১৯ জুলাই, ২০২০ ১০:৫৬ পিএম

বিদেশগামীরা করোনা নেগেটিভ সনদ পাবেন যেভাবে

বিদেশগামীরা করোনা নেগেটিভ সনদ পাবেন যেভাবে

মেডিভয়েস রিপোর্ট: বিদেশগামী বাংলাদেশি নাগরিকদের করোনা নেগেটিভ সনদ প্রদানের জন্য কিছু শর্ত ও নিয়মাবলী নির্ধারণ করেছে স্বাস্থ্য সেবা বিভাগ। এগুলো অনুসরণের মাধ্যমে একজন বিদেশ গমনেচ্ছু ব্যক্তি করোনা নেগেটিভ সনদ সংগ্রহ করতে পারবেন।

আজ রোববার (১৯ জুলাই) স্বাস্থ্য অধিদপ্তরের মেডিকেল অফিসার ও কোভিড-১৯ সংক্রান্ত তথ্য ব্যবস্থাপনা বিষয়ক গণযোগাযোগ ও কমিউনিটি মবিলাইজেশন কমিটির যুগ্ম সচিব ডা. মোস্তফা মঈন উদ্দিন স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়।

এতে এসব বিষয় তুলে ধরা হয়। এগুলো হলো: 

১. বিদেশগামী যাত্রীদের কোভিড-১৯ পরীক্ষা সনদ প্রাপ্তির জন্য ল্যাবে গিয়ে নমুনা প্রদানের ক্ষেত্রে ৩ হাজার ৫০০ এবং বাড়ি থেকে নমুনা সংগ্রহে ৪ হাজার ৫০০ ফি প্রদান করতে হবে।

২. নির্দিষ্ট পরীক্ষাগার যে জেলায় অবস্থিত সে জেলার সিভিল সার্জন অফিসে স্থাপিত আলাদা বুথে তাদের নমুনা প্রদান করবেন।

৩. বিমানের টিকেট ও পাসপোর্ট উপস্থাপনের পাশাপাশি নির্ধারিত ফি পরিশোধ সাপেক্ষে বিদেশগামীরা নমুনা সংগ্রহ করতে পারবেন।

৪. নমুনা প্রদানের পর থেকে যাত্রার সময় পর্যন্ত সংশ্লিষ্ট ব্যক্তি আবশ্যিকভাবে আইসোলেশনে থাকবেন।

৫. বিমান যাত্রার ৭২ ঘণ্টা পূর্বে কোনো নমুনা সংগ্রহ করা হবে না এবং যাত্রার ২৪ ঘণ্টা পূর্বে রিপোর্ট সরবরাহের ব্যবস্থা করতে হবে।

৬. পরীক্ষার ফলাফল প্রকাশের ক্ষেত্রে ব্যক্তিগত গোপনীয়তা বজায় রাখা হবে।

৭. ফলাফল ও যাবতীয় তথ্য প্রতিবেদন আকারে নিয়মিতভাবে স্বাস্থ্য অধিদপ্তর ও আইইডিসিআর’র কাছে প্রেরণ করতে হবে।

৮. কোভিড ১৯ পরীক্ষার ফলাফল ইমিগ্রেশন ওয়েব সাইটে আপলোড করতে হবে।

৯. যাত্রীদের তথ্যপ্রাপ্তি সহজতর করার লক্ষ্যে সংশ্লিষ্ট সকল সিভিল সার্জন কার্যালয়ে কল সেন্টার স্থাপন করতে হবে এবং হটলাইন নম্বর বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়, বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়, স্বাস্থ্য সেবা বিভাগ এবং স্বাস্থ্য অধিদপ্তরে প্রেরণ করতে হবে।

১০. বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় এবং বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় যাত্রীদের অবগতির জন্য কোভিড-১৯ পরীক্ষা সনদ প্রদানের জন্য নির্ধারিত ল্যাবসমূহের নাম ও সনদ প্রাপ্তির পদ্ধতি ব্যাপক প্রচারের ব্যবস্থা করবে।

সূত্রে জানা গেছে, উল্লেখিত শর্ত অনুসরণের মাধ্যমে আগামী ২৩ জুলাই থেকে নির্ধারিত কেন্দ্র থেকে কোভিড-১৯ পরীক্ষা সনদ গ্রহণ করার পরেই একজন বাংলাদেশি নাগরিক দেশের বাইরে গমণ করতে পারবেন।

এদিকে বিদেশগামী বাংলাদেশি নাগরিকদের মধ্যে ঢাকায় অবস্থানরতদের করোনা টেস্ট মহাখালীর ডিএনসিসি মার্কেটে অবস্থিত অস্থায়ী কোভিড-১৯ আইসোলেশন কেন্দ্রে সম্পন্ন করা হবে। সোমবার (২০ জুলাই) থেকে প্রতিদিন সকাল ১০টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ঢাকার সিভিল সার্জন অফিসের উদ্যোগে বিদেশ গমনেচ্ছুদের নমুনা সংগ্রহ করা হবে।

প্রসঙ্গত, বাংলাদেশ থেকে যেকোন দেশে বিমানে গমনকারী যাত্রীদের করোনাভাইরাস (কোভিড-১৯) পরীক্ষার সনদ (নেগেটিভ) নেওয়া বাধ্যতামূলক করেছে সরকার। এ লক্ষ্যে গতকাল ১৮ জুলাই বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে যাত্রীদেরকে ৫ দফা নির্দেশনাবলীর কথা জানানো হয়। 

বিমানবন্দর সূত্র জানায়, ইতোমধ্যে মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত নির্দেশনা দেশের তিন আন্তর্জাতিক বিমানবন্দর (ঢাকা, সিলেট, চট্টগ্রাম) এবং দেশি-বিদেশি এয়ারলাইন্সগুলোতে পাঠানো হয়েছে।

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  ঘটনা প্রবাহ : করোনাভাইরাস
  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি