২৩ মার্চ, ২০২০ ০২:৫৯ পিএম

মানবতার কল্যাণে স্বাস্থ্যকর্মীদের এগিয়ে আসার আহ্বান বিএমএ’র

মানবতার কল্যাণে স্বাস্থ্যকর্মীদের এগিয়ে আসার আহ্বান বিএমএ’র
ছবি: টেলিভিশন থেকে নেওয়া

মেডিভয়েস রিপোর্ট: প্রাণঘাতী করোনা ভাইরাস মোকাবেলায় চিকিৎসকসহ সকল স্বাস্থ্যকর্মীদের আতঙ্কিত বা ভীত না হয়ে মানবতার কল্যাণে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন (বিএমএ)।

সোমবার (২৩ মার্চ) রাজধানীর বিএমএ ভবনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সংগঠনটির সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন এ আহ্বান জানান।

তিনি বলেন, ইতালি-যুক্তরাষ্ট্রসহ পৃথিবীর সব দেশ রোগটি নিয়ন্ত্রণে বেসামাল অবস্থায় রয়েছে। এ ধরনের মহামারির সময় দেশের সব গণমাধ্যম, সাধারণ জনগণ, রাজনৈতিক শক্তি, প্রশাসনের সর্বস্তরের কর্মীদের এবং বিশেষ করে স্বাস্থ্যকর্মীদের সাহসের সাথে পরিস্থিতি মোকাবিলা করতে হবে।

ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন বলেন, বিদেশফেরত আত্মীয়দের ১৪ দিন ঘরে থাকতে উৎসাহিত করুন। জরুরি প্রয়োজন ছাড়া ঘরের বাইরে বের হবেন না। বর্তমান সময়ে পরিষ্কার-পরিচ্ছন্ন থাকা সবচেয়ে বেশি প্রয়োজন। জনসমাগম এড়িয়ে চলুন।

জরুরি প্রয়োজন ছাড়া ঘর থেকে বের না হওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, ধর্মীয় প্রয়োজনে যতটুকু দরকার সেই পর্যন্ত সাবধানে যাতায়াত করবেন। পরিষ্কার-পরিচ্ছন্ন থাকা সবচেয়ে বেশি প্রয়োজন। বিদেশ থেকে আসা আত্মীয়-স্বজনদের নিয়ম মেনে ১৪ দিন বাড়িতে থাকতে উৎসাহ যোগান এবং বিদেশ থেকে আগত ব্যক্তির সান্নিধ্যে যারা আসবেন তারাও যেন ১৪ দিন নিজগৃহে একান্তে অবস্থান করেন। প্রয়োজনে আইইডিসিআর, স্বাস্থ্য অধিদফতরের কন্ট্রোল রুম কিংবা নিকটস্থ চিকিৎসকের পরামর্শ নিন।

উল্লেখ্য, গত ডিসেম্বরের শেষ দিকে চীনের উহানে প্রথম শনাক্ত হওয়া করোনাভাইরাস এখন বৈশ্বিক মহামারি। এতে সারাবিশ্বে এখন পর্যন্ত প্রায় সাড়ে তিন লাখ মানুষ আক্রান্ত হয়েছেন। মারা গেছেন ১৪ হাজার ৬৯৮ জন। এছাড়া চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন প্রায় ৯৯ হাজার ১৩ জন। এদিকে, বাংলাদেশে এ ভাইরাস প্রথম শনাক্ত হয়েছে গত ৮ মার্চ। সর্বশেষ সরকারি হিসাবে, দেশে এখন পর্যন্ত ২৭ জন আক্রান্ত হয়েছেন, মারা গেছেন দুজন। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন পাঁচ জন।

কুর্মিটোলায় করোনা বেড পরিদর্শনকালে স্বাস্থ্যমন্ত্রী

চিকিৎসা না দিলে বেসরকারি হাসপাতালের লাইসেন্স বাতিল

  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি