০৬ এপ্রিল, ২০২০ ০২:৪২ পিএম
করোনা চিকিৎসা

স্বাস্থ্য পরামর্শ দিবে চিকিৎসকদের ব্যতিক্রমী ‘আস্ক ডক্টর’ অ্যাপস

স্বাস্থ্য পরামর্শ দিবে চিকিৎসকদের ব্যতিক্রমী ‘আস্ক ডক্টর’ অ্যাপস

বিল্লাল হোসে রাজু: মহামারি করোনাভাইরাসের প্রভাবে গোটা বিশ্বের মতো দেশেও এক ধরনের অচলাবস্থা সৃষ্টি হয়েছে। ফলে জরুরি সেবা ছাড়া প্রায় সব ধরণে যান চলাচল বন্ধ থাকায় প্রত্যন্ত অঞ্চলে রোগীদের স্বাস্থ্য সেবা পাওয়া বেশ কষ্টসাধ্য ব্যাপার। এমনই সমস্যার কথা জানিয়েছেন অনেকেই। 

তেমনই একজন আমেনা বেগম। আজ সকাল থেকে তাঁর শিশু সন্তান হিমুর পেটে ব্যথা শুরু হয়। সাথে হালকা জ্বর। এ অবস্থা দেখে তিনি বেশ চিন্তিত হয়ে পড়েন। কোন উপায় পাচ্ছিলেন না। পরে তার এক প্রতিবেশীর মাধ্যমে  ‘Ask Doctor’ অ্যাপসের সাথে যোগাযোগ করেন। তারপর খুব সহজেই এ অ্যাপসের চিকিৎসক তাকে প্রয়োজনীয় স্বাস্থ্য পরামর্শ দেন। কিছুক্ষন পরে আরো এক ব্যক্তি আতঙ্কি কণ্ঠে বললেন, তিনি বেশ কয়েকদিন ধরে জ্বর ও কাশিতে ভূগছেন। তাঁকেও খুব সহজেই যথাযথ পরামর্শ দিলেন অন্য একজন চিকিৎসক।

এদের মতো ‘Ask Doctor’ অ্যাপসের মাধ্যমে ঘরে বসে এখন পর্যন্ত সেবা নিয়েছে ৫ হাজারের বেশি রোগী। এছাড়াও ফেইসবুক পেইজ এবং ওয়েবসাইট এর মাধ্যমে ২৫ হাজারেরও বেশি সাধারণ রোগীদেরকে তথ্য, স্বাস্থ্য সেবা এবং চিকিৎসা পরামর্শ দিয়েছে অ্যাপসটি।

জানা যায়, বাংলাদেশে করোনা ভাইরাস ডিজিজ (কোভিড ১৯) প্রতিরোধসহ সাধারণ চিকিৎসা সেবা দেওয়ার লক্ষ্যে কয়েকজন চিকিৎসক একত্রিত হয়ে স্বেচ্ছাসেবার ভিত্তিতে বিনামূল্যে “Ask Doctor” মোবাইল অ্যাপটি তৈরি করা হয়েছে। এরই মধ্যে এতে যুক্ত হয়েছেন চারশতাধিক স্বেচ্ছাসেবী চিকিৎসক। এ মানবিক কাজে সহযোগিতা করছেন বেশ কয়েকজন সফটওয়্যার প্রোগ্রামার এবং কম্পিউটার ইঞ্জিনিয়ার।

২৬ মার্চ স্বাধীনতা দিবসে মোবাইল অ্যাপটি সবার জন্য উন্মুক্ত করা হয়। এখন পর্যন্ত এতে কল এসেছে ১৫ হাজারের বেশি। করোনা ভাইরাস থেকে মানুষকে সচেতন করতে এবং প্রত্যন্ত গ্রাম পর্যায় স্বাস্থ্য সেবা নিশ্চিতের লক্ষ্যে চিকিৎসকদের এই প্রচেষ্টা।  

অ্যাপসটি থেকে রোগীরা যে সব সেবা নিতে পারবেন, করোনা হটলাইনে চিকিৎসকের সাথে সরাসরি কথা বলা যাবে, করোনা চিকিৎসকদের জন্য ম্যানেজমেন্ট গাইডলাইন, করোনা বা কোভিড ১৯ সংক্রান্ত সর্বশেষ তথ্য এবং প্রয়োজনীয় প্রশ্নোত্তর, আইইডিসিআরের হটলাইন, করোনা চিকিৎসার জন্য বিশেষায়িত হাসপাতাল এর ঠিকান এবং ফোন নাম্বার, বিভাগ ভিত্তিক এম্বুলেন্স সার্ভিস সংক্রান্ত তথ্য, ‘যোগাযোগ’ এপস এর মাধ্যমে লিখিতভাবেও যোগাযোগ করা যাবে। 

সেবা গ্রহণ করতে প্রথমে গুগল প্লে স্টোর থেকে ‘Ask Doctor’ অ্যাপটি ডাউনলোড করে ইন্সটল করে নিন। তারপর যে কোন পরামর্শ ও স্বাস্থ্যসেবা পেতে যোগাযোগ করুন। প্রতিদিন সকাল ০৮ থেকে রাত ১২ টা পর্যন্ত কল সেবা নেওয়া যাবে। 

"Ask Doctor" অ্যাপসের চিকিৎসক পরামর্শদাতা ডা. এ কে এম জিয়াউল হক মেডিভয়েসকে বলেন, স্বাস্থ্যসেবা মানুষের মৌলিক অধিকার। আমারা চাই প্রত্যন্ত এলাকায়ও কেউ যাতে সেবা থেকে বঞ্চিত না হয়। গোটা বিশ্বের মতো বাংলাদেশও চরম পরিস্থিতি দিয়ে যাচ্ছে। এমন সংকটে আমরা বসে থাকতে পারি না। সেবাই আমাদের ব্রত। তাই আমাদের এই উদ্যোগ।

তিনি আরো বলেন, বিশেষ কয়েকদিনের মধ্যেই প্রায় চারশতাধিক চিকিৎসক আমাদের সাথে এই স্বেচ্চাসেবায় যুক্ত হয়েছে। আমাদের প্রত্যাশা আরো অনেকে চিকিৎসক আমাদেরই এই মানবিক কাজে যুক্ত হয়ে দেশের এই ক্লান্তিকালে এগিয়ে আসবে। 

মোবাইল অ্যাপ ডাউনলোডের লিংক: https://play.google.com/store/apps/details?id=com.swot.ask_doctor এর পাশাপাশি এ অ্যাপসের রয়েছে নিজস্ব ফেসবুক পেইজ (fb.com/askdoctorbd/), এবং ওয়েবসাইট (https://askdoctorbd.com/)। 

এমন মানবিক কাজে চিকিৎসকদের যুক্ত হওয়ার আহবান জানানো হয়েছে। প্রয়োজনে যোগাযোগ করতে পারেন এই ইমেইলে, [email protected]
 

  ঘটনা প্রবাহ : করোনাভাইরাস
  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি