২৬ এপ্রিল, ২০২০ ০৯:৪৩ পিএম

৩৯তম বিসিএস থেকেই ২ হাজার চিকিৎসক নিয়োগ

৩৯তম বিসিএস থেকেই ২ হাজার চিকিৎসক নিয়োগ

মেডিভয়েস রিপোর্ট: করোনাভাইরাস পরিস্থিতি সামাল দিতে নতুন করে ২ হাজার চিকিৎসক নিয়োগের সিদ্ধান্ত নিয়েছে সরকার। এ নিয়োগের প্রক্রিয়াও শুরু করে দিয়েছে পিএসসি, তাদের গতকালের একটি নোটিসে যার ইঙ্গিত মিলে। সংশ্লিষ্টরা জানিয়েছেন, ৩৯তম বিশেষ বিসিএসে উত্তীর্ণদের থেকে চিকিৎসক নিয়োগের বিষয়টি ভাবা হচ্ছে। পিএসসি ও স্বাস্থ্য মন্ত্রণালয়ের সূত্র বলছে, বিদ্যমান সংকটে দ্রুততম সময়ের মধ্যে চিকিৎসক নিয়োগ দিতে হলে তাদের কাছে এর বিকল্প নাই।

চিকিৎসকদের সংগঠন বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশন (বিএমএ) ৩৯তম বিশেষ বিসিএস থেকে নতুন চিকিৎসক নেওয়ার পক্ষে মত দিয়ে ইতিমধ্যে সংশ্লিষ্ট দপ্তরগুলোতে চিঠি দিয়েছেন। আর এ বিষয়ে প্রধানমন্ত্রীর সম্মতি পেয়েছে জানিয়ে স্বাস্থ্য অধিদপ্তর সূত্র জানিয়েছে, এটি নিয়ে কাজ শুরু করে দিয়েছেন তাঁরা।

করনাভাইরাস পরিস্থিতিতে চিকিৎসক সংকটের কারণে আক্রান্তদের স্বাস্থ্য সেবা দেওয়ার পাশাপাশি অন্যান্য রোগীদের চিকিৎসা দিতে হিমশিম খাচ্ছে হাসপাতালগুলো। এ অবস্থায় পরিস্থিতি সামাল দেওয়ার লক্ষ্যে দেশে নতুন করে আরও ২ হাজার চিকিৎসক নিয়োগের ঘোষণা দেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।
 
গত ২৩ এপ্রিল দুপুরে স্বাস্থ্য অধিদপ্তরের করোনাভাইরাস সংক্রান্ত নিয়মিত হেলথ বুলেটিনে তিনি আরও জানান, যেহেতু কোভিড-১৯ এ আক্রান্ত রোগীদের জন্য নতুন নতুন হাসপাতাল প্রস্তুত করা হচ্ছে এবং বেশ কয়েকজন চিকিৎসককে কোয়ারেন্টাইনে যেতে হয়েছে। এমন পরিস্থিতিতে প্রধানমন্ত্রীর নির্দেশনায় দুই হাজার নতুন চিকিৎসক ও ৬ হাজার নতুন নার্স নিয়োগের উদ্যোগ নেওয়া হয়েছে।

৩৯তম বিশেষ বিসিএসে পিএসসি থেকে ৪ হাজার ৭৯২ জন চিকিৎসক নিয়োগের সুপারিশ করা হয়। ওই বিসিএসে উত্তীর্ণ হিসেবে আরও ৮ হাজার ৩৬০ জনের নাম ঘোষণা করা হয়। পিএসসি জানিয়েছে, নতুন সুপারিশের আলোকে ওই তালিকা থেকে দুই হাজার চিকিৎসক নিয়োগ দেওয়া সম্ভব।

সংস্থাটির চেয়ারম্যান ড. মোহাম্মদ সাদিক বলেন, নতুনভাবে চিকিৎসক নিয়োগ দিতে গেলে বিজ্ঞপ্তি প্রকাশ, কয়েক দফা পরীক্ষার আয়োজন করতে হবে, যা সময় সাপেক্ষ। দেশে এখন সেই অবস্থা নেই। 

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, তারা দ্রুত চিকিৎসক নিয়োগের কাজ শেষ করতে চান। ৩৯তম বিশেষ বিসিএসের অপেক্ষমাণ তালিকা থেকে ২ হাজার চিকিৎসক নিয়োগ দেওয়ার বিষয়ে কাজ করছে সরকার। এসব কাজ দ্রুত করা হচ্ছে। শিগগিরই তাঁদের নিয়োগ করা হবে। স্বাস্থ্যকর্মীদের নিয়োগ করতে জনপ্রসাশন মন্ত্রনালয়ের কাছে একটি তালিকাও চাওয়া হয়েছে। 

জনপ্রসাশন সূত্র জানিয়েছে, এই কাজটা মূলত স্বাস্থ্য মন্ত্রণালয় ও পিএসসি করবে। এ সংক্রান্ত অনুমতি চাওয়া হলে তারা এটি দ্রুত অনুমোদন করবেন।

এদিকে ৩৯তম বিশেষ বিসিএস থেকে চিকিৎসক নিয়োগের প্রস্তাব করেছে চিকিৎসকদর সংসঠন বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশন (বিএমএ)। সংগঠনটির মহাসচিব ইহতেশামুল হক চৌধুরী সম্পতি এ সংক্রান্ত প্রস্তাবনা সরকারের বিভিন্ন দপ্তরে দিয়েছেন।

যা বললেন নিয়োগপ্রত্যাশীরা 

৩৯তম বিসিএসে লিখিত ও মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ চিকিৎসক ডা. মাসউদুর রহমান বলেন, ‘গ্রামে চিকিৎসক থাকতে চান না বলে সাধারণ অভিযোগ আছে। ৮ হাজার ৩৬০ জন চিকিৎসক গ্রামে যেতে প্রস্তুত। আমরা মানুষদের চিকিৎসা সেবা দিতে চাই। তাদের মৌলিক অধিকার পূরণে আমরা প্রস্তুত ও বদ্ধপরিকর।’

এ বিসিএসে উত্তীর্ণ আরেক নিয়োগ প্রত্যাশী ডা. এস এম শহিদুর রহমান বলেন, ‘সরাসরি ক্যাডার হওয়া যায়, আবার নন-ক্যাডার থেকে ক্যাডার হওয়া যায়। এখন অনেকে উচ্চপর্যায়ে আছেন, যারা বিশেষ ক্যাডার থেকে ক্যাডার হয়েছেন। সে হিসেবে আমরা আশাবাদী।’

আরেক নিয়োগ প্রত্যাশী ডা. আশিকুর রহমান রূপম বলেন, ‘এখন আমাদের সবার কথা হলো, এই নিয়োগ সরাসরি ক্যাডার পদের জন্যই হওয়া উচিত। কারণ জীবনের ঝুঁকি নিয়ে লড়তে যাচ্ছে সবাই। নন-ক্যাডার থাকলে শুরুতেই তারা হীনমন্যতায় ভুগবে। মাননীয় প্রধানমন্ত্রীর কাছে আমরা এই আকুল আবেদন জানাচ্ছি।’

করোনা ভাইরাস থেকে সুরক্ষিত থাকতে গুরুত্বপূর্ণ নিয়ম গুলো মেনে চলুন। সর্দি কাশি জ্বর হলে হাসপাতালে না গিয়ে স্বাস্থ্য সেবা দানকারী হটলাইন গুলোতে ফোন করুন। আইইডিসিআর হটলাইন- 10655, email: [email protected]
  ঘটনা প্রবাহ : করোনাভাইরাস
  এই বিভাগের সর্বাধিক পঠিত