০৭ জুন, ২০২০ ০৮:২৭ পিএম

কিটের অভাবে কুমিল্লায় নমুনা পরীক্ষা বন্ধ

কিটের অভাবে কুমিল্লায় নমুনা পরীক্ষা বন্ধ

মেডিভয়েস রিপোর্ট: কুমিল্লা মেডিকেল কলেজের মাইক্রোবায়োলজি বিভাগের ল্যাবে কিটের অভাবে করোনাভাইরাস শনাক্তে নমুনা পরীক্ষা বন্ধ রয়েছে। এ অবস্থায় আজ রোববার (৭ জুন) নতুন করে নমুনা সংগ্রহ করা হয়নি। 

সিভিল সার্জন সূত্রে জানা গেছে, গত ২৯ এপ্রিল থেকে কুমিল্লা মেডিকেল কলেজের মাইক্রোবায়োলজি বিভাগে পলিমেরাস চেইন রিঅ্যাকশন (পিসিআর) পদ্ধতিতে করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত কার্যক্রম শুরু হয়। এতে প্রতিদিন একটি মেশিনে দুই দফায় ১৮০ জনের নমুনা পরীক্ষা করা হয়। ফলে ঘনবসতিপূর্ণ বৃহৎ এই জেলার বেশির ভাগ মানুষ নমুনা পরীক্ষা করাতে পারছেন না। এরই মধ্যে গতকাল শনিবার থেকে কিটের সংকট দেখা দিয়েছে। কুমিল্লার বাইরে ঢাকা ও চট্টগ্রামেও নমুনা পাঠিয়ে পরীক্ষা করাতে বেগ পেতে হচ্ছে। 

এ জেলায় এ পর্যন্ত ১১ হাজার ৫৬৯ জনের নমুনা নেওয়া হয়েছে। এর মধ্যে প্রতিবেদন পাওয়া গেছে ১০ হাজার ১০৪ জনের। নমুনা পরীক্ষার ফল আসেনি ১ হাজার ৪৬৫ জনের। ৬ জুন পর্যন্ত এ জেলায় রোগী শনাক্ত হয়েছেন ১ হাজার ৪১৩ জন। মারা গেছেন ৪০ জন।

মাইক্রোবায়োলজি বিভাগের প্রধান কান্তি প্রিয় দাশ বলেন, কুমিল্লা মেডিকেল কলেজের ল্যাব থেকে এক দিনে সর্বোচ্চ ১৮০টি নমুনা পরীক্ষা করা যায়। মেশিনের সামর্থ্যের ওপর পরীক্ষা করা হচ্ছে। একটি মেশিনে ৯৬টি গর্ত রয়েছে। দুটি গর্ত মান নির্ণয়ের জন্য বরাদ্দ রাখতে হয়। দুই পালায় কাজ চলছে। আরও একটি মেশিনের চাহিদার ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে, যা এই মাসেই আসার কথা।

জেলা করোনাবিষয়ক ফোকাল পারসন ও ডেপুটি সিভিল সার্জন মো. সাহাদাত হোসেন বলেন, কিটের সংকটের কারণে নমুনা পরীক্ষা বন্ধ রয়েছে। মানুষ নমুনা দেওয়ার জন্য অস্থির হয়ে আছেন। প্রতিদিন কুমিল্লার ১৭ উপজেলা থেকে ২০টি করে নমুনা এলে মোট ৩৪০টি নমুনা হয়। সিটি করপোরেশন থেকে ৫০টি নমুনা আসে। সব মিলিয়ে কুমিল্লায় অন্তত ৩৯০টি নমুনা সংগ্রহ করা হয়। এর মধ্যে কুমিল্লা মেডিকেল কলেজে ১৮০টি নমুনা পরীক্ষা করা যায়। বাকিগুলো পরের দিনের পরীক্ষার জন্য রাখা হয়। পরের দিন আরও নমুনা আসে। এভাবে জট লেগে যায়। ঢাকায় আইসিডিডিআরবিতে কিছু নমুনা পাঠানো হয়। কিন্তু সেখানেও জট। কুমিল্লায় কিট পাওয়াসাপেক্ষে নমুনা পরীক্ষা শুরু হবে।

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  ঘটনা প্রবাহ : করোনাভাইরাস
  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি