২৬ মার্চ, ২০২০ ০৯:১৫ পিএম

দেশে করোনার উচ্চ ঝুঁকিতে ৮০ লাখ মানুষ!

দেশে করোনার উচ্চ ঝুঁকিতে ৮০ লাখ মানুষ!

বিল্লাল হোসেন রাজু: করোনাভাইরাস  গোটা বিশ্বের এক মূর্তমান আতংকের নাম। এ ভাইরাসের সংক্রমণে বেশি প্রাণহানি হচ্ছে  বয়স্কদের। 

মানুষের বয়স বাড়ার সঙ্গে সঙ্গে রোগ প্রতিরোধ ক্ষমতা কমতে থাকে। ফলে এ ভাইরাস সহজে ফুসফুসে সংক্রমণ ছড়িয়ে মৃত্যুর  ঝুঁকি বাড়ায়। তাছাড়া যাদের বিভিন্ন রোগ রয়েছে যেমন- ডায়াবিটিস, হৃদরোগ, উচ্চ-রক্তচাপ, ফুসফুসের সমস্যা, কিডনির জটিলতা, তাদের ক্ষেত্রে করোনাভাইরাস বেশিরভাগ সময় প্রাণঘাতী হতে পারে, এমনটিই বলছেন ঢাকা মেডিকেল কলেজ ভাইরোলজি বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. সুলতানা শাহানা বানু। 

দেশের প্রথম ভাইরোলজিস্ট ডা.সুলতানা শাহানা বানু আজ ২৬ মার্চ (বৃহস্পতিবার) সকালে মেডিভয়েসের সাথে এক সাক্ষাতকারে এসব কথা বলেন। 

তিনি আরো বলেন, বয়স্কদের ভিতরে করোনা ভাইরাস বেশিক্ষণ অবস্থান করবে। এসব রোগী ভালো হয়ে গেলেও,  সংক্রমণ ছড়ায় অনেক। যাদের রোগ প্রতিরোধ ক্ষমতা কম ও পূর্ব থেকেই অসুস্থ এসব ব্যক্তিরাই বেশি মারা যাচ্ছে। একজন বয়স্ক ব্যক্তি যিনি কিনা নানা অসুস্থতায় ভুগছেন, যেমন ক্যান্সারের ওষুধ খাচ্ছেন, এমন রোগীদের জন্য এ ভাইরাস বিপদজনক। তাই এসব রোগীদের সাবধানে থাকতে হবে। তাছাড়া আমাদের দেশের মানুষের এমনিতেই রোগ প্রতিরোধ ক্ষমতা তুলনামূলক কম। 

এক পরিসংখ্যান অনুযায়ী, বাংলাদেশে মোট জনসংখ্যার মধ্যে বয়স্ক ব্যক্তির সংখ্যা ৮০ লাখের বেশি। যাদের বেশির ভাগই শ্বাসকষ্ট ও ফুসফুসের সমস্যায় ভুগছেন। 

বিশ্ব স্বাস্থ্য সংস্থার এক গবেষণায় দেখা গেছে, চীনে করোনায় মৃত্যু হওয়া ৯৬ শতাংশের বয়স ৫০ বছরের ওপরে। যাদের ১৩ দশমিক ২ শতাংশ হৃদরোগে, ৯ দশমিক ২ শতাংশ ডায়াবেটিসে, ৮ দশমিক ৪ শতাংশ উচ্চরক্তচাপে, ৮ শতাংশ শ্বাসকষ্টজনিত রোগ এবং ৭ দশমিক ৬ শতাংশ আগে থেকেই ক্যান্সারে আক্রান্ত ছিলেন।

সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর) জানিয়েছে, বাংলাদেশে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ৫ জনের। এদেরে সবার বয়সই ষাটোর্ধ্ব। 

অধ্যাপক ডা. সুলতানা শাহানা বানু আরো বলেন, এ ভাইরাস শরীর থেকে শরীরে দ্রুত মডিফাই হয়ে আরেকটা নতুন রুপ নেয়। এক জায়গা থেকে আরেক জায়গায় যাচ্ছে, বর্ডার ক্রস করছে, বিভিন্ন পরিবেশের সাথে ভাইরাসটি তার গতি পরিবর্তন করে নিজেকে মানিয়ে নেয় এবং নতুন ফর্মে তারা  ছড়িয়ে পড়ছে। ফলে ভ্যাকসিন আবিষ্কার সম্ভব হচ্ছে না।  যার জন্যই ভাইরাসটা নির্মুল হচ্ছে না। ভাইরাসটার একটা সময় এই এতো দ্রুত পরিবর্তন থেমে যাবে, সে পর্যন্ত আমাদের প্রতিরোধ। তাই পঞ্চাশের বেশি বয়সীদের অতি প্রয়োজন ছাড়া বাড়ির বাইরে বের না হওয়ার পরামর্শ দিয়েছেন তিনি। 

  ঘটনা প্রবাহ : করোনাভাইরাস
  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি