২০ এপ্রিল, ২০২০ ১১:২০ এএম
মেডিভয়েসকে নাঈমুর রহমান দূর্জয়

চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীরা এই দুঃসময়ে খুব ভালো কাজ করছেন

চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীরা এই দুঃসময়ে খুব ভালো কাজ করছেন
নাঈমুর রহমান দূর্জয়। ফাইল ছবি

নাইমুর রহমান দুর্জয়। বাংলাদেশ ক্রিকেট দলের দলের সাবেক অধিনায়ক। গৌরবময় অভিষেক টেস্টে বাংলাদেশকে নেতৃত্ব দেয়া জনপ্রিয় এ তারকা ক্রিকেটার বর্তমানে বাংলাদেশ ক্রিকেট বোর্ড বিসিবির পরিচালক হিসেবে দায়িত্ব পালন করছেন। এছাড়াও তিনি বাংলাদেশ আওয়ামী লীগের মনোনয়ন পেয়ে মানিকগঞ্জ-১ আসন থেকে সংসদ সদস্য হিসেবে বিপুল ভোটে নির্বাচিত হন। করোনাভাইরাসের এ মহাদুর্যোগে দেশবাসীর করণীয় নিয়ে জনপ্রিয় এ ক্রিকেট ব্যক্তিত্ব মুখোমুখি হয়েছিলেন মেডিভয়েসের। সাক্ষাৎকার নিয়েছেন আব্দুল্লাহ আল-মামুন

মেডিভয়েস: করোনার সংক্রমণ এড়াতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ঘরে থাকার পাশাপাশি সামাজিক দূরত্ব বজায় রাখার পরামর্শ দিচ্ছে। বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক ও একজন সংসদ সদস্য হিসেবে দেশবাসীর উদ্দেশে আপনি কিছু বলুন।

নাইমুর রহমান দুর্জয়: আসলে এই মুহূর্তে করোনাভাইরাস মোকাবেলায় সামাজিক দূরত্ব বজায় রাখার কোনো বিকল্প নাই। এটা শুধু বাংলাদেশ না, সারা পৃথিবীতেই একই সমস্যা একই রকম পরিস্থিতি। আর স্বাস্থ্য সচেতনতা সম্পর্কেও সারা পৃথিবীতে একই গাইডলাইন দেয়া হচ্ছে। পুরো বিশ্বে একই রকম লকডাউন পরিস্থিতিতে আছে। তো এটাই বেস্ট পলিসি টু এবাউট।

যেহেতু করোনাভাইরাসের এখনও কোনো প্রতিষেধক বা ভ্যাকসিন কিছু আসেনি, তাই আমাদের সবার এখন দায়িত্ব হলো সোশ্যাল ডিসটেন্সে থাকা, পরিষ্কার-পরিচ্ছন্ন থাকার পাশাপাশি বারবার হাত ধোয়া। যথাসম্ভব বেশি সময় ঘরে থাকা, পারলে পুরো সময় ঘরে থাকা। এর থেকে আর কিছু করার নেই।

মেডিভয়েস: এই সংকটের মুহূর্তে চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যকর্মীরা যেভাবে জীবনের ঝুঁকি নিয়ে কাজ করছেন, তাদের সম্পর্কে কিছু বলুন

নাইমুর রহমান দুর্জয়: সব লেভেল থেকেই তাদের উৎসাহ দেয়া হচ্ছে, সব সেলিব্রিটরা চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যকর্মীদের উৎসাহিত করছেন। আমাদের প্রধানমন্ত্রী তাদের জন্য বিশেষ বীমার ব্যবস্থা করেছেন। এছাড়া তাদের জন্য পুরস্কারের ঘোষণাও দিয়েছেন। অবশ্যই যারা ফ্রন্টলাইনে কাজ করছেন জীবনের ঝুঁকি নিয়ে, তাদেরও পরিবার আছে, তাদের নিয়ে চিন্তায় থাকে। চিকিৎসক, নার্স স্বাস্থ্যকর্মীরা এই দুঃসময়ে ভালো কাজ করছেন। এছাড়া আইনশৃঙ্খলা বাহিনীও অনেক ভালো করছেন।

মেডিভয়েস: যারা করোনায় আক্রান্ত হচ্ছেন তাদের দেখে অনেকে আতঙ্কিত হচ্ছেন, আক্রান্তদের হেয় প্রতিপন্ন করা হচ্ছে, মারা গেলেও জানাযা বা  মাটি দিতে কেউ যেতে সাহস পাচ্ছেন না। এ ব্যাপারে কিছু বলুন।

নাইমুর রহমান দুর্জয়: আসলে গুজবের কারণে মানুষ আতঙ্কিত হচ্ছে। করোনা রোগী দেখে আতঙ্কিত হওয়ার কিছু নেই। বিশ্ব স্বাস্থ্য সংস্থা থেকে বারবার বলা হচ্ছে,  মৃত ব্যক্তির কাছ থেকে এই ভাইরাস ছড়ায় না। সে ক্ষেত্রে বুঝা যাচ্ছে যে, করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুবরণকারী ব্যক্তির লাশ নিয়ে আতঙ্কিত হওয়ার কিছু নেই।

মেডিভয়েস: সংসদ সদস্যের চেয়ে আপনার সবচেয়ে বড় পরিচয় দেশের প্রথম টেস্ট অধিনায়ক ও সাবেক তারকা ক্রিকেটার। যেহেতু ক্রিকেটের কথা বলছি এই সংকটের মুহূর্তে খেলাধুলা বন্ধ, এই পরিস্থিতিতে ক্রিকেটার বা খেলোয়াড়দের ফিটনেস ধরে রাখাটা কতোটা চ্যালেঞ্জিং?

নাইমুর রহমান দুর্জয়: চ্যালেঞ্জিং তো হবেই। এখানে দুইটা ইস্যু আছে, ফিজিক্যাল এবং মেন্টাল। মাঠে খেলতে না পারা, প্রাকটিস করতে না পারা যেমন সমস্যা। ঠিক তেমনি ক্রিকেটাররা মাঠে যেতে বাহিরে যেতে বা একটু ঘুরতে পছন্দ করে। যেহেতু এখন এসব করা যাচ্ছে না সেহেতু মানসিক তো একটা চাপ থাকেই। এসবের জন্য নিজেকে নিজে মোটিভেট করতে হবে। সব থেকে বড় কথা আগে তো জবিন। না বাঁচলে তো ক্রিকেট খেলতে পারবে না! বাঁচতে হবে তাই না! যেহেতু এই পরিস্থিতিতে সারা পৃথিবতেই খেলাধুলা বন্ধ, দুই একটা জায়গা ছাড়া।

এমন অস্বাভাবিক পরিস্থিতি পৃথিবী কখনও দেখেনি বা কখনও কল্পনাও করেনি, একটা সিচুয়েশন আসবে। তো সেটা কাটিয়ে উঠার জন্য মানসিক শক্তি অর্জন হবে। অনেকেই করছে, নিজেদেরকে নিজেরা মোটিভেট করছে, প্র্যাকটিস করছে। এই সময়ে পরিবারকে সময় দেয়া, পুরোনো খেলা দেখা বা কিংবদন্তিদের খেলার ভিডিও দেখে কিছু শেখা।

খেলোয়াড়দের ফিটনেস ধরে রাখার জন্য আমাদের ক্রিকেট বোর্ড থেকে টেকনিক্যাল অনেক গাইডলাইন দেয়া হচ্ছে, সেগুলো মেনটেইন করতে হবে সবার।

মেডিভয়েস: সময় দেয়ার জন্য আপনাকে ধন্যবাদ।

নাইমুর রহমান দুর্জয়: আপনাকেও ধন্যবাদ।

আরও পড়ুন

►চিকিৎসকরা অসুস্থ হলে আমাদের পরিস্থিতি আরও খারাপ হবে: জেসি

►চিকিৎসক স্বাস্থ্যকর্মীদের জন্য বিশেষ ব্যবস্থার অনুরোধ জানাই: শাহরিয়ার নাফীস

চিকিৎসকদের প্রতি আমাদের শ্রদ্ধা আরও বেড়ে গেছে: আকরাম খান

►চিকিৎসকরাই এখন সবচেয়ে বড় যুদ্ধটা করছেন: হাবিবুল বাশার সুমন

►চিকিৎসকরা মৃত্যুঝুঁকি জেনেও অসাধারণ কাজ করছেন: ক্রিকেটার আশরাফুল

 

  ঘটনা প্রবাহ : করোনাভাইরাস নিয়ে তারকা ভাবনা
সিন্ডিকেট মিটিংয়ে প্রস্তাব গৃহীত

ভাতা পাবেন ডিপ্লোমা-এমফিল কোর্সের চিকিৎসকরা

স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশনা উপেক্ষা

অতিরিক্ত বেতন নিচ্ছে একাধিক বেসরকারি মেডিকেল

প্রস্তুতির নির্দেশ প্রধানমন্ত্রীর

অক্টোবর-নভেম্বরে ২য় ধাপে করোনা সংক্রমণের শঙ্কা

  এই বিভাগের সর্বাধিক পঠিত
আন্তর্জাতিক এওয়ার্ড পেলেন রাজশাহী মেডিকেলের নার্স
জীবাণু সংক্রমণ প্রতিরোধে অসামান্য অর্জন

আন্তর্জাতিক এওয়ার্ড পেলেন রাজশাহী মেডিকেলের নার্স