২৫ অক্টোবর, ২০১৬ ১২:১৪ পিএম

সিএমএইচে ক্যান্সার হাসপাতাল হচ্ছে

সিএমএইচে ক্যান্সার হাসপাতাল হচ্ছে

 দেশেই দেয়া হবে ক্যান্সারের চিকিৎসা। এজন্য ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) স্থাপন করা হচ্ছে একটি বিশ্বমানের ক্যান্সার হাসপাতাল।

বর্তমানে দেশে ক্যান্সারের প্রাদুর্ভাব বেশি হওয়ায় এই হাসপাতাল স্থাপনের উদ্যোগ নিয়েছে প্রতিরক্ষা মন্ত্রণালয়।

‘ঢাকা সিএমএইচ-এ ক্যান্সার সেন্টার নির্মাণ’ শীর্ষক প্রকল্পটি অনুমোদনের জন্য জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) আগামী সভায় উত্থাপন করা হতে পারে। অনুমোদন পেলে চলতি বছর থেকে ২০১৯ সালের জুনের মধ্যে প্রকল্পটি বাস্তবায়ন করা হবে। পরিকল্পনা কমিশন সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, প্রকল্পটি বাস্তবায়িত হলে ক্যান্সার চিকিৎসায় বাংলাদেশ এগিয়ে যাবে। অর্থাৎ সিএমএইচের ক্যান্সার হাসপাতালের মাধ্যমে দেশেই এ রোগের উন্নত চিকিৎসাসেবা দেয়া সম্ভব হবে। জানা গেছে, চলতি অর্থবছরের (২০১৬-১৭) বার্ষিক উন্নয়ন কর্মসূচীতে (এডিপি) বরাদ্দহীনভাবে অননুমোদিত নতুন প্রকল্প তালিকায় প্রস্তাবিত এ প্রকল্পটি অন্তর্ভুক্ত ছিল।

প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে প্রস্তাব পাওয়ার পর পরিকল্পনা কমিশনে প্রকল্প মূল্যায়ন কমিটির (পিইসি) সভা অনুষ্ঠিত হয়। সভার সুপারিশ অনুযায়ী প্রকল্পটি বাস্তবায়নে বছরভিত্তিক প্রয়োজনীয় বরাদ্দের বিষয়টি নিশ্চিত করবে প্রতিরক্ষা মন্ত্রণালয়। 

প্রকল্পের প্রস্তাবনায় বলা হয়েছে, দেশে ক্যান্সারের উন্নত চিকিৎসাসেবার পর্যাপ্ত প্রতিষ্ঠানের অভাবে অনেক মানুষ বিদেশ গিয়ে চিকিৎসাসেবা গ্রহণ করছে। ফলে দেশ প্রতিবছর প্রচুর পরিমাণে বৈদেশিক মুদ্রা হারাচ্ছে। প্রস্তাবিত হাসপাতালে সামরিক বাহিনীর সদস্য ও তাদের পরিবার ছাড়াও বেসামরিক জনগণ সুলভ মূল্যে ক্যান্সার চিকিৎসা পাবেন। এ বিবেচনায় ক্যান্সারের উন্নত চিকিৎসা নিশ্চিত করতে ‘ঢাকার সিএমএইচে ক্যান্সার সেন্টার নির্মাণ’ শীর্ষক প্রকল্পটি প্রস্তাব করা হয়েছে।

এজন্য অর্থবছরভিত্তিক অর্থ বরাদ্দের চাহিদা হচ্ছে- চলতি অর্থবছরে ১৪ কোটি ৯৫ লাখ টাকা, আগামী ২০১৭-১৮ অর্থবছরে ৫০ কোটি এবং ২০১৮-১৯ অর্থবছরে ৩৩ কোটি ১১ লাখ টাকা।

 

  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি