২৮ ফেব্রুয়ারী, ২০২১ ১২:২০ পিএম
আজ ডায়াবেটিস সচেতনতা দিবস

ডায়াবেটিস রোগীদের দ্রুত করোনার টিকা নেয়ার পরামর্শ বিশেষজ্ঞদের

ডায়াবেটিস রোগীদের দ্রুত করোনার টিকা নেয়ার পরামর্শ বিশেষজ্ঞদের
প্রতিকী ছবি

মেডিভয়েস রিপোর্ট: ডায়াবেটিসে রোগীদের করোনায় আক্রান্তের ঝুঁকি বেশি। ফলে যাদের টাইপ-২ ডায়বেটিস আছে, তাদের বেশি সচেতন থাকবে হবে। যত দ্রুত সম্ভব করোনাভাইরাসের টিকা নিতে হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্ট বিশেষজ্ঞরা। 

ডায়বেটিস হলে যে কোনো জীবানুর সঙ্গে লড়াই করার ক্ষমতা হ্রাস পায়। এসব কারণে করোনাকালে সবচেয়ে ঝুঁকিতে ডায়বেটিস রোগীরা। ডায়াবেটিসে আক্রান্তরা করোনায় আক্রান্ত হলে তাদের করোনাভাইরাসের উপসর্গগুলো মারাত্মক আকার ধারণ করতে পারে। ফলে ডায়াবেটিস থাকা কারও কাঁশি, জ্বর এবং শ্বাসকষ্টের উপসর্গ দেখা দিলে তার রক্তের গ্লুকোসের মাত্রার ওপর সর্তক নজর রাখতে হবে।

বাংলাদেশ ডায়বেটিস সমিতির তথ্য অনুয়ায়ী, দেশে বর্তমানে ডায়াবেটিসে আক্রান্ত প্রায় ৮৪ লাখ বলে ধারণা করা হয়। আর বিশ্বে ২০২০ সালের তথ্য অনুয়ায়ি, প্রায় ৪৬ কোটি। এর তিন চতুর্থাংশের বাস নিম্ন ও মধ্য আয়ের দেশগুলোর মধ্যে। 

এছাড়া এক মিলিয়নের বেশি শিশু ও কিশোর টাইপ-১ ডায়াবেটিসে ভূগছে। আর টাইপ-২ ডায়াবেটিস প্রতিরোধের এখনি কার্যকর উদ্যোগ না নিলে এই সংখ্যা ২০৪৫ সালের মধ্যে ৬৯ কোটিতে পৌছানোর আশংকা রয়েছে।

বাংলাদেশ ডায়বেটিক সমিতির সভাপতি অধ্যাপক ডা. এ কে আজাদ খান বলেন, করোনাকালে ডায়বেটিস রোগীদের শরীরচর্চার সুযোগ কমেছে, ফলে বেড়েছে তাদের দুঃচিন্তা। তবে করোনার টিকা ডায়াবেটিস রোগিদের কিছুটা হলেও আশা জাগিয়েছে। দেশে করোনায় আক্রান্তদের প্রতি ৫ জনে একজন ডায়বেটিস রোগী। এ প্রবণতা কেবল বাংলাদেশে নয়, বিশ্বেও এই প্রবণতা দেখা গেছে। আর্ন্তজাতিক ডায়বেটিস ফেডারেশনের প্রতিবেদন অনুয়ায়ী, যুক্তরাজ্যে কোভিড-১৯ আক্রান্তদের মধ্যে ২০ শতাংশ ডায়াবেটিক রোগী, যুক্তরাষ্ট্রে ১১ শতাংশ ও চীনে করোনায় আক্রান্ত ১০ শতাংশের ডায়াবেটিস আছে।

তিনি বলেন, ডায়বেটিস রোগির একই সাথে অনেক ধরনের রোগের ঝুঁকি থাকে। একজন কোভিট রোগির যত ঝুঁকি তার চেয়ে অনেক বেশি ঝুঁকি একজন ডায়াবেটিস আক্রান্ত কোভিট রোগির। সে কারণে যত দ্রুত সম্ভব ডায়বেটিসে আক্রান্ত রোগির করোনার টিকা নিতে হবে। যাদের ডায়াবেটিস আছে তাদের ডায়াবেটিস নিয়ন্ত্রণ এবং ডায়াবেটিস না থাকলে ডায়াবেটিস প্রতিরোধে সচেতন হতে হবে। একই সঙ্গে সামাজিক দূরত্ব মেনে চলার পাশাপাশি কোভিড প্রতিরোধের প্রয়োজনীয় ব্যবস্থাগুলো মেনে চললে কোভিড থেকেও মুক্ত থাকা সম্ভব।

এমন পরিস্থিতিতে আজ ২৮ ফেব্রুয়ারি (রোববার) দেশে পালিত হচ্ছে ‘ডায়াবেটিস সচেতনতা দিবস-২০২১’। একই সঙ্গে বাংলাদেশ ডায়াবেটিক সমিতির ৬৫তম প্রতিষ্ঠা দিবস আজ। এ বছর দিবসের প্রতিপাদ্য নির্ধারিত হয়েছে ‘কোভিড ও ডায়াবেটিস প্রতিরোধে বাঁচবে জীবন’। দিবসটি উপলক্ষে সারাদেশে সচেতনতা বাড়াতে বাংলাদেশ ডায়াবেটিক সমিতি দিনব্যাপী নানা কর্মসূচি নিয়েছেন। 

আজ রবিবার সমিতির অন্যান্য অঙ্গ প্রতিষ্ঠান ও বিভিন্ন জেলায় অবস্থিত অধিভুক্ত সমিতিগুলিও এ উপলক্ষে বিভিন্ন কর্মসূচি নিয়েছে। এছাড়াও ডায়াবেটিস সম্পর্কে গণসচেতনতা সৃষ্টির লক্ষ্যে প্রকাশনা ‘কান্তি’র বিশেষ সংখ্যা ও সচেতনতামূলক লিফলেট ও পোস্টার প্রকাশ।
 

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি