০৮ এপ্রিল, ২০২০ ০৩:১৮ পিএম
সময় টিভির মিডিয়াকর্মীদের বলছি

ডাক্তারদেরকে প্রধানমন্ত্রীর প্রতিপক্ষ বানাতে চাচ্ছেন কেন?

ডাক্তারদেরকে প্রধানমন্ত্রীর প্রতিপক্ষ বানাতে চাচ্ছেন কেন?

মাননীয় প্রধানমন্ত্রী যে বক্তব্যের প্রথমাংশে চিকিৎসক-নার্স আয়া, বুয়া, ক্লিনারদের উচ্ছ্বসিত প্রশংসা করলেন, সেগুলো কেটে দিলেন কেন ভাই? কেন এই খণ্ডিত বক্তব্য? আমরা ডাক্তাররাতো প্রণোদনার কথা বলছি না। টাকাতো চাইছি না, সাবিসিডি চাচ্ছি না। এই সময়ে চিকিৎসকদের প্রশংসা বাক্য শোনান বা জীবনের ঝুঁকি নিয়ে করা যুদ্ধের জন্য অন্তত উৎসাহ দিন।

ডাক্তার মানেই ৫’শ, ১’হাজার বা দেড় হাজার টাকা ফি দিয়ে দেখানো ডাক্তার নয়। ঘন্টাপ্রতি ৮০/১০০ টাকায় অনেক শ্রমজীবী না পাওয়া গেলেও অনেক ডাক্তার পাবেন।

জ্যাকসন ব্রাউনের একটা কথা আছে- Don't forget, a person's greatest emotional need is to get APPRECIATED! 

অন্তত আমাদের ডাক্তারদের জন্য না হলেও আমাদের জুনিয়র স্টাফ কো-ওয়ার্কারদের (সিস্টার, এসিস্ট্যান্ট, আয়া, বুয়া, ওটি বয়, ক্লিনার) তাদের জন্য হলেও "উৎসাহ দেয়া" লাগবে।

ভালো করে লক্ষ্য করুন, করোনাভাইরাস ড্রপলেট হয়ে ফ্লোরের উপর পড়ে। তাই মেঝে বারবার পরিষ্কার করতে হয়।  তা, আগে যে ক্লিনার দিনে হয়তো একবার হাসপাতালে ফ্লোর পরিষ্কার করতো, এখন তাকে তিনবার করার জন্য মোটিভেইট করতে হবে! কিন্তু কিভাবে?

সেতো অতো শিক্ষিত নয়.... অভাবী মানুষ! তাকে গালি দিয়ে কতোবার, কতোদিন, কয় মাস আপনি কাজ করাবেন?

বাসার যে মানুষটি আপনার কাজে সাহায্য করে, তাকে কি দিনের-পর-দিন গালি দিয়ে, চাপ দিয়ে ধরে রাখতে পেরেছেন? এখানে ওরা কেন করবে?  ওরা তো জাতীয় বা আন্তর্জাতিক সংকট বুঝবে না।

আমাদের সকল সার্ভিস ভেস্তে যাবে, যদি পুরো টিম ঠিকঠাক মতো কাজ না করে।

একজন একজন করে ডাক্তার, স্বাস্থ্য কর্মী আক্রান্ত হবে, একেকটা হাসপাতাল লকডাউন হবে, আর করোনার উসিলায় মিডিয়া ‘ক্যু’ করে স্বাস্থ্যকর্মীদের সাধারণ মানুষের প্রতিপক্ষ বানাবে আমাদের মিডিয়া! এই ন্যাশনাল ও গ্লোবাল ক্রাইসিসে আর কত ষড়যন্ত্র করবেন? এই মুহূর্তে অন্তত এগুলো বন্ধ করেন, দেশপ্রেমিক হোন।

এখন করোনাযুদ্ধের সময়। এখন জাতীয় ঐক্যের সময়। এটিএন নিউজে দেখেন, ওরা "থ্যাংক ইউ ডক্টর ক্যাম্পেইন" শুরু করেছে।

ডোনাল্ড ট্রাম্প যে ডাক্তারদের এবং স্বাস্থ্যকর্মীদের ধন্যবাদ দিচ্ছেন.... সেটা কি ভুল? বরিস জনসন (এখন আইসিইউতে) যে ডাক্তারদের বীরের সম্মান দিচ্ছেন সেটাও কি ভুল? ভারতের পিএম নরেন্দ্র মোদি, ফাইনান্স মিনিস্টার নির্মলা যে ডাক্তারদের ও স্বাস্থ্যকর্মীদের জন্য ৫০ লাখ টাকার বীমা ঘোষণা করেছে, সেটাও কী ভুল? দিল্লির সিএম কেজরিওয়াল যে শিল্পপতিদের কাছে হসপিটালের জন্য টাকা চাচ্ছেন সেটা কি ভুল? পশ্চিমবঙ্গের সিএম মমতা দিদি যে ডাক্তারদের সম্মান জানিয়ে চিঠি লিখছেন সেটা ভুল? ভারতের টাটা গ্রুপ যে তাদের ফাইভ স্টার হোটেল ডাক্তার ও স্বাস্থ্য কর্মীদের জন্য খুলে রেখেছেন, এসে থেকে, খেয়ে হাসপাতালে কাজ করবে, সেটাও কী ভুল?

তাহলে আপনারা মাননীয় প্রধানমন্ত্রীর বক্তব্যের খণ্ডিত অংশ প্রচার করছেন কেন? পুরোটা করছেন না কেন? এভাবে মাননীয় প্রধানমন্ত্রীকে ডাক্তারদের প্রতিপক্ষ বানানোর চেষ্টা করে আপনাদের কি লাভ হচ্ছে?

Please, please try to understand the global and national crisis! Please...

লিখেছেন: ডা. আরিফ মোর্শেদ খান, সহকারী অধ্যাপক, ইএনটি এন্ড হেড নেক সার্জারি, কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতাল।

করোনা ভাইরাস থেকে সুরক্ষিত থাকতে গুরুত্বপূর্ণ নিয়ম গুলো মেনে চলুন। সর্দি কাশি জ্বর হলে হাসপাতালে না গিয়ে স্বাস্থ্য সেবা দানকারী হটলাইন গুলোতে ফোন করুন। আইইডিসিআর হটলাইন- 10655, email: [email protected]
  এই বিভাগের সর্বাধিক পঠিত