২৫ মার্চ, ২০২০ ০৪:১৫ পিএম

সাময়িক মুক্তি পেলেন খালেদা জিয়া, ছাড়লেন বিএসএমএমইউ

সাময়িক মুক্তি পেলেন খালেদা জিয়া, ছাড়লেন বিএসএমএমইউ
খালেদা জিয়া। ছবি: সংগৃহীত

মেডিভয়েস রিপোর্ট: করোনাভাইরাস মহামারীর প্রেক্ষাপটে সাময়িক মুক্তি পেয়েছেন পঁচিশ মাস ধরে কারাবন্দি থাকা বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। আজ বুধবার (২৫ মার্চ) বিকেলে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) থেকে বাসার উদ্দেশ্যে বেরিয়ে যান বিএনপি চেয়ারপারসন।

খালেদা জিয়াকে বাসায় নিতে বুধবার বেলা পৌনে ৩টার দিকে বিএসএমএমইউতে পৌঁছান তার পরিবারের সদস্যরা। সঙ্গে ছিলেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরও।

এ সময় খালেদা জিয়াকে নিয়ে যাওয়ার জন্য কয়েকটি গাড়িও প্রবেশ করে।

মির্জা ফখরুল ইসলাম আলমগীর প্রবেশ করলে হাসপাতালে থাকা নেতাকর্মীরা তাকে ঘিরে ধরেন। খালেদা জিয়ার পরিবারের সদস্যদের মধ্যে ভাই শামীম ইস্কান্দার এবং বোন বেগম সেলিনা ইসলাম হাসপাতালে গেছেন।

বুধবার দুপুরে সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বলেন, বিএনপি চেয়ারপারসন কারাবন্দি খালেদা জিয়া আর কিছুক্ষণের মধ্যেই ছাড়া পাবেন। তিনি বলেন, মানবিক বিবেচনায় খালেদা জিয়াকে মুক্তি দেওয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে। তিনি তার ছোট ভাইয়ের জিম্মায় থাকবেন। 

দেখা গেছে, পরিবারের সদস্যরা ও বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ অন্য নেতাকর্মীরা হাসপাতালের সামনে অপেক্ষা করতে থাকেন। এরই মধ্যে চারজন ডাক্তার ও একজন নার্স ভেতরে প্রবেশ করেন। তারা খালেদা জিয়াকে বের করে নিয়ে আসেন। পরে ব্যক্তিগত গাড়িতে করে তাঁকে গুলশানের বাসায় নেয়া হয়।

এর আগে মঙ্গলবার (২৪ মার্চ) খালেদা জিয়ার সাজা ছয় মাসের জন্য স্থগিত রেখে তাকে মুক্তি দেয়ার বিষয়ে সিদ্ধান্তের কথা জানায় সরকার। এদিন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক তার বাসায় সংবাদ ব্রিফিং করে এ তথ্য জানান। এ সংক্রান্ত সুপারিশ করে আইন মন্ত্রণালয় থেকে ফাইল স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে।

মুক্তি পেলেও খালেদা জিয়াকে বেশ কিছু শর্ত পালন করতে হবে উল্লেখ করে জানান আইনমন্ত্রী। তিনি বলেন, ‘মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশে আইনি প্রক্রিয়ায় আমরা সিদ্ধান্ত নিয়েছি, ফৌজদারি কার্যবিধির ৪০১ ধারার উপধারা ১-এ খালেদা জিয়ার সাজা ছয় মাসের জন্য স্থগিত রেখে তাকে ঢাকায় নিজ বাসায় থেকে তার চিকিৎসা গ্রহণ করার শর্তে। এই সময় দেশের বাইরে গমন না করার শর্তে মুক্তি দেওয়ার জন্য আমি মতামত দিয়েছি।’

এদিকে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া আজ বুধবার (২৫ মার্চ) মুক্তি পেতে পারেন। এ খবরে পরিবারের সদস্য ও বিএনপির মহাসচিবসহ অন্যান নেতাকর্মীরা হাসপাতালের সামনে অপেক্ষা করতে থাকেন।

সেখানে ছিলেন বিএনপিপন্থী চিকিৎসকদের সংগঠন ড্যাবের কয়েকজন নেতা, মহিলা দল ও সহযোগী সংগঠনের কিছু নেতাকর্মী। পরিবারের সদস্য, বিএসএমএমইউর সামনে কারা কর্তৃপক্ষের সদস্যরাও উপস্থিত আছেন।

খালেদা জিয়া জিয়া অরফানেজ ট্রাস্ট ও জিয়া চ্যারিটেবল ট্রাস্টে দুর্নীতির দুটি মামলায় সাজা ভোগ করছেন ২০১৮ সালের ৮ ফেব্রুয়ারি থেকে।
 

  ঘটনা প্রবাহ : করোনাভাইরাস
  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি