০১ এপ্রিল, ২০২০ ০১:১৯ পিএম

স্বাস্থ্যকর্মীদের বিনামূল্যে গন্তব্যে পৌঁছাবে ‘ক্র্যাক প্লাটুন’

স্বাস্থ্যকর্মীদের বিনামূল্যে গন্তব্যে পৌঁছাবে ‘ক্র্যাক প্লাটুন’

মেডিভয়েস রিপোর্ট: করোনা ভাইরাসের সংক্রমণে কাঁপছে বাংলাদেশসহ বিশ্বের ১৯৯টি দেশ। সংক্রমণ প্রতিরোধে পুরো দেশ লকডাউন থাকায় পরিবহন ভোগান্তিতে পড়েছেন স্বাস্থ্যখাতসহ জরুরি সেবা প্রতিষ্ঠানে কাজ করা মানুষগুলো। এ অবস্থায়  চিকিৎসক, নার্সসহ স্বাস্থ্যকর্মীদের বিনা খরচে গন্তব্যে পৌঁছে দিতে আজ থেকে রাজধানী শহরে নামছে 'ক্র্যাক প্লাটুন'। প্রতিদিন ৩টি শিফট অনুসারে পুরো ঢাকা শহরের বিভিন্ন প্রান্তের প্রায় ৪০টি হাসপাতাল থেকে চিকিৎসকদেরকে এ সেবা দিতে যাচ্ছে তারা।

আজ (বুধবার) থেকে আনুষ্ঠানিক যাত্রা শুরু করা এ পরিবহন সেবায় ১৬টি রুটে ১২টি মাইক্রোবাস ও চারটি বাস চলবে।

রুটগুলো হলো: উত্তরা-মতিঝিল, মতিঝিল-উত্তরা, মিরপুর-শাহবাগ, শাহবাগ-মিরপুর, কুড়িল-যাত্রাবাড়ি, যাত্রাবাড়ি-কুড়িল, মিরপুর ১০-ডিএমসি, ডিএমসি-মিরপুর ১০, উত্তরা-মিরপুর, মিরপুর-উত্তরা, শ্যামলী-বাড্ডা, বাড্ডা-শ্যামলী, আজিমপুর-উত্তরা, উত্তরা-মিটফোর্ড, যাত্রাবাড়ি-ধানমন্ডি এবং গোপীবাগ-মহাখালী।

জানা গেছে, ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের জনপ্রিয় গেরিলা সংগঠন ‘ক্র্যাক প্লাটুন’-এর নামের সাথে মিল রেখে এ সেবাটির নাম দেয়া হয়েছে 'ক্র্যাক প্লাটুন পরিবহন সেবা', যেহেতু ডাক্তার এবং স্বাস্থ্যকর্মীরা প্রত্যেকেই এই সময়ের একেকজন যোদ্ধা।

স্বাস্থ্য অধিদপ্তরের অনুমোদন ও তত্ত্বাবধানে দ্যা আর্থ সোসাইটি এবং বন্ডস্টাইন টেকনালোজিসের পৃষ্ঠপোষকতায় এবং গ্লোবাল শেপারস ঢাকা হাব-এর সহায়তায় এ সেবাটি দেয়া হবে। এ সেবার সঙ্গে স্বেচ্ছাসেবক ব্যবস্থাপনায় রয়েছে করোনা প্রতিরোধ সংঘ। সেবাটি বিশেষজ্ঞদের পরামর্শমত যাত্রীদের মাঝে নির্দিষ্ট দূরত্ব বজায় রেখে এবং নির্দিষ্ট সময় পরপর জীবাণুমুক্ত করার মাধ্যমে পরিচালনা করা হবে।

এর আগে গতকাল (মঙ্গলবার) 'ক্র্যাক প্ল্যাটুন পরিবহন সেবা'র উদ্বোধন করেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ, স্বাধীনতা চিকিসৎক পরিষদের জ্যেষ্ঠ সহ সভাপতি ডা. জামাল উদ্দিন চৌধুরী। এছাড়াও উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ডিবিএল গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক এম এ জব্বার, দ্য আর্থ সোসাইটির সহ প্রতিষ্ঠাতা মো. সাদেল আরেফিন, নির্বাহী পরিচালক মোহাম্মদ মামুন মিয়া, বন্ডস্টাইন টেকনোলোজিসের পরিচালক যাফির শাফিক চৌধুরী।

এখন পর্যন্ত ২৫০ এর অধিক ডাক্তার এবং সেবাদানকারী এ সেবাটি পেতে রেজিস্ট্রেশন করেছেন। ঢাকায় কর্মরত ডাক্তার বা সেবাদানকারীরা সেবাটি বিনামূল্যে ব্যবহার করতে চাইলে রেজিস্ট্রেশন করতে পারবেন এই লিংকে- bit.ly/crackplatoontransport হটলাইন নম্বর - ০৯৬৩৯৫৯৫৯৫৯।

  ঘটনা প্রবাহ : করোনাভাইরাস
দাবি পেশাজীবী সংগঠনের, রিট পিটিশন দায়ের

‘বেসরকারি মেডিকেলের ৮২ ভাগের বোনাস ও ৬১ ভাগের বেতন হয়নি’

  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি