১০ জুলাই, ২০২০ ০২:৫৯ পিএম

করোনায় ডেন্টাল শিক্ষার্থীদের অনলাইন সাংস্কৃতিক প্রতিযোগিতা

করোনায় ডেন্টাল শিক্ষার্থীদের অনলাইন সাংস্কৃতিক প্রতিযোগিতা

মেডিভয়েস রিপোর্ট: প্রাণঘাতী করোনাভাইরাসে ঘরবন্দী মানুষের একঘেয়েমিতা ও মানসিক অবসাদ দূর করার লক্ষ্যে দশ দিনব্যাপী অনলাইন সাংস্কৃতিক প্রতিযোগিতার আয়োজন করেছে ডেন্টিস্টদের সামাজিক সংগঠন উচ্ছ্বাস। আগামী ১৪ জুলাই থেকে শুরু হয়ে এ প্রতিযোগিতা চলবে ২৪ জুলাই পর্যন্ত। দেশের বিভিন্ন ডেন্টাল কলেজে অধ্যয়নরত শিক্ষার্থীরা এবং ডেন্টাল সার্জনরা এই প্রতিযোগিতায় অংশ নিতে পারবেন।

শুক্রবার (১০ জুলাই) সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক পেজে এ ঘোষণা দেয় সংগঠনটি।

ঘোষণায় বলা হয়, করোনায় ঘরবন্দী মানুষের একঘেয়েমিতা ও মানসিক অবসাদ কাটাতে দশদিন ব্যাপি "উচ্ছ্বাস' অনলাইন সাংস্কৃতিক প্রতিযোগিতা" এর আয়োজন করা হচ্ছে। দেশের ডেন্টাল এ অধ্যয়নরত শিক্ষার্থী এবং ডেন্টাল সার্জনদের সাংস্কৃতিক প্রতিভাগুলো সবার সামনে তুলে ধরতে "উচ্ছ্বাস' এর এই ক্ষুদ্র প্রচেষ্টা।

নিয়মাবলী:

১. প্রতিযোগিতা ১৪ জুলাই থেকে ২৪ জুলাই পর্যন্ত চলবে। ২৮ জুলাই এর ফলাফল ঘোষণা করা হবে। আপনার কন্টেন্টটি ২৪ জুলাইয়ের মধ্যে ([email protected]) এ জমা দিতে হবে। নির্দিষ্ট সময়ের ভিতর কন্টেন্ট জমা না দিলে তা গ্রহণযোগ্য হবে না।

২. আপনার কন্টেন্ট এর ফাইলটি ২৫ মেগাবাইট এর বেশি হলে তা গুগল ড্রাইভ এ আপলোড করে ড্রাইভ এর লিংকটি ([email protected]) এ দিতে হবে।

৩. জিমেইলে পাঠানোর সময় আপনি শিক্ষার্থী হলে আপনার নাম, কলেজ, সেশন এবং ডক্টর হলে নাম, কলেজ, বিএমডিসি রেজিষ্ট্রেশন নাম্বার উল্লেখ করতে হবে।

৪. প্রতিযোগিতায় অংশগ্রহণকারী কন্টেন্ট ‘উচ্ছ্বাস’ এর পেইজ থেকে আপলোড করা হবে এবং আপনার কন্টেন্ট আপলোড করার পর আপনার জিমেইলে তা জানিয়ে দেয়া হবে।

৫. প্রতিযোগিতায় ক্যাটাগরি ১ এর অন্তর্ভুক্ত থাকবে -মিউজিক, ক্যাটাগরি ২ এর অন্তর্ভুক্ত থাকবে - নাচ। কন্টেন্টটি ‘উচ্ছ্বাস’ এর অফিশিয়াল পেইজ থেকে আপলোড করার পর পেইজের পোস্টে প্রতি রিয়েক্টের জন্য ১ পয়েন্ট, কমেন্টের জন্য ২ পয়েন্ট এবং শেয়ারের জন্য ৩ পয়েন্ট গণনা করা হবে।

৬. লাইক, কমেন্ট, শেয়ারে অর্জিত মোট পয়েন্ট গণনা করে সর্বোচ্চ পয়েন্টধারী ক্যাটাগরি ১ এ প্রথম তিনজন এবং ক্যাটাগরি ২ এ প্রথম ৩ জন (মোট ৬ জন) বিজয়ী ঘোষণা করা হবে।

