০৪ মে, ২০২০ ০২:৫৯ এএম
মেভিয়েসকে বিশেষ সাক্ষাৎকার

জীবনের ঝুঁকি নিয়েও চিকিৎসকরা যেভাবে সেবা দিচ্ছেন তা অতুলনীয়: শান্ত

জীবনের ঝুঁকি নিয়েও চিকিৎসকরা যেভাবে সেবা দিচ্ছেন তা অতুলনীয়: শান্ত
জাতীয় দলের তারকা ক্রিকেটার নাজমুল হোসেন শান্ত। ফাইল ছবি

করোনাভাইরাস মহামারীতে এ পর্যন্ত চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যকর্মীর আক্রান্তের সংখ্যা ৮ শতাধিক। আক্রান্ত রোগীর সেবায় চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের অক্লান্ত পরিশ্রম নিয়ে মেডিভয়েসকে নিজের ভাবনার কথা জানিয়েছেন জাতীয় দলের তারকা ক্রিকেটার নাজমুল হোসেন শান্ত। সাক্ষাৎকার নিয়েছেন আব্দুল্লাহ-আল মামুন

মেডিভয়েস: করোনার সংক্রমণ এড়াতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ঘরে থাকার পাশাপাশি সামাজিক দূরত্ব বজায় রাখার পরামর্শ দিচ্ছে। একজন তারকা ক্রিকেটার হিসেবে এ বিষয়ে আপনি কী বলবেন?

নাজমুল হোসেন শান্ত: অবশ্যই আমাদের এগুলো মানতে হবে। এখনকার পরিস্থিতি সম্পর্কে আমরা সবাই জানি। তো আমাদেরই দায়িত্ব ঘরে থাকা এবং যতো বেশি সচেতন থাকব ততবেশি আমাদের জন্য করোনাভাইরাস প্রতিরোধ করা সহজ হবে।

যেহেতু বিশ্ব স্বাস্থ্য সংস্থা বারবার এটাই বলছে, ঘরে থাকতে সামাজিক দূরত্ব বজায় রাখতে, তো আমাদের সবারই উচিত এটা মেনে চলা। একদমি প্রয়োজন ছাড়া বাইরে না যাওয়া।

মেডিভয়েস: করোনার প্রভাবে পুরো বিশ্ব স্থবির হয়ে পড়েছে। বিশ্বের বিভিন্ন দেশ লকডাউন হয়ে আছে। ঘরোয়া ও আন্তর্জাতিক সব খেলাই বন্ধ। এই সংকট মুহূর্তে ফিটনেস ধরে রাখা কতটা চ্যালেঞ্জিং?

নাজমুল হোসেন শান্ত: আমরা যারা খেলাধুলা করি, বা যারা অন্য পেশার সঙ্গে জড়িত আছি সবার জন্যই এটা একটা ডিফিকাল্ট সময়। সব সময় বাসায় থাকা, খেলোয়াড়দের জন্য কঠিন। কারণ অনেক ব্যাপার থাকে, ফিটনেস ঠিক রাখতে হয়, এছাড়া আরও অনেক বিষয় আছে। তবে যেহেতু একটা খারাপ সময় পার করছি, কিন্তু তারপরও এটা মেনে নিতেই হবে। তো বাসায় থেকে যতটুকু সম্ভব ফিটনেসের কাজ করছি।

আরেকটা ব্যাপার হলো-এখন জীবনই ঝুঁকির মধ্যে পড়েছে। খেলার চেয়ে বেশি টেনশন হচ্ছে জীবন নিয়ে। বেঁচে থাকলে ভবিষ্যতে অনেক খেলাধুলা করা যাবে। একটা খারাপ সময় পার করছি আমরা, যত তাড়াতাড়ি এটা পার করতে পারব ততই ভালো। তাহলে তাড়াতাড়ি মাঠে নামতে পারব।  

মেডিভয়েস: করোনার সংক্রমণ এড়াতে এই কঠিন পরিস্থিতিতে নিজে কী করছেন, ভক্ত-সমর্থকদের উদ্দেশে কী পরামর্শ দেবেন?

নাজমুল হোসেন শান্ত: আমি সব সময় ঘরে থাকছি। প্রয়োজন ছাড়া বাসা থেকে বের হচ্ছি না। বারবার হাত পরিষ্কার করছি, পরিছন্ন থাকার চেষ্টা করছি। নাকে, মুখে এবং চোখে হাত দিচ্ছি না। যে নিয়মগুলো আমাদের মেনে চলতে বলা হয়েছে, সেগুলো যদি আমরা মেনে চলি, ঘরে থাকি, সামাজিক দূরত্ব বজায় রাখি তাহলে ইনশাআল্লাহ তাড়াতাড়ি এ সমস্যা কেটে যাবে। আমরা আবার স্বাভাবিক জীবনযাপন করতে পারব, দ্রুত সময়ের মধ্যেই আবার মাঠে খেলতে পারব।

মেডিভয়েস: করোনার এখনও প্রতিষেধক বের হয়নি, আক্রান্ত রোগীর চিকিৎসায় জীবনের ঝুঁকি নিয়ে অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছেন চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীরা তাদের উদ্দেশে কী বলবেন?

নাজমুল হোসেন শান্ত: করোনার কারণে সব জায়গায় ডাক্তার-নার্সসহ অনেক সাধারণ মানুষ মারা যাচ্ছে। প্রতিদিন হাজার হাজার মানুষের মৃত্যুর খবর পাওয়া যাচ্ছে। জীবনের ঝুঁকি নিয়েও ডাক্তার-নার্স ও স্বাস্থ্যকর্মীরা যেভাবে প্রত্যেকটা রোগীকে সেবা দিচ্ছেন এটা আসলে অতুলনীয় যা মুখে বলে বুঝানো যাবে না। তারা অনেক ডিফিকাল্ট এবং ভালো একটা কাজ করছেন। অবশ্যই আমাদের উচিত তাদের পাশে থাকা। সবচেয়ে বড় কথা হলো তারা যাতে সুস্থ থাকে, তাদের পরিবার সুস্থ থাকে সে জন্য দোয়া করা।

মেডিভয়েস: বিশেষজ্ঞরা বলছেন করোনা পরবর্তী সময়ে ক্রিকেটে কিছু নিয়ম পাল্টে যেতে পারে। করোনা ছোঁয়াছে রোগ হওয়ায় মুখের লালা দিয়ে বল পালিশের যে রীতি প্রচলিত আছে তা পাল্টে যেতে পারে। এ ব্যাপারে আপনি কী মনে করেন?

নাজমুল হোসেন শান্ত: আসলে এটা এখন বলা মুশকিল। কারণ করোনা পরিস্থিতি ঠিক হওয়ার পর কী হবে, বা ঠিক হওয়ার পর কী ধরনের পরিস্থিতি হতে পারে বা কী করা উচিত এটাতো এখনই বলা যাবে না। দেখা যাক! আল্লাহ ভরসা।

মেডিভয়েস: খেলা থাকলে তো এখন আপনাদের মাঠেই থাকার কথা ছিল? কিন্তু খেলা নেই, এখন সময় কিভাবে কাটছে?

নাজমুল হোসেন শান্ত: ঢাকায় আছি, সব সময় বলতে গেলে বাসাই থাকছি। কোথায় যাচ্ছি না। বাসা থেকে বেরও হই না। পরিবারকে সময় দিচ্ছি। বাসায় থেকে যতটুকু সম্ভব প্রাকটিস করছি। ততটুকু যেভাবে অ্যাডজাস্ট করা যায়, পুরোপুরিভাবে তো আর সম্ভব না। যতটুকু সম্ভব নিজেকে ফিট রাখার চেষ্টা করছি, এই আরকি।

মেডিভয়েস: সময় দেয়ার জন্য আপনাকে ধন্যবাদ, ভালো থাকবেন।

নাজমুল হোসেন শান্ত: আপনাদেরও ধন্যবাদ। ভালো থাকুন, ভালো থাকার চেষ্টা করুন।

[আগামীকাল পড়ুন: বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সভাপতি কাজী সালাউদ্দিনের সাক্ষাৎকার]

  ঘটনা প্রবাহ : করোনাভাইরাস নিয়ে তারকা ভাবনা
সিন্ডিকেট মিটিংয়ে প্রস্তাব গৃহীত

ভাতা পাবেন ডিপ্লোমা-এমফিল কোর্সের চিকিৎসকরা

প্রস্তুতির নির্দেশ প্রধানমন্ত্রীর

অক্টোবর-নভেম্বরে ২য় ধাপে করোনা সংক্রমণের শঙ্কা

  এই বিভাগের সর্বাধিক পঠিত
আন্তর্জাতিক এওয়ার্ড পেলেন রাজশাহী মেডিকেলের নার্স
জীবাণু সংক্রমণ প্রতিরোধে অসামান্য অর্জন

আন্তর্জাতিক এওয়ার্ড পেলেন রাজশাহী মেডিকেলের নার্স