৩০ মার্চ, ২০২০ ০৯:৫৯ পিএম

শিশুর করোনা ঝুঁকি নির্ণয়ে অ্যাপ

শিশুর করোনা ঝুঁকি নির্ণয়ে অ্যাপ

মেডিভয়েস রিপোর্ট: বাসায় বসে অ্যাপের মাধ্যমেই করা যাবে শিশুর করোনা ভাইরাসের ঝুঁকি নির্ণয় এবং সর্দি কাশির প্রাথমিক চিকিৎসা। খুব সহজ কিন্তু প্রয়োজনীয় এই অ্যাপে ৩০ মার্চ পর্যন্ত যুক্ত হয়েছেন বাংলাদেশ ছাড়াও ২১ টি দেশের বাংলা ভাষাভাষী মানুষ।

ARITS Ltd সফটওয়্যার ফার্মের ডেভেলপ করা অ্যাপটির পরিকল্পনা ও স্ক্রিপ্ট তৈরি করেছেন শিশু বিশেষজ্ঞ ডা. আবু সাইদ শিমুল।

এই অ্যাপটিতে দশটি ধারাবাহিক প্রশ্নোত্তরের মাধ্যমে সহজেই নির্ণয় করা যাবে শিশুর করোনা ঝূঁকি রয়েছে কিনা। সেই সাথে করোনার ঝুঁকিতে থাকলে করনীয় এবং কোথায় যোগাযোগ করতে হবে সে সম্পর্কে বিস্তারিত তথ্য আছে এতে। 

সাধারণ সর্দি কাশিতে কি করতে হবে সে সম্পর্কেও রয়েছে দিক নির্দেশনা। এছাড়াও এর মাধ্যমে অনলাইনে বিনামূল্যে বিশেষজ্ঞ চিকিৎসকের সাথে চিকিৎসা ও শিশুস্বাস্থ্য নিয়ে সরাসরি আলোচনা করতে পারবেন অবিভাবকরা। অ্যাপটির সথে যুক্ত আছেন দেশ বরেণ্য অধ্যাপক সহ সারা দেশের শতাধিক শিশু বিশেষজ্ঞ । করোনা আতংকের এই অস্থির সময়ে এ অ্যাপ হতে পারে উদ্বিগ্ন অবিভাবকদের জন্য দুশিচন্তার সমাধান।

শিশু বান্ধব এ অ্যাপটি নির্মাণে তত্ত্বাবধানে ছিলেন ঢাকা মেডিকেল কলেজের শিশু বিভাগের সাবেক বিভাগীয় প্রধান, বর্তমানে বারডেম জেনারেল হাসপাতালের অধ্যাপক ডা. আবিদ হোসেন মোল্লা, এছাড়াও সহায়তা দিয়েছেন বাংলাদেশ পেডিয়েট্রিক এসোসিয়েসনের সভাপতি অধ্যাপক মনজুর হোসেন, বিএসএমএমইউ, ঢাকা মেডিকেল কলেজ, শিশু হাসপাতাল ও মুগদা মেডিকেল কলেজের চিকিৎসকবৃন্দ।

ওয়েব অ্যাপটির লিংক-

https://covidtestforchildren.aritsltd.com/

  ঘটনা প্রবাহ : করোনাভাইরাস
  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি