২৬ এপ্রিল, ২০২০ ০৪:০৮ পিএম

করোনাভাইরাস মোকাবিলা: ২ হাজার চিকিৎসক নিয়োগের প্রক্রিয়া শুরু

করোনাভাইরাস মোকাবিলা: ২ হাজার চিকিৎসক নিয়োগের প্রক্রিয়া শুরু

মো. মনির উদ্দিন: করোনাভাইরাস পরিস্থিতিতে ২ হাজার চিকিৎসক নিয়োগে সরকারের সিদ্ধান্তের আলোকে প্রক্রিয়া শুরু করেছে বাংলাদেশ সরকারি কর্মকমিশন (পিএসসি)। সংস্থাটির পরীক্ষা সংক্রান্ত কার্যক্রম পরিচালনার জন্য সীমিত পরিসরে অফিস খোলা রাখার আদেশে এর ইঙ্গিত মিলেছে। 

শনিবার (২৫ এপ্রিল) কমিশন সচিব মো. মোস্তাফিজুর রহমান স্বাক্ষরিত ওই অফিস আদেশে বলা হয়েছে, সরকার ঘোষিত সাধারণ ছুটিকালীন বাংলাদেশ কর্মকমিশনের অধীনে গৃহীত পরীক্ষা সংক্রান্ত জরুরি কার্যক্রম পরিচালনার জন্য পরীক্ষা (ক্যাডার), পরীক্ষা (নন-ক্যাডার), তথা প্রযুক্তিসহ সংশ্লিষ্ট ইউনিট/শাখা সীমিত পরিসরে খোলা থাকবে। সংশ্লিষ্ট বিজ্ঞ সদস্যবৃন্দ ও একান্ত প্রয়োজনীয় কর্মকর্তা/কর্মচারীগণ উক্ত কার্যক্রমের জন্য অফিসে উপস্থিত থাকবেন। 

এই আদেশ অবিলম্বে কার্যকর হবে বলেও জানিয়েছে বাংলাদেশ সরকারি কর্মকমিশন।

বিষয়টি জানতে আজ রোববার (২৬ এপ্রিল) দুপুরে একাধিকবার চেষ্টা করেও পিএসসি চেয়ারম্যান ড. মোহাম্মদ সাদিককে ফোনে পাওয়া যায়নি। 

এর আগে করোনা পরিস্থিতি সামাল দেওয়ার লক্ষ্যে দেশে নতুন করে আরও ২ হাজার চিকিৎসক ও ৬ হাজার নার্স নিয়োগের ঘোষণা দেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। 

গত ২৩ এপ্রিল দুপুরে স্বাস্থ্য অধিদপ্তরের করোনাভাইরাস সংক্রান্ত নিয়মিত হেলথ বুলেটিনে তিনি আরও জানান, যেহেতু কোভিড-১৯ এ আক্রান্ত রোগীদের জন্য নতুন নতুন হাসপাতাল প্রস্তুত করা হচ্ছে এবং বেশ কয়েকজন চিকিৎসককে কোয়ারেন্টাইনে যেতে হয়েছে। এমন পরিস্থিতিতে প্রধানমন্ত্রীর নির্দেশনায় দুই হাজার নতুন চিকিৎসক ও ৬ হাজার নতুন নার্স নিয়োগের উদ্যোগ নেওয়া হয়েছে। 

এর দুই দিন পর পিএসসির পরীক্ষা সংক্রান্ত কার্যক্রম পরিচালনার জন্য সীমিত পরিসরে অফিস খোলা রাখার আদেশ এলো।

প্রসঙ্গত, দেশে প্রথম করোনাভাইরাসের রোগী শনাক্ত হয় গত ৮ মার্চ। এরপর থেকে ক্রমাগত বেড়ে চলেছে এর সংখ্যা। দেশে এখন পর্যন্ত করোনায় আক্রান্তের সংখ্যা ৫ হাজার ৪১৬ জন। মারা গেছেন ১৪৫ জন। সুস্থ হয়েছেন ১২২ জন।

এর আগে গত ডিসেম্বরের শেষ দিকে চীনের উহান থেকে ছড়িয়ে পড়ে করোনাভাইরাস। এরপর তা পৃথিবীজুড়ে মহামারীতে রূপ নেয়। এ ভাইরাসে বিশ্বজুড়ে আক্রান্ত হয়েছেন সাড়ে ২৮ লাখ ৯৯ হাজার ৮৩০ জন। মৃতের সংখ্যা ছাড়িয়েছে ২ লাখ ৩ হাজার ৪৪ জন। সুস্থ হয়েছেন ৮ লাখ ২২ হাজার ৬৭৬ জন রোগী।

  ঘটনা প্রবাহ : করোনাভাইরাস
  এই বিভাগের সর্বাধিক পঠিত