২৪ ডিসেম্বর, ২০২০ ০৯:৪৭ পিএম

ডিসেম্বরে হচ্ছে না ৪০তম বিসিএসের লিখিত পরীক্ষার ফল

ডিসেম্বরে হচ্ছে না ৪০তম বিসিএসের লিখিত পরীক্ষার ফল

মেডিভয়েস রিপোর্ট: ৪০তম বিসিএসের লিখিত পরীক্ষার ফল ডিসেম্বরের মধ্যে প্রকাশিত হচ্ছে না। লিখিত পরীক্ষার কিছু খাতা তৃতীয় পরীক্ষকের কাছে যাওয়ায় ফল প্রকাশ পিছিয়ে যাচ্ছে বলে সরকারি কর্ম কমিশন (পিএসসি) থেকে জানা গেছে। আগামী মাসের মাঝামাঝিতে হয়তো খাতা পুনর্মূল্যায়ন শেষ হবে।

পিএসসির পরীক্ষা নিয়ন্ত্রক (ক্যাডার) নূর আহমদ গণমাধ্যমকে বলেন, ডিসেম্বরের মধ্যে ৪০তম বিসিএসের লিখিত পরীক্ষার ফল প্রকাশ সম্ভব হবে না। দ্রুত সময়ের মধ্যে ফল প্রকাশের জন্য চেষ্টা চলছে। এ জন্য সরকারি ছুটি এবং শনিবারও কাজ অব্যাহত থাকলেও বেশকিছু খাতা তৃতীয় পরীক্ষকের কাছে যাচ্ছে। এ জন্য ফল প্রকাশে দেরি হবে। 

তৃতীয় পরীক্ষকের প্রয়োজন তৈরি হয়েছে জানিয়ে তিনি বলেন, কমিশনের এ সংক্রান্ত সিদ্ধান্তও আছে। যত দ্রুত সম্ভব কাজ শেষ করার চেষ্টা চলছে। এটি শেষ করতে পারলে তাদের একটা বোঝা নেমে যায়।

সরকারি কর্ম কমিশন (পিএসসি) চেয়ারম্যান মো. সোহরাব হোসাইন গণমাধ্যমকে বলেন, এ মাসে সম্ভব হবে না। তবে জানুয়ারি মাসে অবশ্যই ফল প্রকাশ করা হবে। আট হাজার খাতা পুনর্মূল্যায়ন করা হচ্ছে। এতে অনেক সময় লাগছে।

পিএসসি সূত্র জানায়, ৪০তম বিসিএসের লিখিত পরীক্ষার খাতা মূল্যায়নের কাজ ইতোমধ্যে শেষ হয়েছে। অনেক খাতায় দুই পরীক্ষকের দেওয়া নম্বরে ২০ শতাংশের বেশি ব্যবধান হওয়ায় তা তৃতীয় পরীক্ষকের কাছে দেওয়া হয়েছে। সে কারণে পিএসসি চেষ্টা করেও ৪০তম বিসিএসের লিখিত পরীক্ষার ফলাফল প্রকাশ করতে পারেনি। 

এ প্রক্রিয়ায় যেতে না হলে আজকের (২৪ ডিসেম্বর) মধ্যে বৈঠক করে ফল প্রকাশের পরিকল্পনা ছিল বলে জানা গেছে।

প্রসঙ্গত, ২০১৮ সালের ১১ সেপ্টেম্বর ৪০তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে পিএসসি। আবেদন গ্রহণ শুরু হয় ৩০ সেপ্টেম্বর। শেষ হয় ১৫ নভেম্বর। এ বিসিএসে অংশ নিতে মোট চার লাখ ৯৬৩ জন রেজিস্ট্রেশন করেন। পরীক্ষায় অংশ নেন মোট তিন লাখ ৩৪ হাজার ৩৮ জন। প্রিলিমিনারি পরীক্ষায় ২০ হাজার ২৭৭ জনকে বাছাই করা হয়। গত ৪ জানুয়ারি থেকে ৮ জানুয়ারি পর্যন্ত অনুষ্ঠিত হয় লিখিত পরীক্ষা।

এই বিসিএসে মোট ১ হাজার ৯০৩ জন ক্যাডার নিয়োগ দেওয়া হবে। তবে এই সংখ্যা আরও বাড়তে পারে। এ বিসিএসে স্বাস্থ্য ক্যাডারে ২৬০, প্রশাসন ক্যাডারে ২০০, পুলিশে ৭২, পররাষ্ট্রে ২৫, করে ২৪, শুল্ক আবগারিতে ৩২ ও শিক্ষা ক্যাডারে প্রায় ৮০০ জন নিয়োগ দেওয়া হবে। 

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  ঘটনা প্রবাহ : ৪০তম বিসিএস
  এই বিভাগের সর্বাধিক পঠিত