৩০ নভেম্বর, ২০২০ ০৯:১২ পিএম

৪২ ও ৪৩ তম বি‌সিএ‌সের বিজ্ঞ‌প্তি প্রকাশ

৪২ ও ৪৩ তম বি‌সিএ‌সের বিজ্ঞ‌প্তি প্রকাশ

মেডিভয়েস রিপোর্ট: ৪২ তম বিশেষ (স্বাস্থ্য) ও ৪৩ তম সাধারণ বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। বিশেষ বিসিএসে মোট দুই হাজার চিকিৎসক এবং অপর বিসিএসে এক হাজার ৮১৪ জন কর্মকর্তা নেওয়া হবে।

আজ সোমবার (৩০ নভেম্বর) রাতে বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের পরীক্ষা নিয়ন্ত্রক (ক্যাডার) নূর আহমদ স্বাক্ষরিত দুইটি আলাদা বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

৪২ তম বিসিএসের বিজ্ঞপ্তিতে বলা হয়, বিসিএস (স্বাস্থ্য) ক্যাডারের আওতায় সহকারী সার্জন পদে দুই হাজার চিকিৎসক নিয়োগ দেওয়া হবে। সাত ডিসেম্বর সকাল ১০টা থেকে শুরু হয়ে আবেদনপত্র পূরণ ও ফি জমাদানের শেষ সময় ২৭ ডিসেম্বর ২০২০ সন্ধ্যা ৬টা পর্যন্ত।

আবেদনের যোগ্যতার বিষয়ে বলা হয়, বিসিএস (স্বাস্থ্য) ক্যাডার পদের জন্য কোন প্রার্থীর নির্ধারিত শিক্ষাগত যোগ্যতা না থাকলে তিনি আবেদন করতে পারবেন না। কোনো প্রার্থী বিদেশ হতে অর্জিত কোন ডিগ্রিকে বিসিএস (স্বাস্থ্য) ক্যাডারের পদের জন্য প্রযোজ্য শিক্ষাগত যোগ্যতার সমমানের দাবি করলে তাঁকে বিএমডিসি কর্তৃক প্রদত্ত ইকুইভ্যালেন্স সনদের সত্যায়িত কপি মৌখিক পরীক্ষার বোর্ডে সাথে জমা দিতে হবে। সমমান সনদের জন্য বিদেশ হতে অর্জিত মেডিকেল ডিগ্রিধারীদের বিএমডিসির সাথে যোগাযোগ করতে পরামর্শ দেয়া হচ্ছে।

এছাড়া সমমান সনদের মূলকপি মৌখিক পরীক্ষার সময় সাক্ষাৎকার বোর্ডে অবশ্যই উপস্থাপন করতে হবে, অন্যথায় মৌখিক পরীক্ষা গ্রহণ করা হবে না বলেও বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

অপরদিকে ৪৩ তম সাধারণ ক্যাডারসমূহের মোট  এক হাজার ৮১৪ পদের নিয়োগ দেওয়া হবে। এতে শিক্ষা ক্যাডারে ৮৪৩টি, প্রশাসনে ৩০০, পুলিশে ১০০, পররাষ্ট্রে ২৫, অডিটে ৩৫, ট্যাক্সে ১৯, কাস্টমসে ১৪, সমবায়ে ২০, ডেন্টাল সার্জন ৭৫ জন এবং অন্যান্য ক্যাডারে ৩৮৩ জনকে নিয়োগ দেওয়া হবে। ৪৩ তম বিসিএস পরীক্ষার আবেদনপত্র পূরণ ও ফি জমাদান ৩০ ডিসেম্বর সকাল ১০টায় শুরু হবে। আবেদনপত্র জমাদানের শেষ সময় ৩১ জানুয়ারি সন্ধ্যা ৬টা পর্যন্ত।

এর আগে গত বছরের ২৭ নভেম্বর ৪১ তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে পিএসসি। ৪১ তম বিসিএসে প্রিলিমিনারি পরীক্ষার অপেক্ষায় আছেন প্রায় সাড়ে চার লাখের বেশি প্রার্থী। তবে করোনা পরিস্থিতির কারণে সে পরীক্ষা অনুষ্ঠিত হয়নি। এছাড়া সম্প্রতি ৪০ তম বিসিএসের লিখিত পরীক্ষা গ্রহণ করে মৌখিক পরীক্ষার জন্য অপেক্ষমান রেখেছে পিএসসি।

►৪২তম বিশেষ বিসিএসের বিজ্ঞাপ্তিটি দেখতে ক্লিক করুন

►৪৩তম বিসিএসের বিজ্ঞপ্তিটি দেখতে ক্লিক করুন

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান medivoice.201[email protected] এ।
  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি