ঢাকা বুধবার, ১৬ অক্টোবর ২০১৯, ১ কার্তিক ১৪২৬,    আপডেট ৫ ঘন্টা আগে
০৫ অক্টোবর, ২০১৬ ১১:৫৮

মেডিকেল ভর্তি পরীক্ষা: নজিরবিহীন সতর্কতা

মেডিকেল ভর্তি পরীক্ষা: নজিরবিহীন সতর্কতা

৭ অক্টোবর মেডিকেল ভর্তি পরীক্ষার দিন সকালে ম্যাজিস্ট্রেটের উপস্থিতিতে ট্রাংক থেকে প্রশ্নপত্র বের করা হবে। নির্ধারিত সময়ের আগে কেউ ট্রাংক খুললে স্বয়ংক্রিয়ভাবে বিশেষ ধরনের ইলেকট্রনিক ডিভাইস বেজে উঠবে। ফলে, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক ও অন্যান্য সংশ্লিষ্ট কর্মকর্তারা বুঝে নেবেন পরীক্ষার প্রশ্নপত্র বের করা হয়েছে। তাই পরীক্ষার আগে পথে কিংবা অন্য কোথাও প্রশ্নপত্র সম্বলিত ট্রাংক কেউ খুললে বিপাকে পড়বে। 

অতীতের যেকোনো সময়ের চেয়ে এবারের মেডিকেল ভর্তি পরীক্ষার প্রশ্নপত্র প্রণয়ন, বিতরণ ও সুষ্ঠুভাবে পরীক্ষা গ্রহণে নজীরবিহীন নিরাপত্তা গ্রহণ করা হয়েছে। প্রশ্ন ফাঁস ঠেকাতে সম্ভব সবকিছু করছেন কর্তৃপক্ষ। তারই অংশ হিসেবে এসব ব্যবস্থা বলে জানিয়েছেন স্বাস্থ্য অধিদফতরের পরিচালক (চিকিৎসা শিক্ষা ও জনশক্তি উন্নয়ন) অধ্যাপক ডা. মো. আবদুর রশীদ। 

তিনি জানান, ইলেকট্রনিক ডিভাইস স্থাপন করে এমবিবিএস ভর্তি পরীক্ষার প্রশ্নপত্র পুলিশি প্রহরায় ট্রাংকযোগে ১৮টি মেডিকেল কলেজে পাঠানো হবে। সংশ্লিষ্ট মেডিকেল কলেজের মনোনীত প্রতিনিধিদের উপস্থিতিতে ট্রাংকে প্রশ্নপত্র পাঠানো হবে।

স্বাস্থ্য অধিদফতরের পরিচালক জানান, বিগত বছরগুলোতে স্বাস্থ্য মন্ত্রণালয় ও স্বাস্থ্য অধিদফতরের কর্মকর্তারা পরীক্ষার দিন হল পরিদর্শনে গেলেও এবারই প্রথমবারের মতো বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, লেখক, কলামিস্ট ও সাংবাদিকদের সমন্বয়ে গঠিত ওভারসাইট কমিটির সদস্যরা হল পরিদর্শনে যাবেন।

এ বছর এমবিবিএসের জন্য আসন সংখ্যা সরকারি কলেজে তিন হাজার ২১২ ও বেসরকারি কলেজে ছয় হাজার ২০৫। পরীক্ষার্থী সংখ্যা ৯০ হাজার ৪২৬ জন। মোট ১৮টি মেডিকেল কলেজে ৩৭টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হবে।

প্রশ্নপত্র ফাঁস ও ফাঁসের গুজব প্রতিরোধে র‌্যাব, ডিবি ও পুলিশসহ গোয়েন্দা সংস্থার শীর্ষ কর্মকর্তারা মেডিকেল কোচিং সেন্টারের সঙ্গে জড়িতদের গতিবিধি সার্বক্ষণিক পর্যবেক্ষণ করছে বলে স্বাস্থ্য অধিদফতরের পরিচালক জানান

উল্লেখ্য, এবারই প্রথম পরীক্ষা পর্যবেক্ষণ করতে ওভারসাইট কমিটি গঠন করা হয়েছে। কমিটির সদস্য সচিব করা হয়েছে বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন (বিএমএ) সভাপতি অধ্যাপক ডা. মাহমুদ হাসানকে। বাকী সদস্যরা হচ্ছেন, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. জাফর ইকবাল, সাংবাদিক ও কলামিস্ট সৈয়দ আবুল মকসুদ, বিএফইউজে সভাপতি মঞ্জুরুল আহসান বুলবুল, দৈনিক আমাদের অর্থনীতির সম্পাদক নাঈমুল ইসলাম খান, দৈনিক প্রথম আলোর যুগ্ম সম্পাদক আব্দুল কাইয়ুম মুকুল। ওভারসাইট কমিটির সদস্যরা সুষ্ঠুভাবে পরীক্ষা হচ্ছে কি-না দেখতে ঢাকার বাইরেও যাবেন। 

  এই বিভাগের সর্বাধিক পঠিত