২৮ অক্টোবর, ২০১৬ ০৪:১১ পিএম
পরীক্ষা কেন্দ্রের ৩ ঘন্টা

রেসিডেন্সি ভর্তি পরীক্ষা

রেসিডেন্সি ভর্তি পরীক্ষা

ডাঃ মোঃ মাকসুদ উল্যাহ : আমি ২য় বার পরীক্ষা দিয়ে চান্স পেয়েছিলাম। প্রথমবার যখন ৩ ঘন্টা সময় শেষ হওয়ার ঘন্টা বাজে , তখন দেখলাম আমার আরো ২৫ টি প্রশ্নের উত্তর করা বাকি। যতদূর মনে পড়ে, পরীক্ষায় ৩ ঘন্টা সময়ে ২০০ টি প্রশ্নের উত্তর করতে হয়। প্রত্যেক্টি প্রশ্নের ৫ টি বিকল্প উত্তর থাকে। সেগুলোর সত্য/ মিথ্যা বৃত্ত ভরাট করতে হয়। বৃত্ত ভরাট করতে একটি নির্দিষ্ট সময় লাগে। ৫ টি বৃত্ত ভরাট করতে ৫৪ সেকেন্ড সময় বরাদ্দ থাকে। অতএব চিন্তা ভাবনা করে উত্তর দেয়ার জন্য সময় থাকে না বললেই চলে। কিছু প্রশ্নের ৫ টি বিকল্প উত্তরের সবগুলোই হয় লম্বা বাক্য বিশিষ্ট । সেগুলো পড়ার জন্য সময় থাকেনা যথেষ্ট । আর কিছু প্রশ্নের ৫ টি বিকল্প উত্তরের সবগুলোই হয় মাত্র এক শব্দবিশিষ্ট।

এ ক্ষেত্রে ১ম বার আমি যে ভুল করেছিলাম সেটা হচ্ছে, বিশেষ করে লম্বা বাক্য বিশিষ্ট বিকল্প উত্তরের প্রশ্নগুলোর মধ্যে যেগুলো আমার সঠিক ধারনা ছিল না , সেগুলো নিয়ে ভাবতে গিয়ে সময় নষ্ট করেছিলাম বেশি। সে কারনে সময় যখন শেষ , তখন দেখি আমার ২৫ টি প্রশ্ন এখনো উত্তর করা বাকি , যার প্রায় সবগুলোর ৫ টি বিকল্প উত্তরের সবকটি ১ শব্দের এবং এই সবগুলোই আমি সঠিক উত্তর জানি! অনেক আফসোস করলাম। অনেক কষ্ট লাগলো। ফলাফলঃ চান্সের খবর নাই।

২য় বার সেই ভুলগুলো আর করিনি। এবার যেসব প্রশ্নের ব্যাপারে আমার ধারনা নাই বলা চলে (বিশেষ করে লম্বা বাক্যবিশিষ্ট বিকল্প উত্তরের প্রশ্নগুলো) সেগুলোর ক্ষেত্রে ১ সেকেন্ডমাত্র সময় নস্ট না করে অতি দ্রুত সবগুলো বিকল্প উত্তর হয় সত্য না হয় মিথ্যা বৃত্ত ভরাট করলাম। পরে চিন্তা ভাবনা করে সঠিক উত্তর দেব, এই চিন্তা করে কিছু প্রশ্ন বৃত্ত ভরাট না করে ফেলে রেখে গেলে সেগুলো আর উত্তর করা হবে না। দেখা গেল, ৫ মিনিট আগেই আমার পরীক্ষা শেষ ।

আপনাদের পরিশ্রম সফল হোক।

লেখক: মোঃ মাকসুদ উল্যাহ

চিকিৎসক, ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতাল, ঢাকা।

  এই বিভাগের সর্বাধিক পঠিত
তুমি সবার প্রফেসর আবদুল্লাহ স্যার, আমার চির লোভহীন, চির সাধারণ বাবা
পিতাকে নিয়ে ছেলে সাদি আব্দুল্লাহ’র আবেগঘন লেখা

তুমি সবার প্রফেসর আবদুল্লাহ স্যার, আমার চির লোভহীন, চির সাধারণ বাবা

বেশিদিন ওমিপ্রাজল খেলে হাড় ক্ষয়ের ঝুঁকি বাড়ে 
কিডনি পাথরের ঝুঁকি বাড়ায় নিয়মিত অ্যান্টাসিড সেবন 

বেশিদিন ওমিপ্রাজল খেলে হাড় ক্ষয়ের ঝুঁকি বাড়ে 

ডাক্তার-নার্সদের অক্লান্ত পরিশ্রমের কথা মিডিয়ায় আসে না
জাতীয় হৃদরোগ ইন্সটিটিউটের সিসিউতে ভয়ানক কয়েক ঘন্টা

ডাক্তার-নার্সদের অক্লান্ত পরিশ্রমের কথা মিডিয়ায় আসে না