২৪ এপ্রিল, ২০২০ ১২:৫০ এএম
মেডিভয়েসকে বিশেষ সাক্ষাৎকার

চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের জন্য বিশেষ ব্যবস্থার অনুরোধ জানাই: শাহরিয়ার নাফীস

চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের জন্য বিশেষ ব্যবস্থার অনুরোধ জানাই: শাহরিয়ার নাফীস
শাহরিয়ার নাফীস

করোনাভাইরাসের কারণে পুরো বিশ্ব স্থবির। প্রতিদিনই হাজার হাজার মানুষ আক্রান্ত হচ্ছেন, মৃত্যুর সংখ্যাও লাফিফে লাফিয়ে বাড়ছে। এ পর্যন্ত প্রায় দুই লাখ মানুষের মৃত্যুর খবর পাওয়া গেছে। এই কঠিন পরিস্থিতিতে জীবনের ঝুঁকিতে আছেন পুরো বিশ্বের মানুষ। করোনাভাইরাসের এই সংকট  নিয়ে কথা বলেছেন জাতীয় দলের সাবেক অধিনায়ক শাহরিয়ার নাফীস। মেডিভয়েসকে দেয়া সেই সাক্ষাৎকারের চুম্বক অংশ পাঠকদের জন্য তুলে ধরা হলো। সাক্ষাৎকার নিয়েছেন আব্দুল্লাহ আল-মামুন

মেডিভয়েস: কেমন আছেন?

শাহরিয়ার নাফীস: আলহামদুলিল্লাহ ভাই ভালো আছি।

মেডিভয়েস: করোনাভাইরাসের সংক্রমণ এড়াতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে ঘরে থাকার পাশাপাশি সামাজিক দূরত্ব বজায় রাখতে। এ ব্যাপারে ভক্ত-সমর্থক ও দেশবাসীর প্রতি আপনার কী পরামর্শ থাকবে?

শাহরিয়ার নাফীস: এখনও যেহেতু এই ভাইরাসের ভ্যাকসিন আবিষ্কার হয়নি। তাছাড়া এটা একটা সংক্রমণ রোগ। কাজে এই ভাইরাসের সংক্রমণ থেকে রক্ষা পেতে ঘরে থাকা ছাড়া আমাদের আর কোনো উপায় নেই। আমাদের জন্য কষ্ট হলেও এখন যে নির্দেশনা দেয়া হচ্ছে তা মেনে চলা উচিত। কারণ এটাই একমাত্র আমাদের ভাইরাসের সংক্রমণ থেকে বেঁচে থাকতে সাহায্য করতে পারে।

যারা আক্রান্ত হয়েছেন, তাদের তো চিকিৎসা চলছেই। কাজেই আমি অসুস্থ হওয়ার আগেই যদি এই রোগটাকে প্রতিরোধ করতে পারি তাহলে ভালো না?

আমার মনে হয়, এই ভাইরাসের সংক্রমণ থেকে বাঁচতে এখন ঘরে থাকাই ভালো। সবার কাছে আমার অনুরোধ থাকবে আমরা যাতে এই নির্দেশনাগুলো মেনে চলি। যথাসম্ভব ঘরে থাকি। প্রয়োজন ছাড়া ঘর থেকে বের না হই।

মেডিভয়েস: করোনাভাইরাসের এই সংকট মোকাবেলায় গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করছেন চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যকর্মীরা। তারা নিজেদের জীবনের ঝুঁকি নিয়ে অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছেন। করোনায় আক্রান্তদের সেবা দিতে গিয়ে একজন বিশেষজ্ঞ চিকিৎসক ইতিমধ্যে মৃত্যুবরণও করেছেন। তাছাড়া অনেক চিকিৎসক ও স্বাস্থ্যকর্মী করোনায় আক্রান্ত হয়েছেন। তাদের নিয়ে আপনি যদি কিছু বলেন।

শাহরিয়ার নাফীস: আমাদের সবার উচিত তাদের প্রতি সহমর্মিতা জানানো। পাশাপাশি এখন প্রয়োজন তাদের মানসিক শক্তি যোগানো। কারণ আমাদের দেশে যারা ইতিমধ্যে অসুস্থ হয়ে পড়েছেন। এটা খুবই উদ্বেগের বিষয়। চিকিৎসক-নার্সরা যদি আক্রান্ত রোগীদের সেবা না দিতে পারেন তাহলে তো সাধারণ মানুষের জীবন সংকটে পড়ে যাবে। কাজেই আমাদের সবার পজিশন থেকে ডাক্তার ও স্বাস্থ্যকর্মীদের সমর্থন জানানো উচিত এবং তাদের উৎসাহিত করা উচিত। সরকারের প্রতি অনুরোধ থাকবে যেন, চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের ব্যাপারে বিশেষ ব্যবস্থা নেয়া হয়।  

মেডিভয়েস: বিশেষজ্ঞরা বলছেন করোনাভাইরাসের এই সংকট কেটে গেলেও পরিস্থিতি স্বাভাবিক হতে অনেক সময় লাগবে। বিশ্ব বড় ধরনের আর্থিক মন্দায় পড়ে যাবে। এ ব্যাপারে আপনি যদি কিছু বলেন।

শাহরিয়ার নাফীস: পরিবর্তন তো অবশ্যই হবে। এরকম একটা পরিস্থিতির পর মানুষের মধ্যে বড় ধরনের আর্থিক মন্দা দেখা দেবে, খাবারের সংকট পড়তে পারে। চাকরি বা ব্যবসা-বাণিজ্যের ক্ষতি নিয়ে মানুষের মধ্যে ভয় কাজ করবে। আমরা বিভিন্ন মন্দার সময় দেখেছি, মন্দা যখন শেষ হয় যায় তখন কিন্তু সব কিছু ভেনিশ করে দেয়। সমস্যা দেখা দেবে। তবে সেই সমস্যা আমাদের সবাইকে এক সঙ্গে ধৈর্যের সঙ্গে মোকাবেলা করতে হবে। কারণ এই সমস্যার জন্য আমরা কিন্তু প্রস্তুত ছিলাম না। কাজেই যে দুর্যোগই আসুক না কেন আমাদের সবাইকে তা মোকাবেলা করতে হবে।

মেডিভয়েস: করোনাভাইরাসের কারণে পুরো বিশ্ব স্থবির। ছোঁয়াছে এই ভাইরাসের প্রভাব ক্রীড়াঙ্গনেও পড়েছে। এমন পরিস্থিতিতে পেশাদার খেলোয়াড়দের ফিটনেস ধরে রাখা কতটা চ্যালেঞ্জিং?

শাহরিয়ার নাফীস: যতটুকু সম্ভব ফিটনেস ধরে রাখার জন্য কাজ করছি। এখন যা সম্ভব তা করছি। এই মহামারী শেষ হলে তো আমাদের মাঠে ফিরতে হবে। এখন যদি আমি বসে থেকে আনফিট হয়ে যাই তাহলে পরবর্তীতে নিজেকের খেলার জন্য সেভাবে প্রস্তুত করতে পারব না। যে কারণে এখন চেষ্টা করছি প্রতিদিনই রুটিন করে একটা দুইটা প্র্যাকটিস সেশন করার। এভাবেই ফিটনেস ধরে রাখার চেষ্টা করছি।

মেডিভয়েস: সময় দেয়ার জন্য আপনাকে ধন্যবাদ

শাহরিয়ার নাফীস: আপনাদেরও ধন্যবাদ।

আরও পড়ুন

চিকিৎসকদের প্রতি আমাদের শ্রদ্ধা আরও বেড়ে গেছে: আকরাম খান

চিকিৎসকরাই এখন সবচেয়ে বড় যুদ্ধটা করছেন: হাবিবুল বাশার সুমন

চিকিৎসক স্বাস্থ্যকর্মীরা এই দুঃসময়ে খুব ভালো কাজ করছেন: নাঈমুর রহমান দূর্জয়

চিকিৎসকরা মৃত্যুঝুঁকি জেনেও অসাধারণ কাজ করছেন: ক্রিকেটার আশরাফুল

দাফন করা যাবে পারিবারিক কবরস্থানে

মৃত দেহে তিন ঘণ্টা সক্রিয় থাকে করোনাভাইরাস

দাফন করা যাবে পারিবারিক কবরস্থানে

মৃত দেহে তিন ঘণ্টা সক্রিয় থাকে করোনাভাইরাস

  এই বিভাগের সর্বাধিক পঠিত
আন্তর্জাতিক এওয়ার্ড পেলেন রাজশাহী মেডিকেলের নার্স
জীবাণু সংক্রমণ প্রতিরোধে অসামান্য অর্জন

আন্তর্জাতিক এওয়ার্ড পেলেন রাজশাহী মেডিকেলের নার্স