্রাজুয়েশন ডিগ্রি না থাকা সত্ত্বেও নামের পর বিশেষজ্ঞ পদবি ব্যবহার না করার জন্য অবহিত করা যাইতেছে।

►বিএমডিসির নোটিস

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  ঘটনা প্রবাহ : বিএমডিসি
  এই বিভাগের সর্বাধিক পঠিত