২৩ জুন, ২০২০ ০৯:৫০ পিএম

আরও সাত এলাকায় রেড জোন, থাকবে সাধারণ ছুটি

আরও সাত এলাকায় রেড জোন, থাকবে সাধারণ ছুটি

মেডিভয়েস ডেস্ক: দেশের চার জেলার সাতটি এলাকাকে রেড জোন ঘোষণা করেছে সরকার। এসব এলাকায় সাধারণ ছুটি থাকবে।

জনপ্রশাসন মন্ত্রণালয় মঙ্গলবার (২৩ জুন) কক্সবাজার, মাগুরা, খুলনা ও হবিগঞ্জের সাতটি এলাকা রেড জোনের আওতায় এনে ওইসব এলাকায় সাধারণ ছুটি ঘোষণা করে আদেশ জারি করে।

এর আগে গত রোববার মধ্যরাতে ১০ জেলার ২৭টি এলাকা ও পরদিন সোমবার পাঁচ জেলার ১২ এলাকাকে রেড জোন হিসেবে তালিকাভুক্ত করে সেখানে সাধারণ ছুটি ঘোষণা করা হয়।

আদেশ অনুযায়ী এসব এলাকায় ২৪ জুন থেকে সাধারণ ছুটি থাকবে। রেড জোনের মেয়াদ হবে ঘোষণার তারিখ থেকে ২১ দিন।

এতে বলা হয়, ‘সংক্রামক রোগ (প্রতিরোধ, নিয়ন্ত্রণ ও নির্মূল) আইন, ২০১৮’ এর সংশ্লিষ্ট ধারায় প্রদত্ত ক্ষমতাপ্রাপ্ত কর্তৃপক্ষ করোনা সংক্রমণ প্রতিরোধ ও নিয়ন্ত্রণে রোগের চলমান ঝুঁকি বিবেচনায় জন-চলাচল/জীবনযাত্রা নিয়ন্ত্রণের লক্ষ্যে এই এলাকাগুলোকে রেড জোন ঘোষণা করায় জনপ্রশাসন মন্ত্রণালয় সেখানে সাধারণ ছুটি ঘোষণা করে। এ ছুটির মধ্যে সাপ্তাহিক ছুটি অন্তর্ভুক্ত থাকবে।

আদেশ অনুযায়ী, শুধু রেড জোন ঘোষিত এলাকায় সাধারণ ছুটি কার্যকর থাকবে। রেড জোন ঘোষিত এলাকায় বসবাসরত সব সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত, আধা-স্বায়ত্তশাসিত, সংবিধিবদ্ধ ও বেসরকারি অফিস/প্রতিষ্ঠান/সংস্থায় কর্মরত কর্মকর্তা-কর্মচারীদের ক্ষেত্রে এ ছুটি প্রযোজ্য হবে।

রেড জোন ঘোষিত এলাকায় অবস্থিত সব সরকারি, আধা-সরকারি, স্বয়ত্তশাসিত, আধা-স্বায়ত্তশাসিত, সংবিধিবদ্ধ ও বেসরকারি অফিস/প্রতিষ্ঠান/সংস্থায় কর্মরত ও অন্য এলাকায় বসবাসরত কর্মকর্তা-কর্মচারীদের ক্ষেত্রেও এ ছুটি প্রযোজ্য হবে। জরুরি পরিষেবা এ সাধারণ ছুটির আওতাবহির্ভূত থাকবে বলেও প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে।

  ঘটনা প্রবাহ : করোনাভাইরাস
  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি