২৩ জানুয়ারী, ২০২১ ১২:৪২ পিএম
উদ্বোধন ২৭ জানুয়ারি

প্রথম টিকা নেবেন কুর্মিটোলা হাসপাতালের নার্স

প্রথম টিকা নেবেন কুর্মিটোলা হাসপাতালের নার্স

মেডিভয়েস রিপোর্ট: দেশে করোনাভাইরাসের ভ্যাকসিন প্রয়োগ করা হবে আগামী ২৭ জানুয়ারি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভার্চয়ালি এ কার্যক্রমের উদ্বোধন করবেন। আর প্রথম টিকা দেওয়া হবে রাজধানীর কুর্মিটোলা জেনারেল হাসপাতালের একজন নার্সকে।

আজ শনিবার (২৩ জানুয়ারি) রাজধানীর কিডনি হাসপাতাল পরিদর্শনে গিয়ে স্বাস্থ্য সেবা সচিব মো. আব্দুল মান্নান সাংবাদিকদের এমন তথ্য জানান।

আবদুল মান্নান বলেন, ২৮ জানুয়ারি রাজধানীর পাঁচটি হাসপাতালে এবং তারপর আট ফেব্রুয়ারি সারাদেশে টিকাদান শুরু হবে। ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল, কুর্মিটোলা জেনারেল হাসপাতাল, মুগদা জেনারেল হাসপাতাল, কুয়েত মৈত্রী হাসপাতাল ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) টিকা দেওয়া হবে।

এসব হাসপাতালে ৪০০ থেকে ৫০০ জনের ওপর টিকা প্রয়োগের পর তাদেরকে এক সপ্তাহ পর্যবেক্ষণে রাখা হবে। এর পর ৮ ফেব্রুয়ারি থেকে সারাদেশে টিকাদান শুরু হবে। 

গত বৃহস্পতিবার (২১ জানুয়ারি) উপহার হিসেবে ভারতের সেরাম ইনস্টিটিউটে তৈরি অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ২০ লাখ ডোজ টিকা পেয়েছে বাংলাদেশে। এ ছাড়াও সেরাম থেকে তিন কোটি ডোজ টিকা কিনছে সরকার। প্রথম চালানে ৫০ লাখ ডোজ টিকা ২৫ জানুয়ারির মধ্যে দেশে পৌঁছানোর কথা রয়েছে।

টিকার পার্শ্বপ্রতিক্রিয়া নিয়ে এরই মধ্যে গাইডলাইন প্রস্তুত করেছে ঔষধ প্রশাসন অধিদপ্তর। টিকা নিয়ে অযথা ভয় বা আবেগ তাড়িত না হওয়ার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।

এ প্রসঙ্গে প্রখ্যাত ভাইরোলজিস্ট ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) সাবেক উপাচার্য অধ্যাপক ডা. নজরুল ইসলাম বলেছেন, ভয় পাওয়ার সঙ্গে ভ্যাকসিন না নেওয়ার বিষয়টি মনস্তাত্ত্বিক। তিনি আরও বলেন, ‘ইমোশনাল হয়ে কোনো কাজ হয় না। ইমোশনাল হলে বিশৃঙ্খলা সৃষ্টি হয়।’

এ বিষয়ে ঔষধ প্রশাসন অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মাহবুবুর রহমান বলেন, যেকোনো ওষুধ বা ভ্যাকসিন প্রয়োগ করলে একটা পার্শ্বপ্রতিক্রিয়া হতে পারে। বিষয়টি মাথায় রেখেই বিভাগীয়, জেলা ও উপজেলাপর্যায়ে বিষয়টি দেখাশোনার জন্য একটা কমিটি করা হয়েছে। 

পার্শ্বপ্রতিক্রিয়া ধরন প্রসঙ্গে তিনি বলেন, ‘টিকা প্রয়োগের স্থানে ব্যথা হওয়ার পাশাপাশি গায়ে হালকা জ্বর ও মাথাব্যথা করতে পারে। এছাড়া দেখা দিতে পারে হালকা শ্বাসকষ্টও।’

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  ঘটনা প্রবাহ : করোনার টিকা
  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি