২৮ জানুয়ারী, ২০২১ ০৪:৪৪ পিএম

অক্সফোর্ডের টিকা সবচেয়ে নিরাপদ, পার্শ্বপ্রতিক্রিয়া নেই: স্বাস্থ্যমন্ত্রী

অক্সফোর্ডের টিকা সবচেয়ে নিরাপদ, পার্শ্বপ্রতিক্রিয়া নেই: স্বাস্থ্যমন্ত্রী
স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। ছবি: সংগৃহীত

মেডিভেয়েস রিপোর্ট: অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার করোনার ভ্যাকসিন সবচেয়ে নিরাপদ এবং এর কোনো পার্শ্বপ্রতিক্রিয়া নেই বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। সকলকে নির্ভয়ে টিকা নেওয়ার আহ্বান জানিয়েছেন তিনি।

আজ বৃহস্পতিবার (২৮ জানুয়ারি) সকালে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) কনভেনশন সেন্টারে টিকাদান কার্যক্রম পরিদর্শন শেষে তিনি এসব কথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘পৃথিবীতে যত টিকা আবিষ্কার হয়েছে, তার মধ্যে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার কোভিড-১৯ টিকা সবচেয়ে নিরাপদ। এই টিকায় কোনো পার্শ্বপ্রতিক্রিয়া নেই। আপনারা নির্ভয়ে টিকা নেন। টিকা পরবর্তী যা করণীয় তা করা হবে। আপনারা ভয় পাবেন না। ইতোমধ্যে মন্ত্রিপরিষদের একজন সদস্য টিকা নিয়েছেন, স্বাস্থ্য সচিবও টিকা নিয়েছেন।’

তিনি আরও বলেন, ‘এ পর্যন্ত যারা টিকা নিয়েছেন, তারা সকলেই ভালো আছেন। এখন পর্যন্ত তাদের কোনো ধরনের অসুবিধা বা পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যায়নি। আমি এর আগেও বলেছি এই টিকা খুবই ভালো টিকা এবং আন্তর্জাতিক মানের একটি টিকা।’ 

টিকা গ্রহণ উপলক্ষে দেশে উৎসবের আমেজ বিরাজ করছে উল্লেখ করে মন্ত্রী বলেন,  টিকা নিয়ে সরকার-দেশবাসী সকলেই আনন্দিত। টিকা কার্যক্রম অনুষ্ঠানে সকলের মধ্যে ঈদের মতো আনন্দ উৎসব বিরাজ করছে। ঈদ আনন্দে টিকা কার্যক্রম অনুষ্ঠিত হচ্ছে। প্রতিটা মেডিকেল কলেজ হাসপাতাল ও টিকা সেন্টারে এই আনন্দঘন পরিবেশে টিকা কর্মসূচি পালিত হচ্ছে।

এছাড়া যারা বিভ্রান্তি ছড়াচ্ছেন তারা ভালো কাজ করছেন না এবং তারা কখনো দেশের মানুষের মঙ্গল কামনা করেন না উল্লেখ করে গুজব না ছড়ানোর আহ্বান জানান জাহিদ মালেক।

এ সময় টিকা গ্রহণ করা স্বাস্থ্য সচিব মো. আব্দুল মান্নান তাঁর অনুভুতি প্রকাশ করতে গিয়ে বলেন, ‘টিকা গ্রহণের পর আমি কোনো অস্বাভাবিকতা অনুভব করছি না। আমরা কাছে মনে হচ্ছে আগে যা ছিলাম এখনও তাই আছি। আমি শারীরিক ও মানসিকভাবে সম্পূর্ণ সুস্থ আছি। গুজবে কান না দিয়ে সকলকে টিকা গ্রহণের আহ্বান জানাচ্ছি।’

তিনি আরও বলেন, ‘আমরা উৎসবমুখর পরিবেশে এই কাজটা করতে পেরেছি এটি আমাদের একটি সফলতা। যারা টিকা গ্রহণ করেছেন তাঁদের মধ্যে অনেকেই সেলেব্রিটি। এর মধ্যে সরকারের আইসিটি মন্ত্রী, সচিবসহ অনেক গুরুত্বপূর্ণ ব্যক্তিরাও রয়েছেন।

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি