২৩ এপ্রিল, ২০২০ ০৩:০৯ পিএম

আরও ২ হাজার চিকিৎসক ও ৬ হাজার নার্স নিয়োগ: স্বাস্থ্যমন্ত্রী 

আরও ২ হাজার চিকিৎসক ও ৬ হাজার নার্স নিয়োগ: স্বাস্থ্যমন্ত্রী 

মেডিভয়েস রিপোর্ট: করোনা পরিস্থিতি সামাল দেওয়ার লক্ষ্যে দেশে নতুন করে আরও ২ হাজার চিকিৎসক ও ৬ হাজার নার্স নিয়োগ দেওয়া হবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। 

আজ বৃহস্পতিবার (২৩ এপ্রিল) দুপুরে স্বাস্থ্য অধিদপ্তরের করোনাভাইরাস সংক্রান্ত নিয়মিত হেলথ বুলেটিনে এ কথা জানান তিনি। এতে বিভিন্ন বিষয়ে তথ্য উপস্থাপন করেন স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, যেহেতু কোভিড-১৯ এ আক্রান্ত রোগীদের জন্য নতুন নতুন হাসপাতাল প্রস্তুত করা হচ্ছে এবং বেশ কয়েকজন চিকিৎসককে কোয়ারেন্টাইনে যেতে হয়েছে। এমন পরিস্থিতিতে প্রধানমন্ত্রীর নির্দেশনায় দুই হাজার নতুন চিকিৎসক ও ৬ হাজার নতুন নার্স নিয়োগের উদ্যোগ নেওয়া হয়েছে। এ নিয়োগের মাধ্যমে স্বাস্থ্য সেবা আগামীতে আরও জোরদার হবে বলে আশা প্রকাশ করেন তিনি। 

মন্ত্রী আরও বলেন, ‘আমরা লক্ষ্য করছি, রোগীদের স্বাস্থ্য সেবা দিতে গিয়ে ডাক্তার নার্স এবং স্বাস্থ্যকর্মীরা আক্রান্ত হচ্ছেন। এজন্য আমরা দুঃখ প্রকাশ করছি এবং তাদের সুস্থতা কামনা করি। কারণ তারাই কোভিড-১৯ এর বিরুদ্ধে যুদ্ধ করছে।’

স্বাস্থ্য অধিদপ্তরের বুলেটিনে বলা হয়, করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘণ্টায় ২১টি প্রতিষ্ঠানে তিন হাজার ৯২১টি নমুনা সংগ্রহ করা হয়েছে। এর মধ্যে পরীক্ষা করা হয়েছে তিন হাজার ৪১৬টি নমুনা। সব মিলিয়ে নমুনা পরীক্ষা করা হয়েছে ৩৬ হাজার ৯০টি। নতুন যে নমুনা পরীক্ষা হয়েছে তার মধ্যে আরও ৪১৪ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ নিয়ে করোনায় মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে চার হাজার ১৮৬ জন। আক্রান্ত রোগীদের মধ্যে মারা গেছেন আরও সাতজন। এ নিয়ে মৃতের সংখ্যা দাঁড়াল ১২৭ জনে। এছাড়া সুস্থ হয়ে উঠেছেন আরও ১৬ জন। মোট সুস্থ রোগীর সংখ্যা ১০৮।

গত ৮ মার্চ দেশে প্রথম করোনাভাইরাসের রোগী শনাক্ত হয়। এরপর থেকে ক্রমাগত বেড়ে চলেছে এর সংখ্যা।  দেশে এখন পর্যন্ত করোনায় আক্রান্তের সংখ্যা ৪ হাজার ১৮৬ জন। মারা গেছেন ১২৭ জন। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১০৮ জন।

এর আগে গত ডিসেম্বরের শেষ দিকে চীনের উহান থেকে ছড়িয়ে পড়ে করোনাভাইরাস। এরপর তা পৃথিবীজুড়ে মহামারীতে রূপ নেয়। এ ভাইরাসে বিশ্বজুড়ে আক্রান্ত হয়েছেন সাড়ে ২৬ লাখ ৩০ হাজার ৭৭৮ জন। মৃতের সংখ্যা ছাড়িয়েছে এক লাখ ৮৩ হাজার ৪৮৯ জন। সুস্থ হয়েছেন সাত লাখ ১৫ হাজার ১৯১ জন রোগী।

  ঘটনা প্রবাহ : করোনাভাইরাস
  এই বিভাগের সর্বাধিক পঠিত