১৪ সেপ্টেম্বর, ২০২০ ০৪:৪৮ পিএম

‘স্কুল-কলেজ খোলার চিন্তা করছে শিক্ষা মন্ত্রণালয়’

‘স্কুল-কলেজ খোলার চিন্তা করছে শিক্ষা মন্ত্রণালয়’

মেডিভয়েস রিপোর্ট: শিক্ষা মন্ত্রণালয় স্কুল-কলেজ খুলে দেওয়ার ব্যাপারে চিন্তা-ভাবনা করছে বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম। আজ সোমবার (১৪ সেপ্টেম্বর) সচিবালয়ে মন্ত্রিসভার বৈঠকের ব্রিফিংয়ে এক প্রশ্নের জবাবে এ তথ্য জানান তিনি। 

এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার ভার্চুয়াল বৈঠক অনুষ্ঠিত হয়।

স্কুল-কলেজ খোলা ও পরীক্ষা নেয়ার বিষয়ে কোনো সিদ্ধান্ত আছে কি-না, জানতে চাইলে মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘কেন্দ্রীয়ভাবে নয়, স্ব স্ব মন্ত্রণালয় শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার বিষয়ে সিদ্ধান্ত নেবে। বিষয়টি সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের ওপর ছেড়ে দেওয়া হয়েছে। তারা (শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়) আলাদা চিন্তা-ভাবনা (শিক্ষা প্রতিষ্ঠান খোলার বিষয়ে) করছে, কীভাবে করা যায়। কওমি মাদরাসা খুলে দেওয়া হয়েছে।’

এখন আর কেন্দ্রীয়ভাবে অত বড় বিধি-নিষেধ দেওয়ার মতো অবস্থা নেই জানিয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘গত ১০ থেকে ১২ দিন আগে জার্মানিতে কথা বললাম, তারা সব ওপেন করে দিচ্ছে। যদিও (করোনা) ধরা পড়ছে। কিন্তু কী করবে, কতদিন আর বন্ধ রাখা যাবে?’

গত ৮ মার্চ দেশে করোনাভাইরাসের সংক্রমণ দেখা দিলে গত ১৭ মার্চ সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়। পরে ২৬ মার্চ একযোগে সারাদেশে লকডাউন ঘোষণা করা হয়। দীর্ঘ বিরতির পর পর্যায়ক্রমে সব প্রতিষ্ঠান খুলে দেওয়া হলেও শিক্ষা প্রতিষ্ঠান এখনও বন্ধ রয়েছে। 

সর্বশেষ ঘোষণা অনুযায়ী, শিক্ষা প্রতিষ্ঠানের ছুটির মেয়াদ ৩ অক্টোবর পর্যন্ত বাড়ায় শিক্ষা মন্ত্রণালয়। গত ২৭ আগস্ট এ সংক্রান্ত দেশের করোনাভাইরাস পরিস্থিতি বিবেচনায় শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের মেয়াদ আগামী ৩ আক্টোবর পর্যন্ত বর্ধিত করা হয়েছে। 

এর আগে গত ২৫ আগস্ট প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এ বছরের কেন্দ্রীয় প্রাথমিক সমাপনী পরীক্ষা (পিএসই) বাতিল ঘোষণা করে নিজ নিজ প্রতিষ্ঠানে মূল্যায়নের নির্দেশ নেয়।

মেডিভয়েস এর জনপ্রিয় ভিডিও কন্টেন্ট গুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
সিন্ডিকেট মিটিংয়ে প্রস্তাব গৃহীত

ভাতা পাবেন ডিপ্লোমা-এমফিল কোর্সের চিকিৎসকরা

স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশনা উপেক্ষা

অতিরিক্ত বেতন নিচ্ছে একাধিক বেসরকারি মেডিকেল

প্রস্তুতির নির্দেশ প্রধানমন্ত্রীর

অক্টোবর-নভেম্বরে ২য় ধাপে করোনা সংক্রমণের শঙ্কা

  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি