১১ জানুয়ারী, ২০২১ ১১:৪৮ এএম

আন্তঃমেডিকেল বিতর্ক প্রতিযোগিতা শুরু ১২ জানুয়ারি

আন্তঃমেডিকেল বিতর্ক প্রতিযোগিতা শুরু ১২ জানুয়ারি
ছবি: সংগৃহীত

মেডিভয়েস রিপোর্ট: ‘আমার হেলথ ডটকম’ নামক সংগঠনের উদ্যোগে আন্তঃমেডিকেল কলেজ বিতর্ক প্রতিযোগিতা শুরু হচ্ছে আগামী ১২ জানুয়ারি। ‘করোনায় স্বাস্থ্যসেবা’ প্রতিপাদ্য নিয়ে এ অনলাইন বিতর্ক প্রতিযোগিতায় অংশ নেবে দেশের ১০৭টি সরকারি-বেসরকারি মেডিকেল কলেজের শিক্ষার্থীরা।

রোববার (১০ জানুয়ারি) সংগঠনটির এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, প্রাণঘাতী করোনা থেকে মুক্তির পেছনে সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছেন দেশের চিকিৎসকসমাজ। করোনার বিরুদ্ধে ফ্রন্টলাইনার হিসেবে কাজ করেতে গিয়ে ইতোমধ্যেই শতাধিক প্রবীণ, অভিজ্ঞ, মেধাবী ও বিশিষ্ট চিকিৎসক মৃত্যুবরণ করেছেন। তবুও হাসপাতালগুলোতে করোনা রোগীর সংস্পর্শে যাওয়ার পরিস্থিতি বিদ্যমান। হাসপাতালের পরিচ্ছন্নতা কিংবা চিকিৎসকদের পোশাক পরিবর্তনের ব্যবস্থাপনা অপ্রতুল। মেডিকেল কলেজগুলোতে স্বল্প পরিসরে ক্লাস চললেও পরীক্ষা এবং ক্লিনিক্যাল ক্লাসগুলো স্বাভাবিক হচ্ছে না। এর মধ্যেই প্রফেশানাল পরীক্ষা নেওয়ার তোড়জোড় চলছে।

করোনায় সঠিক সময়ে সঠিক সিদ্ধান্ত নেওয়া জীবন রক্ষার জন্য জরুরি।  গুজব, ভুয়া চিকিৎসক, অপচিকিৎসা, কু-চিকিৎসা, করোনাকালীন সময়ে বিশ্বব্যাপী স্বাস্থ্যসেবা প্রাপ্তিতে বিঘ্ন ঘটাচ্ছে। মাস্কের মতো সামাজিক টিকাকে এখনও অনেক মানুষ হাস্যরস করে উড়িয়ে দিচ্ছে। সঠিকভাবে মাস্ক পড়ার নিয়মাবলী জানে না অধিকাংশ মানুষ। এ অবস্থায় বিতর্ক আয়োজন করা হচ্ছে। বিতর্ক জানার পরিধিকে বিস্তৃত করে বলেও বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে। 

প্রতিযোগিতার ধাপের বিষয়ে বলা হয়, বিতর্ক প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য কোনো রেজিস্ট্রেশন ফি ছাড়াই ১১ জানুয়ারি রাত ৮টা পর্যন্ত রেজিস্ট্রেশন করতে পারবে। ১২ জানুয়ারি থেকে ২৯ জানুয়ারি পর্যন্ত নক আউট পর্ব, ১ থেকে ৪ ফেব্রুয়ারি কোয়ার্টার ফাইনাল, ৫ ফেব্রুয়ারি সেমিফাইনাল, ৭ ফেব্রুয়ারি ফাইনাল এবং ১০ ফেব্রুয়ারি পুরস্কার বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। বিতর্কে চিকিৎসকদের একটি বড় প্যানেল বিচারকের দায়িত্ব পালন করবেন।

কোয়ার্টার ফাইনাল,সেমিফাইনাল এবং ফাইনালের সাতটি পর্ব লাইভ সম্প্রচারিত হবে। এর মাধ্যমে সাধারণ মানুষ স্বাস্থ্যসেবার বিভিন্ন বিষয় ও করোনা সম্পর্কে জানতে পারবেন বলেও জানিয়েছে সংগঠনটি।

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি