৩০ এপ্রিল, ২০২০ ০১:৫১ পিএম

একজন ডা. আজাদ স্যার ও তাঁর কিছু উপদেশ

একজন ডা. আজাদ স্যার ও তাঁর কিছু উপদেশ

দুনিয়া থেকে চিরবিদায় নিয়ে পরপারে পাড়ি জমালেন বরিশাল শের-ই বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ও প্লাস্টিক সার্জারি বিভাগের সিনিয়র কনসালট্যান্ট (বিভাগীয় প্রধান) ডা. এম এ আজাদ স্যার। তার কিছু স্মৃতিচারণ করা থেকে নিজেকে বিরত রাখতে পারছি না।

গত জানুয়ারি মাসের ২য় সপ্তাহ। স্যারের সাথে একটি অপারেশনে এসিস্ট করব বলে ওটিতে অপেক্ষমাণ আছি। ব্রাদার-নার্সরা রোগীকে প্রস্তুত করছেন। স্যার ততক্ষণে চেয়ারে বসে বসে ইউটিউবে ইসলামিক ভিডিও দেখছেন। ভিডিও দেখা শেষ হলে স্যার উপস্থিত ব্রাদার-নার্সসহ আমাদের উদ্দ্যেশ্যে নসিহত করছেন এভাবে-

“নামাজ হল আল্লাহ তা’য়ালার সাথে আমাদের ডাইরেক্ট কমুউনিকেশনের মাধ্যম। সেজন্য আল্লাহর কাছে আমাদের যা কিছু চাওয়া আছে, সেটা নামাজের মধ্যেই চাওয়াটা বেশি দরকার। কারণ,নামাজ শেষ হলে তো কানেকশন বিচ্ছিন্ন হয়ে গেল। এজন্য কানেকশন থাকতে থাকতেই চাইতে হবে। এখন প্রশ্ন হল, নামাজের মধ্যে আল্লাহর কাছে চাইব কখন? (নফল) নামাজের মধ্যে ৩ জায়গায় আল্লাহর কাছে চাওয়ার বা দোয়া করার সুযোগ আছে।

১.আল্লাহু আকবার বলে হাত বাঁধার পরে, সানা পড়ার আগে।

২.প্রত্যেক সিজদার মধ্যে,তাসবীহ পড়ার পর।

৩.শেষ বৈঠকে তাশাহুদ, দুরুদ ও দোয়া মাসুরা পড়ার পরে, সালাম ফিরানোর আগে। সালাম ফিরালেই তো কানেকশন বিচ্ছিন্ন হয়ে গেল।

সালাম ফিরানোর আগে এই দোয়াটা পড়াই উচিত- ‘আল্লাহুম্মা ইন্নি আউযুবিকা মিন আযাবিল ক্ববর, ওয়া আযাবি জাহান্নাম, ওয়া আউযুবিকা মিং ফিতনাতিল মাহইয়া-য়া ওয়া মামাতি,ওয়া আউযুবিকা মিং ফিতনাতিল মাসিহি-দ্দাজ্জাল।’ অর্থ, হে আল্লাহ! আমি তোমার কাছে আশ্রয় প্রার্থনা করছি কবরের আযাব থেকে এবং জাহান্নামের আযাব থেকে। আরো আশ্রয় প্রার্থনা করছি জীবন ও মৃত্যুর ফিতনা থেকে। আরো আশ্রয় প্রার্থনা করছি দাজ্জালের ফিতনা থেকে। –এই দোয়াটি পড়লে এর মধ্যে সব চলে আসে।

এই বলে তারপর তিনি ওয়াশ নিয়ে অপারেশন করা শুরু করলেন।

অনুরুপভাবে, স্যার মাঝেমাঝেই বিভিন্ন গুরুত্বপূর্ণ নসিহত করতেন। আর পাপ থেকে বেঁচে থাকার জন্য পরামর্শ দিতেন। আমাকে প্রথম দিনই জিজ্ঞেস করলেন, (আমাদের ৪ জনকে), দৈনিক কত ঘন্টা ফেসবুক চালাও? আমি বললাম, ‘তিন ঘন্টা’

এরপরে বললেন,তিন ঘন্টা যদি ফেসবুকে কাটে,তো আর কাজ করার সময় থাকে?ফেসবুকে কি করো?এতে তো শুধু পাপই হয়।এই ইউনিটে ঢোকার পরে যেন কাউকে কোনদিন ফেসবুকে না দেখি।তোমাদের দৈনিক ৮ ঘন্টা হাসপাতালে ডিউটি করা বাধ্যতামূলক।যদি ঠিকমত না করো,আল্লাহর কাছে জবাব দিতে হবে!এরপর নাস্তা করিয়ে পাঠিয়ে দিলেন।এতেই প্রমানিত হয়, স্যার অনেক ধর্মপ্রাণ মানুষ ছিলেন।

আজ সকালে শুনলাম, বরিশালের একটি বেসরকারি হাসপাতালের লিফটের নিচে স্যারের লাশ পড়ে আছে। স্যারের এই অস্বাভাবিক মৃত্যুর ঘটনা শোনার পর থেকে মনকে কোনভাবেই সান্ত্বনা দিতে পারছি না। আল্লাহ তা’আলার কাছে ফরিয়াদ করি, তিনি যেন স্যারের মৃত্যুকে শহিদি মৃত্যু হিসেবে কবুল করেন এবং মহাবিচারের দিন জান্নাতুল ফিরদাউস নসীব করেন। আমীন। 

লেখক: আবু তাহের মিসবাহ
ইন্টার্ন চিকিৎসক, শের ই বাংলা মেডিকেল কলেজ হাসপাতাল, বরিশাল।

করোনা ভাইরাস থেকে সুরক্ষিত থাকতে গুরুত্বপূর্ণ নিয়ম গুলো মেনে চলুন। সর্দি কাশি জ্বর হলে হাসপাতালে না গিয়ে স্বাস্থ্য সেবা দানকারী হটলাইন গুলোতে ফোন করুন। আইইডিসিআর হটলাইন- 10655, email: [email protected]
  ঘটনা প্রবাহ : ডা. এম এ আজাদ
  এই বিভাগের সর্বাধিক পঠিত
তুমি সবার প্রফেসর আবদুল্লাহ স্যার, আমার চির লোভহীন, চির সাধারণ বাবা
পিতাকে নিয়ে ছেলে সাদি আব্দুল্লাহ’র আবেগঘন লেখা

তুমি সবার প্রফেসর আবদুল্লাহ স্যার, আমার চির লোভহীন, চির সাধারণ বাবা

বেশিদিন ওমিপ্রাজল খেলে হাড় ক্ষয়ের ঝুঁকি বাড়ে 
কিডনি পাথরের ঝুঁকি বাড়ায় নিয়মিত অ্যান্টাসিড সেবন 

বেশিদিন ওমিপ্রাজল খেলে হাড় ক্ষয়ের ঝুঁকি বাড়ে 

ডাক্তার-নার্সদের অক্লান্ত পরিশ্রমের কথা মিডিয়ায় আসে না
জাতীয় হৃদরোগ ইন্সটিটিউটের সিসিউতে ভয়ানক কয়েক ঘন্টা

ডাক্তার-নার্সদের অক্লান্ত পরিশ্রমের কথা মিডিয়ায় আসে না