০২ মে, ২০২০ ০৩:৪৪ পিএম

কোয়ারেন্টাইন: জেলা-উপজেলায় প্রস্তুত ৬১৫ প্রতিষ্ঠান

কোয়ারেন্টাইন: জেলা-উপজেলায় প্রস্তুত ৬১৫ প্রতিষ্ঠান
ছবি: ফোবসডটকম।

মেডিভয়েস রিপোর্ট: জেলা ও উপজেলা পর্যায়ে কোয়ারেন্টাইনের জন্য ৬১৫টি প্রতিষ্ঠান প্রস্তুত রয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা। আজ শনিবার (২ মে) দুপুরে স্বাস্থ্য অধিদপ্তরের করোনাভাইরাস সংক্রান্ত নিয়মিত হেলথ বুলেটিনে এ তথ্য জানানো হয়।

অধ্যাপক ডা. নাসিমা সুলতানা বলেন, এসব প্রতিষ্ঠানের মাধ্যমে তাৎক্ষণিকভাবে ৩০ হাজার ৯৫৫ জনকে কোয়ারেন্টাইন সেবা দেয়া যাবে।

এ সময় করোনাভাইরাস সংক্রমণের ঝুঁকি এড়াতে সবাইকে ঘরে থাকার পাশাপাশি স্বাস্থ্য অধিদপ্ত ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশনা মেনে চলার অনুরোধ জানান তিনি। 

বুলেটিনে জানানো হয়, মহামারী করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় ৫ জনসহ মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১৭৫ জনে। নতুন শনাক্ত হয়েছে ৫৫২ জন। এ নিয়ে দেশে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়ালো ৮ হাজার ৭৯০ জন।

অধ্যাপক নাসিমা সুলতানা আরও জানান, গত ২৪ ঘণ্টায় ছয় হাজার ১৯৩টি নমুনা সংগ্রহ করা হয়েছে। এর মধ্যে পরীক্ষা করা হয়েছে পাঁচ হাজার ৮২৭টি। এ নিয়ে মোট ৭৬ হাজার ৬৬টি নমুনা পরীক্ষা করা হয়েছে। নতুন নমুনা পরীক্ষায় আরও ৫৫২ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। সব মিলিয়ে মোট করোনায় আক্রান্ত হয়েছেন আট হাজার ৭৯০ জন। আক্রান্তদের মধ্যে মারা গেছেন আরও পাঁচজন। ঢাকার এসব বাসিন্দাদের তিনজন পুরুষ ও দুজন নারী। এ নিয়ে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১৭৫ জনে। এছাড়া সুস্থ হয়েছেন আরও তিনজন। মোট সুস্থ হয়েছেন ১৭৭ জন।

প্রসঙ্গত, দেশে প্রথম করোনাভাইরাসের রোগী শনাক্ত হয় গত ৮ মার্চ। এরপর থেকে ক্রমাগত বেড়ে চলেছে এর সংখ্যা। দেশে এখন পর্যন্ত করোনায় আক্রান্তের সংখ্যা ৮ হাজার ৭৯০ জন। মারা গেছেন ১৭৫ জন। সুস্থ হয়েছেন ১৭৭ জন।

এর আগে গত ডিসেম্বরের শেষ দিকে চীনের উহান থেকে ছড়িয়ে পড়ে করোনাভাইরাস। এরপর তা পৃথিবীজুড়ে মহামারীতে রূপ নেয়। এ ভাইরাসে বিশ্বজুড়ে আক্রান্ত হয়েছেন ৩৩ লাখ ৪৬ হাজার ২৯৭ জন। মৃতের সংখ্যা ছাড়িয়েছে ২ লাখ ৩৮ হাজার ৮২৬ জন। সুস্থ হয়েছেন ১০ লাখ ৫৬ হাজার ৩২৬ জন রোগী।

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  ঘটনা প্রবাহ : করোনাভাইরাস
  এই বিভাগের সর্বাধিক পঠিত