২৮ জানুয়ারী, ২০২১ ০৭:২০ পিএম

করোনার নতুন ধরন ছড়িয়েছে ৭০ দেশে

করোনার নতুন ধরন ছড়িয়েছে ৭০ দেশে
ছবি: সংগৃহীত

মেডিভয়েস ডেস্ক: যুক্তরাজ্য থেকে ছড়ানো করোনাভাইরাসের নতুন ধরন বিশ্বের ৭০টি দেশে ছড়িয়েছে। বুধবার (২৭ জানুয়ারি) বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) এক বিবৃতিতে এসব তথ্য জানানো হয়।

এতে বলা হয়েছে, গত সোমবার পর্যন্ত ৭০টি দেশে করোনাভাইরাসের নতুন ধরনের সংক্রমণ ঘটেছে। শুধু গত সপ্তাহে ১০টিরও বেশি দেশে নতুন ধরনের ভাইরাসটি শনাক্ত করা হয়েছে। করোনার নতুন ধরন ভিওসি ২০২০১১২/০১ কিংবা বি.১.১.৭ হিসেবে পরিচিত, যা ভাইরাসটির আগের ধরনগুলোর চেয়ে দ্রুতগতিতে ছড়িয়ে পড়তে পারে বলে প্রমাণিত হয়েছে। তবে ফাইজার-বায়োএনটেক ও মডার্নার করোনা ভ্যাকসিন নতুন ধরনের করোনার বিরুদ্ধে কার্যকর বলে দাবি করা হয়েছে।

এতে আরও বলা হয়েছে, আফ্রিকায় করোনার আরও একটি ধরন পাওয়া গেছে, যার নাম দেওয়া হয়েছে ৫০১ওয়াই.ভি২। এক সপ্তাহ আগেও এই ধরনের ৮টি দেশে অস্তিত্ব ছিল। আর এখন বিশ্বের ৩১টি দেশে এ ধরনের উপস্থিতি পাওয়া গেছে।

এদিকে আন্তর্জাতিক জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটারস জানিয়েছে, বিশ্বে এখন পর্যন্ত এ ভাইরাসটিতে আক্রান্ত হয়েছেন ১০ কোটি ১৫ লাখ ৪১ হাজার ৯৫৯ জন। মারা গেছেন ২১ লাখ ৮৬ হাজার ৯১৬ জন মানুষ। সুস্থ হয়ে স্বভাবিক জীবনে ফিরেছেন সাত কোটি ৩৪ লাখ ৫২ হাজার ৫১৯ জন। 

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  ঘটনা প্রবাহ : করোনাভাইরাস
  এই বিভাগের সর্বাধিক পঠিত
করোনা ছড়ায় উপসর্গহীন ব্যক্তিও
একদিনেই অবস্থান বদল বিশ্ব স্বাস্থ্য সংস্থার

করোনা ছড়ায় উপসর্গহীন ব্যক্তিও