০৪ নভেম্বর, ২০২০ ০৫:১৫ পিএম

শাহ মাখদুম মেডিকেলে ভর্তি বন্ধ, শিক্ষার্থীদের মাইগ্রেশনের অনুমতি

শাহ মাখদুম মেডিকেলে ভর্তি বন্ধ, শিক্ষার্থীদের মাইগ্রেশনের অনুমতি

মেডিভয়েস রিপোর্ট: বেসরকারি মেডিকেল কলেজ স্থাপন ও পরিচালনা নীতিমালার শর্ত অমান্য করায় রাজশাহীর শাহ মাখদুম মেডিকেল কলেজে ভর্তি কার্যক্রম বন্ধ ঘোষণা করেছে স্বাস্থ্য মন্ত্রণালয়। একই সঙ্গে এই মেডিকেলের সকল শিক্ষার্থীকে মাইগ্রেশনের অনুমতি দেওয়া হয়েছে।

গত ২ নভেম্বর মন্ত্রণালয়ের স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের চিকিৎসা শিক্ষা-২ শাখার উপসচিব বদরুন নাহার স্বাক্ষরিত আলাদা চিঠিতে এসব কথা বলা হয়েছে।

শাহ মাখদুম মেডিকেলে ছাত্র-ছাত্রী ভর্তি বন্ধকরণ সংক্রান্ত ওই চিঠিতে আরও বলা হয়েছে, গত ২৫ অক্টোবর স্বাস্থ্যমন্ত্রীর সভাপতিত্বে অনুষ্ঠিত বেসরকারি মেডিকেল/ডেন্টাল কলেজ/আইএইচটি/ম্যাটস প্রতিষ্ঠা, আসন সংখ্যা বৃদ্ধি, নতুন কোর্স অনুমোদন ইত্যাদি সংক্রান্ত কমিটির সভা অনুষ্ঠিত হয়। এতে নিম্নেবর্ণিতভাবে সিদ্ধান্ত গৃহীত হয়েছে। মেডিকেল কলেজটি বেসরকারি মেডিকেল কলেজ স্থাপন ও পরিচালনা নীতিমালা ২০১১-এর (সংশোধিত) শর্তসমূহ প্রতিপালন না করায় গত গত বছরের ১০ মার্চ পরিদর্শন করা হয়। এর পর যে সকল বিষয়ে ঘাটতিপূরণের জন্য নির্দেশনা প্রদান করা হয়েছিল, পরবর্তীতে এ বছরের ২৯ ফেব্রুয়ারি পরিদর্শনে পূর্বেকার পরিদর্শনের সময় প্রদত্ত নির্দেশনা বাস্তবায়ন না করায় এবং কর্তৃপক্ষের কলেজ মানসম্মত করার কোনোরকম সদিচ্ছা না থাকায় মেডিকেল কলেজটিতে ২০২০-২০২১ শিক্ষাবর্ষ হতে ছাত্র-ছাত্রী ভর্তি বন্ধের সিদ্ধান্ত গ্রহণ করা হলো। মেডিকেল কলেজে বিদ্যমান ছাত্র-ছাত্রীদের রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয়ের অধীনে অন্যান্য বেসরকারি মেডিকেল কলেজে স্থানান্তর করার সিদ্ধান্ত গৃহীত হলো। এ বিষয়ে মহাপরিচালক, স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করবেন।

এমতাবস্থায়, বেসরকারি শাহ মাখদুম মেডিকেল কলেজ, রাজশাহীতে ২০২০-২০২১ শিক্ষাবর্ষ হতে ছাত্র-ছাত্রী ভর্তি নির্দেশক্রমে বন্ধ করা হলো।

অবগতি ও প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য আদেশের অনুলিপি রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালকসহ সংশ্লিষ্ট দপ্তরে পাঠানো হয়েছে। 

একই দিন ইস্যু করা শাহ মাখদুম মেডিকেল কলেজের ছাত্র-ছাত্রীদের মাইগ্রেশন সংক্রান্ত আরেক চিঠিতে বলা হয়েছে, উপযুক্ত বিষয়ের পরিপ্রেক্ষিতে জানানো যাচ্ছে যে, গত ২৫ অক্টোবর স্বাস্থ্যমন্ত্রীর সভাপতিত্বে অনুষ্ঠিত বেসরকারি মেডিকেল/ডেন্টাল কলেজ/আইএইচটি/ম্যাটস প্রতিষ্ঠা, আসন সংখ্যা বৃদ্ধি, নতুন কোর্স অনুমোদন ইত্যাদি সংক্রান্ত কমিটির সভা অনুষ্ঠিত হয়। সভায় নিম্নেবর্ণিতভাবে সিদ্ধান্ত গৃহীত হয়েছে, ‘মেডিকেল কলেজটি বেসরকারি মেডিকেল কলেজ স্থাপন ও পরিচালনা নীতিমালা ২০১১-এর (সংশোধিত) শর্তসমূহ প্রতিপালন না করায় গত বছরের ১০ মার্চ পরিদর্শন করা হয়। এর পর যে সকল বিষয়ে ঘাটতিপূরণের জন্য নির্দেশনা প্রদান করা হয়েছিল, সেগুলোর কোনোটাই বাস্তবায়ন করা হয়নি। পরবর্তীতে এ বছরের ২৯ ফেব্রুয়ারি পরিদর্শনে পূর্বেকার পরিদর্শনের সময় প্রদত্ত নির্দেশনা বাস্তবায়ন না করায় এবং কর্তৃপক্ষের কলেজ মানসম্মত করার কোনোরকম সদিচ্ছা না থাকায় মেডিকেল কলেজটিতে ২০২০-২০২১ শিক্ষাবর্ষ হতে ছাত্র-ছাত্রী ভর্তি বন্ধের সিদ্ধান্ত গ্রহণ করা হলো। মেডিকেল কলেজে বিদ্যমান ছাত্র-ছাত্রীদের রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয়ের অধীনে অন্যান্য বেসরকারি মেডিকেল কলেজে স্থানান্তর করার সিদ্ধান্ত গৃহীত হলো। এ বিষয়ে মহাপরিচালক, স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করবেন।’

এমতাবস্থায়, বেসরকারি শাহ মাখদুম মেডিকেল কলেজ রাজশাহীতে অধ্যায়নরত শিক্ষার্থীদের মাইগ্রেশনের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো। 

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  এই বিভাগের সর্বাধিক পঠিত