০৬ মে, ২০২০ ০৪:০১ পিএম

শমরিতা হাসপাতালে চিকিৎসক-নার্সের উপর হামলা, আইসিইউ ভাঙচুর

শমরিতা হাসপাতালে চিকিৎসক-নার্সের উপর হামলা, আইসিইউ ভাঙচুর

মেডিভয়েস রিপোর্ট: রাজধানীর শমরিতা হাসপাতালে চিকিৎসক-নার্সের উপর হামলা ও হাসপাতালের আইসিইউ ভাঙচুর করেছে রোগীর স্বজনরা। এ ঘটনায় এক চিকিৎসক ও নার্স আহত হয়েছেন।

মঙ্গলবার (৫ মে) সন্ধ্যায় এ হামলা ও ভাঙচুরের ঘটনা ঘটে।

হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছেন, অভিযুক্ত রোগীর স্বজনরা রোগীকে জরুরি হাসপাতালে ভর্তি করে। চিকিৎসকরা মানবিক দৃষ্টিতে ভর্তি করে তাকে আইসিইউতে রাখে। ভর্তির পর রোগীর স্বজনরা হাসপাতালের কোন নিয়মনীতির তোয়াক্কা না করেই তাকে সন্ধ্যার আগেই হাসপাতাল থেকে ছাড়িয়ে নিতে চাপ প্রয়োগ করে। কিন্তু কর্তব্যরত চিকিৎসকরা নিয়মানুযায়ী হাসপাতাল ছাড়তে রোগীর স্বজনদের জানায়। কিন্তু রোগীর স্বজনরা দ্রুত ছাড়পত্র দেয়ার জন্য বলে। পরে হাসপাতাল কর্তৃপক্ষ তাদের বিল পরিশোধের কথা বললে ৮/১০ জন এসে চিকিৎসক ও নার্সের ওপর হামলা করে। এতে এক চিকিৎসক ও এক নার্স আহত হয়।   

নাম প্রকাশে অনিচ্ছুক সমরিতা হাসপাতালের আইসিইউতে কর্মরত এক চিকিৎসক মেডিভয়েসকে বলেন, গত কয়েকদিন আগে আমাদের হসপিটাল এক সিজারের রোগী ভর্তি হয়। রোগীর অপারেশন হয় অন্য হসপিটালে (মনোয়ার হাসপাতাল)। ওই হসপিটালে আইসিইউ ব্যবস্থা না থাকার কারণে রোগীকে অন্য হসপিটালে সিফট করার জন্য বলা হলে রোগীর স্বজনরা করোনা সন্দেহের কথা বলে শমরিতা হসপিটাল ইমারজেন্সিতে নিয়ে আসে। তারপর আমাদের ইমারজেন্সি ডাক্তার রোগীর সকল রিপোর্ট দেখার পর আইসিইউতে ভর্তি দেয়া হয়।

তিনি জানান, ভর্তির পর থেকেই তারা নানা সময়ে হাসপাতালের স্টাফদের সাথে বাজে আচরণ করতে থাকে। গতকাল ইফতারে মাত্র ৭মিনিট আগে রোগীর স্বজনরা আইসিইউর ভিতরে ঢুকার চেষ্টা করে তখন আমরা বাঁধা দিলে ৮/১০ মিলে আমাদের ওপর ত্যাড়ে আসে এবং এক নার্সকে মারধর করতে থাকে। কর্তব্যরত চিকিৎসক এগিয়ে গেলে তাকেও মারধর করে। এছাড়াও আইসিইউর ভিতরে ঢুকে ভাঙচুর শুরু করে।

এ ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে বিবৃতি দিয়েছে চিকিৎসকদের সংগঠন ফাউন্ডেশন ফর ডক্টর সেফটি অ্যান্ড রাইটস (এফডিএসআর)। বিবৃতিতে বলা হয়, অন্যায়ভাবে কোন রোগীর স্বজনরা কোন নিয়ম নীতির তোয়াক্কা না করে এক চিকিৎসক ও নার্সের ওপর হামলা করে। আমরা এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি। আশা করছি স্বল্প সময়ের মধ্যেই কর্তৃপক্ষ যথাযথ ব্যবস্থা নিবে।

বিএসএমএমইউ ও স্বাস্থ্য অধিদপ্তরের গবেষণা

গ্রামে স্বাস্থ্যসেবা গিতে গিয়ে ১৮ সমস্যার মুখোমুখি চিকিৎসকরা

  এই বিভাগের সর্বাধিক পঠিত
এক দিনে চিরবিদায় পাঁচ বিশেষজ্ঞ চিকিৎসক
করোনা ও বার্ধক্যজনিত অসুস্থতা

এক দিনে চিরবিদায় পাঁচ বিশেষজ্ঞ চিকিৎসক