৭. একজনের একটির বেশি কমেন্ট গণনা করা হবে না।

৮. নাম মেনশন করা কমেন্ট এবং প্রতিযোগী এর নিজের কমেন্ট গণনা করা হবে না।

১১. একজন প্রতিযোগী দুটি ক্যাটাগরিতেই তার কন্টেন্ট দিতে পারবেন।

১২. যেকোনো সিদ্ধান্তে উচ্ছ্বাস এর সিদ্ধান্তই চূড়ান্ত বলে গণ্য হবে।

ক্যাটাগরি-১: মিউজিক

১. এই ক্যাটাগরিতে অন্তর্ভুক্ত থাকবে- আপনার নিজের গাওয়া গান (ইনস্ট্রুমেন্ট সহ/ইনস্ট্রুমেন্ট ছাড়া) অথবা গান ছাড়া যেকোনো মিউজিক্যাল ইনস্ট্রুমেন্ট বাজানো।

২. আপনার গাওয়া গানটি অথবা আপনার বাজানো মিউজিক্যাল ইনস্ট্রুমেন্ট এর কন্টেন্টটি অবশ্যই ভিডিও ফরম্যাট এ হতে হবে। আপনি আপনার ইচ্ছানুসারে ভিডিওতে আপনার নিজের ছবি বা অন্যান্য ছবি বা কোনো এনিমেশন ব্যবহার করতে পারেন।

৩. আপনার গাওয়া গানটি যেকোনো ভাষায় প্রযোজ্য হবে।

৪. গানটি আপনার নিজের লেখা হলে আপনি নিজের মতো গানের টাইটেল দিবেন এবং গায়কের নামে আপনার নিজের নাম উল্লেখ করবেন। আর সেটি যদি অন্য কোনো গানের কভার হয় তাহলে অরিজিনাল গানের টাইটেল এবং অরিজিনাল গানের গায়ক এর নাম উল্লেখ করে কভার্ড বাই: ‘আপনার নাম’ লিখবেন।

৫. আপনি গানটি খালি গলায় অথবা আপনার বাজানো কোনো মিউজিক্যাল ইন্সট্রুমেন্ট ব্যবহার করে বা অরিজিনাল গানটির ব্যাকগ্রাউন্ড মিউজিক ব্যবহার করে গাইতে পারেন।

৬. গান ছাড়া শুধু মিউজক্যাল ইনস্ট্রুমেন্ট বাজানোর ক্ষেত্রে আপনি যেকোনো মিউজিক্যাল ইনস্ট্রুমেন্ট ব্যবহার করতে পারেন এবং কন্টেন্ট এ অবশ্যই সেই ইনস্ট্রুমেন্টটির নাম উল্লেখ করতে হবে। আর সেই ইনস্ট্রুমেন্ট দিয়ে যে গানের মিউজিক কভার করবেন সেই অরিজিনাল গানের নাম অন্তর্ভুক্ত করতে হবে।

৭. কন্টেন্টটি অবশ্যই একক গান এর হতে হবে। কোনো দলীয় গান গ্রহণযোগ্য হবে না।

ক্যাটাগরি-২: নাচ

১. পূর্বে অংশগ্রহণ করা কোনো লাইভ সাংস্কৃতিক প্রোগ্রামের ভিডিও চিত্র গ্রহণযোগ্য হবে না।

২. যে গান ব্যবহার করে আপনি নাচের কন্টেন্টটি করবেন সে গানের নামটি উল্লেখ করতে হবে।

৩. নাচটির কোরিওগ্রাফার আপনি নিজে হলে কোরিওগ্রাফি তে আপনার নাম উল্লেখ করবেন। এছাড়া কোরিওগ্রাফি অপশন যোগ করার প্রয়োজন নেই।

Demo For Category-1

Full Name:
Institution:
Session:
BMDC Reg. No. : (If you are a dental surgeon)
Category : Music
Original Song:
Original Singer:
Short Description : *Not Necessary

Demo for Category-2

Full Name:
Institution:
Session:
BMDC Reg No. : (If you are a dental surgeon)
Category: Dance
Song:
Choreography : ( If you are the choreographer )
Short Description : *Not Necessary

আপনি যা পাবেন:

১. ক্যাটাগরি -১ থেকে প্রথম তিনজন এবং ক্যাটাগরি -২ থেকে প্রথম তিনজন (মোট ৬ জন) এর জন্য আকর্ষণীয় পুরস্কার এবং অনলাইন সার্টিফিকেট।

২. দুই ক্যাটাগরিতে তিনজন করে বিজয়ী মোট ছয় জনের ছবি সহ পোস্টার করে উচ্ছ্বাস এর অফিশিয়াল পেইজ এ ৭ দিন কভার ফটো হিসেবে থাকবে।

৩. অংশগ্রহণ কারী সবাইকে "Participation Certificate" প্রদান করা হবে।

আপনাদের সবার অংশগ্রহণ এ " "উচ্ছ্বাস' অনলাইন সাংস্কৃতিক প্রতিযোগিতা" সফল হোক।

  ঘটনা প্রবাহ : করোনাভাইরাস
  এই বিভাগের সর্বাধিক পঠিত