ছৈয়দ আহমদ তানশীর উদ্দীন

ছৈয়দ আহমদ তানশীর উদ্দীন

নার্স ও পুষ্টিবিদ,
বিএসসি ইন নার্সিং (চবি), এমপিএইচ ইন নিউট্রিশন (ইবি)।


১৫ নভেম্বর, ২০২০ ০৫:২১ পিএম

ডায়াবেটিস রোগীর যত্নে নার্সের করণীয় 

ডায়াবেটিস রোগীর যত্নে নার্সের করণীয় 

আমাদের দেশে ডায়াবেটিস রোগীর সংখ্যা বেড়েই চলেছে। বলা হচ্ছে প্রতি ১১ জনে একজন ডায়াবেটিস রোগে আক্রান্ত। বাংলাদেশ ডায়াবেটিকস সোসাইটির নিবন্ধিত রোগী সাত লাখ ছড়িয়েছে। সম্প্রতি করোনা সংকটে মানুষজন ইনডোর গেমে আসক্ত হচ্ছে। ফলে শারীরিক কসরত না হওয়ায় লোকজনের মধ্যে ডায়াবেটিসের ঝুঁকি বেড়ে চলছে। দুর্বল ডায়েট ওজন বাড়ানোর দিকে পরিচালিত করে, শারীরিক ব্যায়াম বা পরিশ্রম অভাবের পাশাপাশি উচ্চ কোলেস্টেরল, উচ্চ রক্তচাপ ধূমপান এবং অতিরিক্ত অ্যালকোহল সেবন ডায়াবেটিসের ঝুঁকির অন্যতম কারণ।

নার্সদের অনেকগুলো কাজ ডায়াবেটিস রোগীদের রোগ নিয়ন্ত্রণে সাহায্য করে। কাজগুলো হলো:

রোগীর লাইফস্টাইল পরিবর্তন করা। যেমন নার্সরা প্রায়শই টাইপ-২ ডায়াবেটিসে আক্রান্ত এবং ডায়াবেটিসের ঝুঁকিযুক্ত ব্যক্তিদের লাইফস্টাইল পরিবর্তনে সহায়তা করতে পারে।

কিছু অভ্যাস নিয়মিত করতে হবে। সুষম খাদ্য বজায় রাখা, ওজন হ্রাস করা, নিয়মিত শারীরিক অনুশীলন করা, অ্যালকোহল সেবাকে সীমাবদ্ধ করা এবং ধূমপান ত্যাগ করা। উপরোক্ত অভ্যাস টাইপ -২ ডায়াবেটিসের ঝুঁকি হ্রাস করার উপায়।

টাইপ-১ ডায়াবেটিস প্রতিরোধ করা যায় না, টাইপ-১ ডায়াবেটিস আক্রান্ত ব্যক্তিরা রক্তের গ্লুকোজ লেভেলকে নিয়ন্ত্রণ করে জটিলতাগুলো প্রতিরোধ বা বিলম্বিত করতে নিম্নোক্ত পদক্ষেপ নিতে পারেন:

ক. জটিলতার কোনও লক্ষণ পরীক্ষা করতে তাদের নিয়মিত স্বাস্থ্যসেবা পেশাদারের সাথে দেখা করা ও চেকআপ করা উচিত যাতে তারা যত তাড়াতাড়ি সম্ভব চিকিৎসা পেতে পারেন।

খ. রোগীদের নিয়মিত শারীরিক ব্যায়াম করতে হবে। ওজন হ্রাস, ইনসুলিন সংবেদনশীলতা বৃদ্ধি এবং উচ্চ কোলেস্টেরল এবং রক্তচাপ হ্রাস করতে শারীরিক ব্যায়াম সাহায্য করে।

গ. ডায়াবেটিস প্রতিরোধে ডায়েটও একটি গুরুত্বপূর্ণ উপাদান। স্যাচুরেটেড ফ্যাট, সাধারণ কার্বোহাইড্রেট (যেমন সাদা রুটিতে পাওয়া যায়), চিনি এবং লবণ অতিরিক্ত মাত্রায় গ্রহণ ডায়াবেটিসের ঝুঁকি বাড়াতে পারে। 

তবে নিম্নলিখিত খাবারগুলি ডায়াবেটিস প্রতিরোধ এবং পরিচালনা করতে সুষম ডায়েটের ভিত্তি সরবরাহ করতে পারে:
   
১. ফলমূল এবং শাকসবজি প্রাকৃতিকভাবে ফ্যাট এবং ক্যালোরিতে কম থাকে এবং ভিটামিন, খনিজ এবং ফাইবারের একটি ভাল উৎস।

২.হোলগ্রাগেইনগুলি ফাইবারের একটি ভাল উত্স যা হজমে সহায়তা করে। শিম, ডাল, সয়া ও তোফু জাতীয় খাবার হিসাবে চর্বিযুক্ত মাংস এবং মাছের প্রোটিন বেশি থাকে।

ডায়াবেটিস স্পেশালাইজড নার্স (ডিএসএনরা) প্রাথমিক সেবাটা প্রদান করে এবং তারা অন্যান্য কী সেবা প্রয়োজন তাও রোগীদের বলে দেন। সম্প্রতি যুক্তরাজ্যে এটি বেশ জনপ্রিয় হয়েছে। ডায়াবেটিস নার্সিং, ডায়েটটিক্স এবং পডিয়াট্রি সম্পর্কিত দক্ষতা ডিএসএনদের মধ্যে পাওয়া যাবে।

ডিএসএন এর সাহায্যে জিপি (জেনারেল প্রাকটিশনার) প্রথমিক, সেকেন্ডারী এবং কমিউনিটিতে অথবা  নার্সিং হোমগুলোতে নার্সসহ অ-বিশেষজ্ঞ স্বাস্থ্যসেবা পেশাদারদের প্রশিক্ষণ, শিক্ষা এবং সহায়তা সরবরাহ করা যেতে পারে।

‌ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তিদের চিকিৎসার সময় সকল নার্সিং কর্মীদের একটি গুরুত্বপূর্ণ ভূমিকা এবং পরিষ্কার দায়িত্ব থাকে। পেশাগত স্বাস্থ্য নার্স, জনস্বাস্থ্যে কর্মরত নার্স এবং স্কুল নার্সসহ নার্সিং স্পেকট্রাম জুড়ে নার্সিং দলগুলো ডায়াবেটিস আক্রান্ত বা ডায়াবেটিস নির্ণয়ের জন্য পরীক্ষা নিরীক্ষা করে এমন লোকদের সংস্পর্শে আসার সম্ভাবনা রয়েছে।

ক্লিনিক্যাল নার্সদের বিশেষত গুরুত্বপূর্ণ ভূমিকা থাকে কারণ তারা প্রায়শই যারা বার্ষিক ডায়াবেটিস এবং পায়ের চেকআপ করেন তাদের সেবা দিয়ে থাকেন। ক্লিনিক্যাল  নার্সরা ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তিদের স্ক্রিনিং, রক্ষণাবেক্ষণ এবং সহায়তা করার ক্ষেত্রে ক্লিনিক্যাল ভূমিকা পালন করে।

রোগীদের আচরণের পরিবর্তন এবং স্বাস্থ্য সেবার  কৌশলগুলো শিখানোর কাজটা নার্সরা করে থাকে। যেমন, রোগীদের তাঁদের খাদ্যভ্যাস, জীবনাচার পরিবর্তন, রক্তে গ্লুকোজের পরিমাণ মাপা, ইনসুলিন প্রদান, হাইপার-হাইপোগ্লাইসেমিয়া সনাক্তরণ, গ্লুকোজ কমে গেলে করনীয়, মৌখিক বা আইভি থেরাপির কৌশল শিখানো।

টাইপ -১ ডায়াবেটিস সনাক্তকরণ ও জটিলতা কমানো। টাইপ -২ ডায়াবেটিসের স্ক্রিনিং, প্রতিরোধ এবং প্রাথমিক সনাক্তকরণের পর নিজের কি যত্ন নিতে হবে তা প্রচার করা।

রোগীর মানসিক স্বাস্থ্য সুরক্ষায় নার্সরা ভূমিকা রাখে। মানসিক স্বাস্থ্য সংক্রান্ত সমস্যাগুলো কীভাবে ডায়াবেটিসে আক্রান্ত মানুষকে প্রভাবিত করতে পারে সে সম্পর্কে সচেতনতা তৈরি করা। রোগীর পুষ্টির প্রয়োজনীয়তা নির্ধারণ এবং পূরণ করা। 

এছাড়াও নার্সদের আরও কিছু কাজ করতে হবে। যেমন মূত্র পরীক্ষা রক্তে গ্লুকোজ নিরীক্ষণ মৌখিক থেরাপি ইনজেকশনযোগ্য থেরাপি হাইপোগ্লাইসেমিয়া এবং হাইপারগ্লাইসেমিয়া সনাক্তকরণ এবং চিকিৎসা করা।

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
অধ্যাপক প্রাণ গোপালকে বিজয়ী ঘোষণা করে রোববার বিজ্ঞপ্তি: রিটার্নিং কর্মকর্তা
একমাত্র প্রতিদ্বন্দ্বী প্রার্থীর মনোনয়নপত্র প্রত্যাহার

অধ্যাপক প্রাণ গোপালকে বিজয়ী ঘোষণা করে রোববার বিজ্ঞপ্তি: রিটার্নিং কর্মকর্তা

একমাত্র প্রতিদ্বন্দ্বী প্রার্থীর মনোনয়নপত্র প্রত্যাহার

অধ্যাপক প্রাণ গোপালকে বিজয়ী ঘোষণা করে রোববার বিজ্ঞপ্তি: রিটার্নিং কর্মকর্তা

  এই বিভাগের সর্বাধিক পঠিত
বেশিদিন ওমিপ্রাজল খেলে হাড় ক্ষয়ের ঝুঁকি বাড়ে 
কিডনি পাথরের ঝুঁকি বাড়ায় নিয়মিত অ্যান্টাসিড সেবন 

বেশিদিন ওমিপ্রাজল খেলে হাড় ক্ষয়ের ঝুঁকি বাড়ে